কক্সবাজারে চারটি আসনে শতকরা হারে সর্বোচ্চ ভোট শাহীন বদির ঝুলিতে

নিজস্ব প্রতিবেদক :
স্বাধীনতা পরবর্তী কক্সবাজারের প্রথম নারী সাংসদ নির্বাচিত হয়েছেন উখিয়া-টেকনাফের শাহীন বদি। কক্সবাজারে প্রথমবার নারী সংসদ সদস্য হওয়ার ইতিহাস গড়লেন তিনি। শুধু প্রথম নারী সাংসদ হিসেবে নয়, ইতিহাস গড়েছেন কক্সবাজারের চারটি আসনে শতকরা হারে সর্বোচ্চ ভোট পেয়ে। বাঘা-বাঘা তিনজন সাংসদকে পেছনে ফেলে তিনিই জেলার সর্বোচ্চ ভোট পাওয়া সাংসদ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবদুর রহমান বদির পরিবর্তে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে দলীয় মনোনয়ন দেয়া হয় তার স্ত্রী শাহীন বদিকে। এ আসনে ধানের শীষ প্রতীকের প্রার্থী শাহজাহান চৌধুরী চারবারের নির্বাচিত সাংসদ ছিলেন। বর্তমানে তিনি জেলা বিএনপির সভাপতি। তার জনপ্রিয়তাও কম নেই। তাই শাহীন বদির জয়ের ব্যাপারে কিছুটা আশঙ্কাও ছিল।
কিন্তু সব আশঙ্কা উড়িয়ে দিয়ে বিপুল ভোটে পরাজিত করেছেন বিএনপির শক্তিশালী প্রার্থী শাহজাহান চৌধুরীকে। শুধু জয়ী-ই হননি শাহীন বদি। তিনি জেলার অন্য তিনটি আসনে বিজয়ী সাংসদদের চেয়ে শতকরা হারে সবচেয়ে বেশি ভোট পেয়েছেন।

কক্সবাজারে চারটি আসনে নৌকা প্রতীকের প্রার্থী বিজয়ী হয়েছেন। নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, শতকরা হারে সর্বোচ্চ ভোট পেয়েছেন কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনের নবনির্বাচিত সাংসদ শাহীন বদি। এ আসনে ২ লাখ ৬৪ হাজার ৪৪১ ভোটের মধ্যে কাস্ট হয়েছে ২ লাখ ৩৫ হাজার ৯৭১ ভোট। এরমধ্যে নৌকার প্রার্থী পেয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৭৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শাহজাহান চৌধুরী পেয়েছেন ৩৭ হাজার ১৮ ভোট। সেই হিসেবে নৌকার প্রার্থী পেয়েছেন ৭৪ দশমিক ৪৪ শতাংশ ভোট। আর বিএনপি প্রার্থী পেয়েছেন ১৩ দশমিক ৯৯ শতাংশ ভোট।

এরপর শতকরা হারে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনের নবনির্বাচিত সাংসদ আশেক উল্লাহ রফিক। এ আসনে ২ লাখ ৯৬ হাজার ৮১ ভোটের মধ্যে কাস্ট হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৯৬৬ ভোট। এরমধ্যে নৌকার প্রার্থী আশেক উল্লাহ রফিক পেয়েছেন ২ লাখ ১৩ হাজার ৯১ ভোট। শতকরা হিসেবে তিনি পেয়েছেন ৭১ দশমিক ২২ শতাংশ ভোট। আর ধানের শীষ এবং আপেল প্রতীকের প্রার্থীরা পেয়েছেন ১১ শতাংশ ভোট।

শতকরা হারে ৩য় স্থানে আছেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের নবনির্বাচিত সাংসদ জাফর আলম। ৭০ দশমিক ০৯ শতাংশ ভোট পেয়ে তিনি প্রথমবার মত সাংসদ নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ২ লাখ ৭৩ হাজার ৮৫৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষ প্রতীকের প্রার্থী হাসিনা আহমেদ পেয়েছেন ২৪ শতাংশ ভোট। তার প্রাপ্ত ভোট ৫৬ হাজার ৬০১ ভোট।

৫৩ দশমিক ০৫ শতাংশ ভোট পেয়ে শতকরা চতুর্থ স্থানে আছেন কক্সবাজার-৩ (সদর-রামু) আসনে দ্বিতীয়বারের মত নির্বাচিত সাংসদ সাইমুম সরওয়ার কমল। তিনি পেয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৮২৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী লুৎফর রহমান কাজল পেয়েছেন ১৬ দশমিক ৩১ শতাংশ ভোট। তার প্রাপ্ত ভোট ৮৬ হাজার ৭১৮ ভোট।

উখিয়া-টেকনাফের সচেতন মহল বলছেন, প্রথমবার নির্বাচনের মাঠে নেমে তাক লাগিয়ে দিয়েছেন শাহীন বদি। মানুষের ধারণার উর্ধ্বে গিয়ে বিএনপির শক্তিশালী প্রার্থীকে হারিয়েছেন তিনি। এ অবিশাস্য জয়ের একমাত্র কারণ শাহীন বদির স্বামী আবদুর রহমান বদি। বদি এ আসনে টানা দুইবার সাংসদ ছিলেন। স্বামীর তুমুল জনপ্রিয়তার প্রভাব কাজে লাগিয়ে বিপুল ভোটে জয়ী হয়েছেন তিনি।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com