1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :
শিরোনাম :
সাংবাদিক মামুনকে হত্যার চেষ্টা ঘটনায় জড়িদের দ্রুত গ্রেফতারের দাবী সাংবাদিক ইব্রাহীম খলিল মামুনকে গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টা বাংলাদেশ দূতাবাস আবুধাবিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন কলাতলী ডলফিন মোড় থেকে ইয়াবাসহ যুবক আটক কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প পরিদর্শন করলেন গণপূর্ত প্রতিমন্ত্রী ঈদগাঁও থানার উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণে নিহিত ছিল বাঙালীর মুক্তির ডাক-অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান এডঃ ওসমান গণি’র মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে র‌্যাবের আনন্দ উদযাপন 

ঈদগাঁও ডিসি সড়ক এখন চলাচল অযোগ্য

  • আপডেটের সময় : সোমবার, ২১ ডিসেম্বর, ২০১৫
  • ২২ দেখা হয়েছে

এম.আবুহেনা সাগর,ঈদগাঁও :
জেলা সদরের ঐতিহ্যবাহী ঈদগাঁও বাজারের প্রধান সড়ক ডিসি সড়ক এখন করুন পরিণত হয়ে চলাচল অযোগ্য হয়ে পড়েছে। সাধারণ পথচারীরা রোডের পরিবর্তে চলাচলে ব্যবহার করছে ড্রেন। এক পশলা বৃষ্টিতে প্রধান সড়ক ডিসি সড়ক কাঁদা মাটিতে ভরপুর হওয়ায় চলাচল সম্পূর্ণ অযোগ্য বললেই চলে। সরেজমিন দেখা যায়, ঈদগাঁও বাজারের প্রধান সড়ক ডিসি রোডটি সু-প্রাচীন ও ঐতিহ্যবাহী একটি সড়ক। মহাসড়কের বাসষ্টেশন থেকে শুরু হয়ে বাজারের দক্ষিণ পার্শ্বস্থ সিএনজি ষ্টেশন পর্যন্ত এ সড়কের বিস্তৃতি লাভ করেছে। বিভিন্ন সরকারের আমলে সড়কের উন্নয়নে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। তবুও সুফল আসছে না এ সড়কটি । সামান্য বৃষ্টিতে পুরো সড়কটি স্যাঁতস্যাঁতে কাঁদা মাটিতে ভরপুর হয়ে যায়। আর সড়কের মাঝে মাঝে খানা খন্দকে বৃষ্টির পানি জমে থাকে। যা লোক ও যান চলাচলে মারাত্মক বিঘœ সৃষ্টি করে। অথচ বৃহত্তর এলাকার গ্রামাঞ্চল থেকে আসা হাজার হাজার লোক প্রতিদিন এ বাজারে আসে। ঈদগাঁও ছাড়াও পার্শ্ববর্তী ইসলামাবাদ, ইসলামপুর, জালালাবাদ, পোকখালী, চৌফলদন্ডী, ভারুয়াখালী, ঈদগড়, রশিদ নগর এবং খুটাখালী থেকে প্রচুর ক্রেতা বিক্রেতার ভীড় জমে এ বাজারে। বাজারে রয়েছে দেড় সহস্রাধিক নানা ব্যবসায়ীক দোকান পাট। এছাড়া বিভিন্ন অলিগলিতে বসে শত শত ভাসমান ও অস্থায়ী দোকান। বাজার সংশ্লিষ্টদের মতে, উপজেলা প্রশাসনের অধীনে প্রতি বছর এ বাজারটি ইজারা দেয়া হয়। সর্বশেষ অর্থবছরে বহু লাখ টাকার বিনিময়ে বাজারটি ইজারা দেয় প্রশাসন। অথচ এবাজারের উন্নয়ন বলতে কিছুই নেই। যার কারণে বছরের পর বছর ডিসি রোড সহ অন্যান্য অলিগলির বেহাল অবস্থা। অন্যদিকে এ রোডটি বর্তমানে পার্শ্ববর্তী দোকান পাট ও ব্যবসা প্রতিষ্ঠান সমূহ হতে নিচু হয়ে পড়ায় গণমানুষের ভোগান্তি আরো বেড়েছে। জমির মালিকরা ডিসি রোড থেকে ২/৩ হাত উপরে তাদের দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করায় দূর থেকে দেখলে একটি নদীর মতই মনে হয় সড়কটিকে। সড়কের যত্রতত্র দোকানীরা প্রতিনিয়ত ময়লা আবর্জনা ফেললেও তা পরিস্কারের নিয়মিত কোন ব্যবস্থা না থাকায় তা পঁচে গলে রাস্তার উপর পড়ে থাকে।
এমনকি বাজারে আগত বিভিন্ন শ্রেণির লোকজন, মুসল্লী, ক্রেতা-বিক্রেতা, পুরুষ-মহিলা, দোকানীরা সবাই হাঁটাহাটি করছে ড্রেনের উপর দিয়ে। পাশে অবস্থিত সড়ক দিয়ে কেউ হাঁটতে চাইছে না। কিছু কিছু রিক্সা এবং অন্য যানবাহন রাস্তা দিয়ে চলাচল করছে। এ বিষয়ে বেশ কজন ব্যবসায়ী ও পথচারীর কাছে জিজ্ঞাস করা হলে তারা ক্ষুভের ভাষায় এ প্রতিনিধিকে জানান, সড়কে কাঁদামাটি এবং জমে থাকা পানির কারণে লোকজন নিরুপায় হয়ে ড্রেনের উপর দিয়ে হাঁটাহাটি করছে। বলতে গেলে, বাজারে উন্নয়নের বিষয়ে কারো মাথা ব্যাথা নেই। সত্যিকার অর্থে যদি উন্নয়নের কথা চিন্তা করতো তাহলে এবাজার আলোর মুখ ফিরে পেত। ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের এক নেতার মতে, তিনি এটিকে বাস্তবতা বলে স্বীকার করে নেন। তিনি আরো বলেন, ব্যবসায়ী পরিচালনা পরিষদের প্রথম পরিচিতি সভায় আমি বিষয়টি উপস্থাপন করেছিলাম। তাছাড়া বাজারে ড্রেন নামে আলাদা কোন স্পেস নেই। ড্রেন ও বাজারের অংশ বিশেষ। এ ব্যাপারে ঈদগাঁও ইউপি চেয়ারম্যনের মনোযোগ আকর্ষণ করা হলে তিনি বাজারের বেহাল অবস্থার জন্য দূঃখ প্রকাশ করে বলেন, বাজার সংশ্লিষ্ট প্রশাসন, ব্যবস্থাপনা কমিটি, স্থানীয় চেয়ারম্যান কেউই এ দায়িত্ব এড়াতে পারেন না। ভোগান্তি ও উন্নয়নের ব্যাপারে উপজেলা প্রশাসনের প্রধান কর্তাব্যক্তি তথা উপজেলা নির্বাহী কর্মকর্তার মতে, তিনি বিধি সম্মত ভাবে বাজারের সড়ক ও অবকাঠামো উন্নয়নের আশ্বাস দেন।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com