কক্সবাজারে ভারতীয় দূতাবাসের উদ্যোগে ৫ম আন্তর্জাতিক ইয়োগা দিবস পালিত

তারেকুর রহমান
পর্যটন শহর কক্সবাজারে ভারতীয় সহকারী হাইকমিশনের আয়োজনে পালিত হয়েছে ৫ম আন্তর্জাতিক ইয়োগা দিবস।
এ উপলক্ষে ২৩ জুন রোববার সকালে শহরের কলাতলীস্থ তারকা হোটেল সী প্যালেসের হল রুমে আয়োজিত চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য চ্যাটার্জির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক।
এ সময় উপস্থিত ছিলেন, চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় দ্বিতীয় হাইকমিশনার সুভাশীষ সিনহা, দূতাবাসের কর্মর্কতা লোকনাথ চ্যাটার্জি, পার্থ চৌধুরী, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু, জেলা ইয়োগা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও এসভিএস জেলা সাধারণ সম্পাদক উজ্জল সেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এডভোকেট তাপস রক্ষিত, রতন দাশ প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই দিবসটি উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও বার্তা প্রচার করা হয়। এ বার্তায় শান্তি, সম্প্রীতি ও সমৃদ্ধির জন্য বিশ্ববাসীকে নিয়মিত ইয়োগা করার আহ্বান জানিয়ে জাতি, শ্রেণি সম্প্রদায়, ধনী-গরীব সবাই একই কাতারে এসে ইয়োগা করার পরামর্শ দেন।
‘ইয়োগা সবার জন্য এবং ইয়োগার জন্য সবাই’। আর পৃথিবীতে শান্তি-সম্প্রীতি ও সমৃদ্ধিতে ইয়োগা গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা এর রাখবে বলে প্রত্যাশা করেন মোদি। রুণা ব্যাণার্জীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, অনিন্দ্য চ্যাটার্জি।
তার বক্তব্যে তিনি বলেন, ‘ভারতের এক প্রস্তাবে ২০১৪ সালের ১১ ডিসেম্বর ১৭৭টি দেশের সমর্থনে জাতিসংঘে এই প্রস্তাবটি গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় প্রতিবছর ২১ জুন সারাবিশ্বে ইয়োগা দিবস পালিত হয়।’
প্রধান অথিতির বক্তব্যে কানিজ ফাতেমা মোস্তাক ইয়োগার প্রতি আগ্রহ হয়ে বলেন, ‘এ ধরণের প্রশিক্ষণ সত্যিই প্রশংসার দাবীদার। প্রতি বছর এমন প্রশিক্ষণ অনুষ্ঠান মানুষকে ইয়োগার প্রতি আগ্রহী করে তুলবে। সহকারী হাইকমিশনার মহোদয়ের দৃষ্টি আকর্ষন করে বলবো, জেলার প্রতিটা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ও জেলার বিভিন্ন অঞ্চলে যেন ইয়োগা প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। আমি এমন মনোমুগ্ধকর কর্মকান্ডকে স্বাগত জানাই’
অনুষ্ঠান শেষে ভারতীয় সহকারী হাইকমিশনের ইয়োগা সেন্টারের উদ্যোগে ইয়োগা চর্চার প্রশিক্ষণ করা হয়। ঘন্টাব্যাপী অনুশীলনে জেলা ইয়োগা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক উজ্জল সেন এর নেতৃত্বে জেলার প্রায় দেড় শতাধিক ইয়োগা প্রশিক্ষণার্থী অংশগ্রহন করে। এছাড়াও বিভিন্ন উপজেলা থেকে প্রায় পাঁচ শতাধিক ইয়োগাপ্রেমী উক্ত প্রশিক্ষণ নেয়। এসময় শরীর ও মন সুস্থ করতে ইয়োগার গুরুত্বের কথা তুলে ধরেন ইয়োগা প্রশিক্ষক মাম্পি দে। অনুষ্ঠানে কক্সবাজারের সরকারি কর্মকর্তাসহ, বিশিষ্টজন, সাংবাদিক, পেশাজীবী ও বিভিন্ন পেশার মানুষ অংশ নেন।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com