কক্সবাজারলীড

ঈদে বিষণ্ণ জেলে পরিবারের মুখে হাসি ফুটালো ‘ব্যাচ ০২/০৪’

9views
নিজস্ব প্রতিবেদক : 
সাগরে মাছ ধরা বন্ধ করে দেওয়ায় ঠিকমত চুলায় আগুন জ্বলে না জেলে জিয়াউর রহমানের পরিবারে । এই ক্রান্তিকালে সন্তানদের কিভাবে ঈদের নতুন জামা কিনে দেবেন তা নিয়ে ভীষণ দুশ্চিন্তায় ছিলেন তিনি। ঈদের দিন ঘনিয়ে আসায় জিয়াউর রহমানের মন আরও বিষন্ন হয়ে উঠে।
ঠিক এই করুণ মুহুর্তে জিয়াউর রহমান এবং তার পরিবারের পাশে দাঁড়ালো এসএসসি ব্যাচ ২০০২ এবং এইচএসসি ব্যাচ ২০০৪ (ব্যাচ ০২/০৪) নামে একটি সংগঠন। সারাদেশে যারা ২০০২ সালে এসএসসি এবং ২০০৪ সালে এইচএসসি পাশ করেছেন তাদের সংগঠন ‘ব্যাচ ০২/০৪’। সংগঠনটির এবারের কর্মসূচির প্রতিপাদ্য বিষয় ছিল ‘সাইলেন্ট স্মাইল’।
শুধু জিয়াউর রহমান নয় তার মত ২০ জন জেলে পরিবারের প্রত্যেক সদস্যদের  ঈদের নতুন পোশাক এবং ঈদ সামগ্রি উপহার দিয়েছে সংগঠনটি।
জেলে জিয়াউর রহমান জানান, তিনি সরকারের নিবন্ধিত জেলে। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সহযোগিতার কথা বলা হলেও তিনি এখন পর্যন্ত কিছুই পাননি। সাগরে যেতে না পারায় কোন রকম ধার-দেনা করে সংসার চলছে তার। এই দুঃসময়ে ঈদ তার কাছে আনন্দের চেয়ে বেদনার কারণ হয়ে দাঁড়ায়। অবুঝ সন্তানদের নতুন পোশাকের আবদার এক প্রকার বিষন্ন করে তুলেছিল তাকে।
জিয়াউর রহমান বলেন, ‘শুধু সন্তানদের নয়, পরিবারের প্রত্যেক সদস্যকে ঈদের নতুন পোশাক দিয়েছেন তারা। ঈদ সামগ্রিও দিয়েছেন। তাদের একটু সহায়তায় অন্তত আমার সন্তানগুলো ঈদের নতুন পোশাক পরে আনন্দ করবে। আমি তাদের কাছে কৃতজ্ঞতা জানাই।
ব্যাচ ০২/০৪ এর কক্সবাজারের সমন্বয়ক হাসনা হুরাইন বলেন, প্রতিবছর ঈদে আমরা পথশিশুসহ বিভিন্ন অবহেলিত ও সুবিধাবঞ্চিতদের পাশে দাঁড়ায়। এবছর তাদের পাশে দাঁড়ানোর অনেকে আছে। কিন্তু সাগরে মাছ ধরা বন্ধ থাকায় এই মুহুর্তে জেলেরা সবচেয়ে বেশি অভাব-অনটনে রয়েছে। তাদের পাশে সেভাবে কেউ দাঁড়াচ্ছে না। তাই আমরা এবার চেষ্টা করেছি জেলেদের পাশে দাঁড়ানোর।
তিনি আরও বলেন, ২০ জন জেলে পরিবারের শিশু থেকে শুরু করে প্রত্যেক সদস্যকে ঈদের নতুন পোশাক প্রদান করেছি। সঙ্গে ঈদ সামগ্রিও দিয়েছি। আমরা আহ্বান জানাবো, সমাজের বিত্তবানরা যেন হতদরিদ্র জেলেদের পাশে দাঁড়ায়। আমাদের একটু সহায়তায় জেলে পরিবারগুলো ঈদে আনন্দের ছোঁয়া পাবে।
রোববার শহরের এন্ডারসন রোড় এলাকার রহমান রিসোর্টে জেলে পরিবারের মাঝে ঈদের নতুন পোশাক ও ঈদ সামগ্রি বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রবীণ সাংবাদিক ও গবেষক বিশ্বজিত সেন বাঞ্চু। উপস্থিত ছিলেন ০২/০৪ এর বন্ধু মিনহাজ চৌধুরী, নুরুল আলম, সোহেল, বোরহান, দীপক, আবির, ফাতেমা, সোমা, ফারুক মিজান ও রাইয়ান প্রমুখ।

Leave a Response