1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
হ্নীলায় টেকনাফ সাংবাদিক সমিতি (টেসাস) এর কার্যালয় উদ্বোধন আমি মরে গেলে আমার সব সৃষ্টি ধ্বংস করো- কবীর সুমন রাত ৮টায় এল ক্লাসিকো যুদ্ধে বার্সা-রিয়াল করোনায় আরও ১৯ মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪ সাংবাদিকনেতা গাজীর মুক্তির দাবিতে কক্সবাজারে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ কক্সবাজার প্রধান সড়ক বিএস মতে সড়ক বিভাগের অধিগ্রহণকৃত জমিতেই নির্মিত হবে ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতির শোক দুঃসময়ে আইনি লড়াইয়ে এগিয়ে আসেন ব্যারিস্টার রফিক-উল হক: প্রধানমন্ত্রী সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হক আর নেই টেকনাফ পৌর-ছাত্রলীগের বিশেষ জরুরী সভা অনুষ্ঠিত

উখিয়ায় আমন ফসলে পোকা মাকড় দমন ও রোগ প্রতিরোধে ব্যতিক্রম ধর্মী কৃষক সমাবেশ

  • আপডেটের সময় : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৩ দেখা হয়েছে

ওমর ফারুক ইমরান, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি :
উখিয়ায় আমন চাষাবাদে পোকা মাকড় দমন ও রোগ বালাই প্রতিরোধে ব্যতিক্রম ধর্মী কর্মসূচী চালু করেছে। উখিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাষীদেরকে উদ্ধুদ্দ ও সচেতনা সৃষ্টির লক্ষ্যে উঠান বৈঠক, ক্যাম্পেইন, লিপলেট বিতরণ ও কৃষক সমাবেশের আয়োজন করেন। এছাড়াও ধান ক্ষেতে পোকার উপস্থিতি সনাক্ত করতে আলোর ফাঁদ স্থাপনে কৃষকদেরকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
জানা যায়, চলতি খরিপ-২ মৌসুমে রোপান আমন ধানে বাদামী গাছ ফড়িং, পাতা মোড়ানো পোকা ও অন্যান্য রোগ বালাই দমনে করণীয় শীর্ষক কৃষক সমাবেশ গত বুধবার উপজেলার মরিচ্যা বাজারে অনুষ্ঠিত হয়েছে। উখিয়া কৃষি অফিস আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম। হলদিয়াপালং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি সাবেক মেম্বার মোহাম্মদ ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কৃষক সমাবেশে বক্তব্য রাখেন, মেম্বার স্বপন শর্মা রনি, উপজেলা সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা যথাক্রমে এস.এম শাহজাহান, মোহাম্মদ নাছির উদ্দিন, মোস্তাক আহমদ, মোহাম্মদ জাহেদ, মোহাম্মদ হাসান, নিউটন ও হলদিয়াপালং কৃষকলীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন। সমাবেশটি পরিচালনা করেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান।
উখিয়া উপজেলা কৃষি কর্মকর্তা শরীফুল ইসলাম, কৃষি মন্ত্রণালয় পোকামাকরের হাত থেকে আমন মৌসুমে চাষাবাদ ও ফসল রক্ষায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তৎ মধ্যে আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে পোকা মাকড় উপস্থিতি জরিপ কর্মসূচী উখিয়ায় শুরু হয়েছে। ইতি মধ্যে বিভিন্ন রোগ বালই দমন ও প্রতিরোধে জৈবির পদ্ধতি ব্যবহার সম্পর্কে চাষীদেরকে সচেতনা সৃষ্টির লক্ষ্যে উখিয়ার কোটবাজার, মরিচ্যা বাজার, ভালুকিয়া বাজার, সোনারপাড়া বাজার, উখিয়া, পাতাবাড়ী, থাইংখালী, বালুখালীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে কৃষক সমাবেশ ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। তিনি আরো বলেন, রোপা আমন চাষাবাদে বাদামী গাছ ফড়িং রোগের আক্রমন সম্ভাবনা বেশি। তাই আগাম প্রস্তুতি হিসাবে কৃষি বিভাগ এ ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com