1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

“একটি কলংক, বেদনা, শোকের দিন আজ”

  • আপডেটের সময় : শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫
  • ৪৩ দেখা হয়েছে

এডভোকেট ফখরুল ইসলাম গুন্দু :
১৯৭৫ সালের ১৫ আগষ্ট বাঙালী জাতির জন্য একটি কলংক, বেদনা ও শোকের দিন। কলংক, বেদনা ও শোকের দিন এ জন্য যে, আমরাই বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনকে স্বপরিবারে হত্যা করেছি। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট রাতের অন্ধকারে স্বাধীনতা বিরোধী একটি কুচক্রী মহল গভীর ষড়যন্ত্র করে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করে। বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকার কারণে তারা বাদে পরিবারের অন্যান্য সদস্যরা ওইদিন ঘাতকদের হাতে নির্মমভাবে শাহাদত বরণ করেন। আজ সেই কলংকিত ১৫ আগষ্ট। বঙ্গবন্ধুর ৪০তম শাহাদত বার্ষিকী সারা জাতি বেদনার সাথে পালন করছে।
স্বাধীনতা একটি জাতির জন্য গৌরব ও মহত্তের। কিন্তু সেই গৌরব ও মহত্ত তখনই ভুলুন্ঠিত হয় যখন সে জাতির প্রতিষ্ঠাতাকে হত্যা করা হয়। এ কাজটি আমরা করেছি ১৫ আগষ্ট। সেই কলংক ও বেদনার যন্ত্রনা জাতিকে আজো ক্ষুরে ক্ষুরে খাচ্ছে। স্বাধীনতার আজ ৪৪ বছর চলছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছর ক্ষমতায় ছিলেন। যুদ্ধ বিধ্বস্ত দেশটাকে যখন সামনের দিকে এগিয়ে নিতে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছিলেন তখনই বিদেশী গভীর ষড়যন্ত্রের মাধ্যমে তাকে হত্যা করা হয়।
বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে রাষ্ট্রীয় ক্ষমতায় এসে বঙ্গবন্ধু হত্যাকারিদের বিচারের সম্মুখীন করেন। তখন যাদের গ্রেফতার করা হয় বিচারে তাদের ফাসিতে ঝুলানো হয়। বিচারে তাদের ফাঁসি হওয়ায় জাতি অনেকটা কলংকমুক্ত হয়েছে। ফাঁসির দন্ড প্রাপ্ত খুনীরা বর্তমানে অনেকে বিদেশে পালিয়ে আছে। দাবি উঠেছে তাদের দেশে ফিরিয়ে এনে ফাসি কার্যকর করার। শুধু বঙ্গবন্ধু হত্যাকান্ড নয় ৭১ এর মানবতা বিরোধী অপরাধে জড়িতদের বিচারও শুরু করেছে আওয়ামীলীগ সরকার। ইতিমধ্যে বিচারের রায়ে অনেকের ফাসি হয়েছে। এই দুইটি ঘটনা বাঙালী জাতি, স্বাধীনতা এবং বঙ্গবন্ধু সম্পৃক্ত। এই কলংকের ইতিহাস থেকে জাতিকে মুক্ত করতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যে কাজটি করছেন তা নিসন্দেহে প্রশংসারযোগ্য। এবং এটা তিনি তার দায়িত্ববোধ থেকেই করছেন। তার লক্ষ্য বঙ্গবন্ধুর সোনার বাংলা কায়েম করা।
বর্তমানে দেশ অনেক দূর সামনে এগিয়ে গেলেও বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা অর্থাৎ অর্থনৈতিক মুক্তি আজো কায়েম হয়নি। বঙ্গবন্ধুর হত্যা মধ্যদিয়ে তার স্বপ্নকেও হত্যা করা হয়। সেখান থেকেই এ দেশে যে হত্যা রাজনীতি শুরু হয় সে ধারা এখনও অব্যাহত রয়েছে। আর এ কারণে দেশে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক অবক্ষয় ঘটেছে। বিশৃংখলা যেন সর্বত্র বিরাজমান। প্রবৃদ্ধি অর্জিত হলেও অর্থনীতিতে স্থিতিশীলতা নেই। স্বাধীনতা বিরোধী সেই অপশক্তি দেশে বিশৃংখলা চালাচ্ছে। এ সব কারণে দেশ আজ অশান্ত।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র পরিচালনা করতে যেয়ে তাকে নানা প্রতিকুল পরিস্থিতির সম্মুখীন হতে হ্েচ্ছ। প্রকৃত অর্থে তিনি জীবনের ঝুকি নিয়ে দেশ চালাচ্ছেন। ২১ আগষ্ট গ্রেনেড হামলাসহ অনেকবার তাকে মৃত্যুর মুখোমুখী যেতে হয়েছে। জীবনের ঝুকি নিয়ে প্রতিকুল পরিস্থিতি মোকাবেলা করে তাকে সামনে চলতে হচ্ছে। মূল লক্ষ্য বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সমাপ্ত করা। অর্থাৎ সোনার বাংলা কায়েম করা। প্রতি বছর ১৫ আগষ্ট শোকাবহ দিনটি এলে শোকের পাশাপাশি সামনে এগিয়ে আসে অদম্য সাহস আর উদ্দীপনা। দেশের আইন শৃংখলা পরিস্থিতি সুষ্ঠু রেখে অর্থনৈতিক উন্ন্য়নের জন্য এগিয়ে যাওয়া এ মুহুর্তের প্রধান কাজ। দরিদ্র বিমোচন, গ্রামীণ অর্থনীতিকে টাঙ্গা, নারী সমাজের উন্নয়ন, বেকারত্ব দূর, আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। যে কাজটি করছেন তার কন্যা শেখ হাসিনা।

জননেত্রী শেখ হাসিনা সহ জাতির সামনে আজ যে প্রতিকুলতা বিরাজমান তা থেকে উত্তরণে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে এক কাতারে শামিল হতে হবে। সকলে এক কাতারে শামিল না হলে স্বাধীনতা বিরোধী অপশক্তি ফের মাথাচাড়া দিয়ে উঠবে। ইতিমধ্যে তারা মাথাচাড়া উঠতে শুরু করেছে। দেশের বিভিন্নস্থানে প্রতিনিয়ত স্বাধীনতার পক্ষের মানুষদের হত্যা করা হচ্ছে। এটা বাঙালী জাতির জন্য অশনি সংকেত এবং বর্তমান সরকারের জন্যও। তাই আজকের এই দিনটিতে স্বাধীনতার পক্ষের সকল শক্তিকে এ প্রশ্নে এক কাতারে শামিল হওয়ার শপথ নিতে হবে। ইহাই সকলের কাছে আমার বিনীত প্রত্যাশা।

লেখক: সাবেক সভাপতি, সাধারণ সম্পাদক, কক্সবাজার পৌর আওয়ামীলীগ ও জেলা ছাত্রলীগ, সরকারী আইন কর্মকর্তা (সিজিএম), লেখক, গবেষক ও মুক্ত সাংবাদিক

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com