1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :
শিরোনাম :
সাংবাদিক মামুনকে হত্যার চেষ্টা ঘটনায় জড়িদের দ্রুত গ্রেফতারের দাবী সাংবাদিক ইব্রাহীম খলিল মামুনকে গাড়ি চাপা দিয়ে হত্যার চেষ্টা বাংলাদেশ দূতাবাস আবুধাবিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন কলাতলী ডলফিন মোড় থেকে ইয়াবাসহ যুবক আটক কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প পরিদর্শন করলেন গণপূর্ত প্রতিমন্ত্রী ঈদগাঁও থানার উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত ৭ই মার্চের বঙ্গবন্ধুর ভাষণে নিহিত ছিল বাঙালীর মুক্তির ডাক-অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান এডঃ ওসমান গণি’র মৃত্যুতে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির শোক উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে র‌্যাবের আনন্দ উদযাপন 

কক্সবাজারে তিনদিন ব্যাপী ইজতেমা শুরু, মুসল্লিদের ঢল

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫
  • ৪৮ দেখা হয়েছে

ছৈয়দ আলম :
কক্সবাজারে তিনদিন ব্যাপী মিনি ইজতেমা বৃহস্পতিবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে সমুদ্র সৈকতের বালিয়াড়ী বিয়াম স্কুল সংলগ্ন মাঠে শুরু হয়েছে মুসলিম তাবলীগ জামায়াতের ইজতেমা। তিন দিন ব্যাপী ইজতেমার প্রথম দিনেই কানায় কানায় পূর্ণ হয়ে গেছে মাঠ।
লাখো মুসল্লির কণ্ঠে ধ্বনিত হচ্ছে আল্লাহু আকবর। শুক্রবার আরো বিপুল সংখ্যক মুসল্লির সমাগম ঘঠবে বলে আশা করছেন আয়োজকরা। আগামি শনিবার বেলা ১১টায় আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে কক্সবাজারের তিনদিন ব্যাপী এই মিনি ইজতেমা।
তিনদিন ব্যাপী ইজতেমা গতকাল বৃহস্পতিবার শুরু হওয়ার কথা থাকলেও বুধবার বাদ আছর থেকে শুরু হয় বয়ান। তাবলীগ জামায়াতের কক্সবাজারের প্রধান মুফতি ফজরের নামাজের পর আনুষ্ঠানিক ভাবে শুরু করেন ইজতেমার কার্যক্রম। জোহুরের নামাজের পর শুরু হয় ইজতেমার মূল পর্ব। নামাজ শেষেই বয়ান শুরু করেন তাবলীগ জামায়াতের কেন্দ্রিয় মারকাজ, কাকরাইল মসজিদ থেকে আগত হুজুরগণ। সরেজমিনে দেখা গেছে, মুসল্লিরা কাঁধে-পিঠে প্রয়োজনীয় মালামালের গাঁইট ও ব্যাগ নিয়ে মাঠের নির্ধারিত স্থানে অবস্থান নিচ্ছেন। আখেরি মোনাজাত পর্যন্ত মুসল্লিদের এ আগমন অব্যাহত থাকবে।
বুধবার থেকেই দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে জামাতবদ্ধ মুসল্লিরা এসে ময়দানের খিত্তায় খিত্তায় অবস্থান নিচ্ছেন। সৈকত নন্দনী কক্সবাজারের এই বালিয়াড়ীতে ইজতেমাস্থল এখন মুসল্লিদের আগমনে মুখরিত হয়ে উঠেছে।
এদিকে ইজতেমার মাঠে সরেজমিনে গিয়ে আরো দেখা গেছে, মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে ইজতেমা মাঠের প্রবেশ দ্বারে ৩ স্তর নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। ইজতেমার নিরাপত্তায় প্রায় ২শ পুলিশ ও র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত রয়েছেন। এছাড়া আনসার ও  তাবলীগ জামাতের নিজস্ব স্বেচ্ছাসেবক রয়েছেন প্রায় ৫০০ জন। পুলিশের একজন কর্মকর্তা বলেন, ভিন্ন ভিন্ন দলে ভাগ হয়ে নিরাপত্তার দায়িত্বে কাজ করছে পুলিশ সদস্যরা। পুরো ময়দানকে ঘিরে গড়ে তুলা হয়েছে নিরাপত্তা বলয়। সে সঙ্গে চেকপোস্ট রয়েছে।
চিকিৎসা : ইজতেমা ময়দানে ৪টি অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। আগত লোকজন খুব দ্রুততম সময়ে এই ক্যাম্প থেকে বিনা পয়সায় চিকিৎসা সেবা নিতে পারবে। এ ছাড়াও পানির সমস্যা সমাধানে অস্থায়ী ভাবে বসানো হয়েছে ৪০টি অগভীর নলকুপ।
প্রাপ্ত তথ্যে জানা যায় গতকাল থেকে শুরু হওয়া ইজতেমা কক্সবাজারে ৪র্থ বারের মত অনুষ্ঠিত হচ্ছে। ২০০৪ সালে কক্সবাজারে প্রথম ইজতেমা অনুষ্ঠিত হয়েছিল কক্সবাজার হর্টিকালচার সেন্টারে। দ্বিতীয় ইজতেমা অনুষ্টিত হয় ২০০৮ সালে চকরিয়ার ডুলাহাজারায় ও তয় ইজতেমা অনুষ্ঠিত হয় পর্যটন গলফ মাঠে ।
কক্সবাজারের পুলিশ সুপার শ্যামল কান্তি নাথ জানিয়েছেন ইজতেমায় আগত মুসল্লিদের নিরাপত্তা দিতে প্রশাসন সম্পুর্ণ প্রস্তুত রয়েছে। আজ থেকে পুলিশ ও র‌্যাবের টহল আরো জোরদার করা হবে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com