1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলে সাহিত্য একাডেমীর অনুষ্ঠানে বক্তাগণ বলেন – সাহিত্য-সংস্কৃতি চর্চার বিকল্প নেই

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬
  • ১২ দেখা হয়েছে

বার্তা পরিবেশক
“শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশে এগিয়ে যাই, মেধা ও মননে সাহিত্যের বিকল্প নাই” এই শ্লোগানকে ধারণ করে কক্সবাজার সাহিত্য একামেডীর উদ্যোগে ‘শিক্ষার্থীদের সৃজনশীল সাহিত্য চর্চায় উদ্বুদ্ধকরণের লক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক সপ্তাহব্যাপী সাহিত্য প্রতিযোগিতা-২০১৬’ (আজ) তৃতীয় দিনে ২৬ সেপ্টেম্বর ২০১৬ সোমবার দুপুর ১২টায় কক্সবাজার কেজি এণ্ড মডেল হাই স্কুলে অনুষ্ঠিত হয়েছে। এই কর্মসূচীর শুভ উদ্বোধন করেন প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক কে এম রমজান আলী। প্রতিযোগিতার শুরুতে স্বাগত বক্তব্য পেশ করেন কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, কক্সবাজার সাহিত্য একাডেমীর সহ-সভাপতি ও একাডেমীর সাহিত্য প্রতিযোগিতা উপ-কমিটির আহবায়ক, ছড়াকার মো. নাছির উদ্দিন।
কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক, লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তাগণ বলেন, শিশু-কিশোরদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে সাহিত্য-সংস্কৃতি চর্চার বিকল্প নেই। কক্সবাজার সাহিত্য একামেডী সাহিত্য-সংস্কৃতি চর্চার মাধ্যমে শিশু-কিশোরদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। বক্তাগণ বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর সাথে শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক এবং অভিভাবদেরকেও শিশু-কিশোরদেরকে সাহিত্য-সংস্কৃতি চর্চায় ভূমিকা রাখতে হবে।
কর্মসূচীর আওতায় প্রতিষ্ঠানের ২য় থেকে ৪র্থ শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ গ্রুপ, ৫ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ গ্রুপ ও ৮ম থেকে ১০ ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘গ’ গ্রুপে ৮০ জন শিক্ষার্থী স্বরচিত ছড়া ও কবিতা (লিখন প্রতিযোগিতা) ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলে উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য, প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষক ও গবেষক নুরুল আজিজ চৌধুরী ও একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য, প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষক ও কবি হাসিনা চৌধুরী লিলি।
বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর নির্বাহী পরিষদের সদস্য শিক্ষাবিদ, পিটিআইর প্রাক্তন সুপার রাজ বিহারী চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান ও একাডেমীর প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী।
স্বরচিত কবিতা (লিখন) প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম স্থান দখল করেছে বিদ্যালয়ের ৪র্থ শ্রেণীর ছাত্র অংশুমান রক্ষিত, দ্বিতীয় স্থান অধিকার করেছে ৩য় শ্রেণীর ছাত্রী রুবাইদা আলমগীর পার্লি ও তৃতীয় স্থান অধিকার করেছে ৪র্থ শ্রেণীর ছাত্রী সৃজিতা পাল। স্বরচিত কবিতার ‘খ’ গ্রুপে ১ম হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্র কামরুল হাসান, ২য় হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্রী রেহেনোমা কামাল কাশপিয়া ও ৩য় হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্র আবদুল্লাহ আস সামি। কবিতা আবৃত্তিতে ‘ক’ গ্রুপে ১ম হয়েছে ৩য় শ্রেণীর ছাত্রী মারিয়া কিবরিয়া, ২য় হয়েছে ৩য় শ্রেণীর ছাত্রী রোবাইদা আলমগীর পার্লি ও ৩য় হয়েছে ৩য় শ্রেণীর ছাত্রী ইফফাত সুলতানা তিনু, ‘খ’ গ্রুপের কবিতা আবৃত্তিতে প্রথম হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্রী হুসবিন আরোয়া দৌলনা, দ্বিতীয় হয়েছে ৬ষ্ট শ্রেণীল ছাত্র মোহাম্মদ ইবতিহাগ আজাদ মাহিম ও তৃতীয় হয়েছে ৭ম শ্রেণীল ছাত্র মোহাম্মদ মুবাশ্বিরুল ইসলাম এবং ‘গ’ গ্রুপে প্রথম হয়েছে ৯ম শ্রেণীল ছাত্রী দিলশাদ ইয়াছমিন দোলন, দ্বিতীয় হয়েছে ১০ শ্রেণীল ছাত্র শাহরিয়ার রশিদ ফাহিম ও তৃতীয় হয়েছে ৯ম শ্রেণীল ছাত্রী জান্নাতুল মাওয়া কলি। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার ও সদন বিতরণ করা হয়। পুরস্কার ও সনদ বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমীর নির্বাহী পরিষদের সদস্য শিক্ষাবিদ, পিটিআইর প্রাক্তন সুপার রাজ বিহারী চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী. একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন ও বিদ্যালয়ের শিক্ষক ও একাডেমীর সহকারী সাধারণ সম্পাদক ছড়াকার জহির ইসলাম প্রমুখ।
সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার চতুর্থ দিন আগামী ২৮ সেপ্টেম্বর ২০১৬ বুধবার সকাল ১০টায় কক্সবাজার আদর্শ মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসায় অনুষ্ঠিত হবে।
একাডেমীর সাহিত্য প্রতিযোগিতার অনুষ্ঠানমালায় একাডেমীর নির্বাহী ও সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ করেছেন।
বার্তা প্রেরক
রুহুল কাদের বাবুল
সাধারণ সম্পাদক
কক্সবাজার সাহিত্য একাডেমী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com