1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

আয়লানের বাঁচার আকুতি : বাবা, তুমি মরো না

  • আপডেটের সময় : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৬ দেখা হয়েছে

ইতিমধ্যে গোটা বিশ্ববাসী জেনে গেছে আয়লানের নাম। তবে তিন বছরের এই শিশুটিও সাগরে তলিয়ে যাওয়ার আগে বাঁচার জন্য বাবার কাছে আকুতি জানিয়েছিলেন। নৌকাডুবির পর বাবা আবদুল্লাহ কুর্দি বিশাল জলরাশি আর ঢেউয়ের সঙ্গে যুদ্ধ করছেন তার দুই ছেলে ও স্ত্রীকে বাঁচানোর জন্য। কিন্তু কেউই আজ পৃথিবীতে বেঁচে নেই। তবে তাদের মর্মান্তিক মৃত্যু গোটা পৃথিবীকে নাড়িয়ে দিয়েছে।

ওইদিন সন্তানদের বাঁচাতে একহাতে আয়লান আর অপর হাতে আরেক সন্তান গালিপকে পানির ওপর ভাসিয়ে রেখে তাদেরকে শ্বাস নিতে সাহায্য করছিলেন আবদুল্লাহ। বাবাকে শিশু দুটি বারবার বলছিল, ‘বাবা, প্লিজ তুমি মরো না।’ কিন্তু শেষ রক্ষা হয়নি তাদের। হয়তো শিশু দুটির বিশ্বাস ছিল, তাদের বাবা বেঁচে থাকলে তারাও বেঁচে থাকবে। শেষ পর্যন্ত বাবা বেঁচে আছে। শিশু দুটি ঢেউয়ের আঘাতে ছিটকে গেছে বাবার হাত থেকে। এমকনি শেষ পর্যন্ত পানিতে তলিয়ে যায় তাদের মা রেহানাও।

আবদুল্লাহ কুর্দি তার দুই ছেলে ও স্ত্রীকে নিয়ে আজিয়ান সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করছিলেন। সাগরে তাদের নৌকা ডুবে যায়। এক দিন পর তাদের ছেলে আইলানের লাশ ভেসে আসে তুরস্কের উপকূলে। বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্ব পায়। আবদুল্লাহর পরিবারের এই করুণ পরিণতি সম্পর্কে গণমাধ্যমকে জানান তার বোন টিমা কুর্দি। আবদুল্লাহর দুই ছেলে ও স্ত্রীর লাশ পাওয়া গেছে। সিরিয়ায় তাদের দাফন করা হয়েছে।

মধ্যপ্রাচ্য থেকে সাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে নৌকাডুবিতে মৃত্যৃর ঘটনা নতুন কিছু নয়। তবে ভেসে আসা আইলানের লাশ যেন বিশ্ববাসীর বিবেককে নাড়িয়ে দিয়ে গেছে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com