1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

আজ ঘোষণা হতে পারে জামায়াতের নতুন আমীরের নাম !

  • আপডেটের সময় : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬
  • ৯ দেখা হয়েছে

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর হচ্ছেন মকবুল আহমাদ। নাম প্রকাশে জামায়াতের এক নেতা যুগান্তরকে জানান, সারা দেশের রুকনদের ভোটে মকবুল আহমাদ আমীর পদে সর্বাধিক ভোট পেয়েছেন। বৃহস্পতিবার রাতে ভোট গণনা শেষে এ ফলাফল নির্ধারিত হয়। দলের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার মকবুলকে আমীর হিসেবে ঘোষণা করা হবে বলে জানান এ জামায়াত নেতা।

যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী জেলে যাওয়ার পর ভারপ্রাপ্ত আমীরের দায়িত্ব পান মকবুল আহমাদ। ঠিক তার ফাঁসি কার্যকরের কয়েক মাসের মাথায় মকবুল আমীর পদে আসীন হন।

জানা গেছে, আমীর পদ ঘোষণার সঙ্গে সঙ্গে জামায়াতের সেক্রেটারি জেনারেলের নামও ঘোষণা করা হতে পারে। এক্ষেত্রে বর্তমান ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ভারমুক্ত হতে পারেন। অথবা নতুন আমীরের পছন্দের ব্যক্তি ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি রফিকুল ইসলাম খান অথবা শফিকুল ইসলাম মাসুদকে জামায়াতের সেক্রেটারি জেনারেল হিসেবে দেখা যেতে পারে। জামায়াতের গঠনতন্ত্র অনুযায়ী, নির্বাচিত আমীরই জামায়াতের সেক্রেটারি জেনারেলকে বেছে নেন। যদিও নতুন আমীর মজলিশে শূরার সদস্যদের মতামত নেন। তবে সেক্রেটারি নির্বাচনে আমীরের সিদ্ধান্তই চূড়ান্ত।

ফলে স্বাধীনতাবিরোধী জামায়াতের শীর্ষ পদে কোনো চিহ্নিত স্বাধীনতাবিরোধী রাজাকার বা যুদ্ধাপরাধীকে জামায়াতের নেতাকর্মীরা স্থান দিচ্ছে না বলে নিশ্চিত হওয়া গেছে। নতুন আমীরকে শপথ পড়াবেন এ প্রক্রিয়ায় প্রধান নির্বাচন কমিশনার জামায়াতের কেন্দ্রীয় নেতা এটিএম মাসুম।

জানা যায়, ১৬ আগস্ট থেকে জামায়াতের আমীর পদে নির্বাচনের জন্য দলের রুকনদের ভোট গ্রহণ শুরু হয়। চলতি মাসের ৫ সেপ্টেম্বর ভোট গ্রহণ শেষ হয়। পরদিন ৭ সেপ্টেম্বর থেকে ভোট গণনা শুরু হলেও রহস্যজনক কারণে ভোট গণনা বন্ধ থাকে। জামায়াতের আমীর পদে নির্বাচনের জন্য সারা দেশে দলের ৪২ হাজার ভোটার (রুকন) ছিল বলে দলীয় সূত্র জানায়। কত শতাংশ ভোটার দলের আমীর নির্বাচনে ভোট দিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। ১০ আগস্ট আমীর নির্বাচনের জন্য প্যানেল চূড়ান্ত করে জামায়াতের মজলিশে শূরা। এতে মজলিশে শূরার ২৭৭ জন ভোট দেয়। মসলিশে শূরার ভোটের হিসাবে চূড়ান্ত প্যানেলে স্থান পান ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ, ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ও নায়েবে আমীর মুজিবুর রহমান।

উৎসঃ   যুগান্তর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com