1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

চাল আটকের নাটক করলো পুলিশ

  • আপডেটের সময় : শনিবার, ৪ জুলাই, ২০১৫
  • ৫২ দেখা হয়েছে

imagesবিশেষ প্রতিনিধি : খয়রাতি চালে ভাগ বসালেন কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরে হোসেন আরিফ। আর এ চাল আটক নিয়ে নাটক করলেন পুলিশ এমন অভিযোগ উঠেছে। গত শুক্রবার ভোররাতে চেয়ারম্যানের উপস্থিতিতে পরিষদ থেকে ত্রানের চাল স্থানীয় দুটি খাবার হোটেলে বিক্রি করে দেন। এ কাজে ওই ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত তদারকি কর্মকর্তা সহ সংশ্লিষ্ট কর্মকর্তাও জড়িত রয়েছে বলে জানা গেছে। গতকাল ৩জুলাই বিকাল ২টার দিকে ত্রানের চাল আত্মসাতের প্রতিবাদ করায় বদরখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান খাইরুল বশরের সাথে চেয়ারম্যান নুরে হোসেন আরিফের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে। একপর্যায়ে দু’পক্ষের মধ্যে মুখোমুখি হলে উত্তেজনা দেখা দেয়। পরে স্থানীয় লোকজন পরিস্থিত নিয়ন্ত্রনে আনে। এদিকে ত্রানের চাল আত্মসাতের ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য চেষ্ঠা করছেন চেয়ারম্যান নুরে হোসেন আরিফ।

অভিযোগে জানা যায়, গত ২৪জুন ভয়াবহ বন্যায় চকরিয়া উপজেলার ১৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা লন্ডবন্ড হয়ে হয়ে যায়। অন্যান্য ইউনিয়নের মতো বদরখালী ইউনিয়নেও ব্যাপক ক্ষতি সাধিত হয়। ইতোমধ্যে সরকার বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের কাছে কয়েক দফা ত্রান সামগ্রী বিতরণ করেছেন। এবারও উপজেলা পরিষদ থেকে প্রায় ১৯হাজার কেজি চাল বরাদ্দ দেওয়া হয়। বৃহস্পতিবার রাতে চিরিঙ্গা খাদ্য গুদাম থেকে বরাদ্দকৃত চাল ট্রাক ভর্তি করে বদরখালী ইউনিয়ন পরিষদে নিয়ে আসা হয়। ওইদিন রাতে ইউপি চেয়ারম্যান নুরে হোসেন আরিফ ৫০কেজি ওজনের ২৭টি চালের বস্তা পাশ্ববর্তী দু’টি হোটেলে বিক্রি করে দেন। এরমধ্যে মুছা কলিম উল্লাহর মালিকাধীন হোটেল নিউ মিতালীতে ১০বস্তা ও জাহাঙ্গীর-ইসমাইল যৌথ মালিকাধীন হোটেল আল আমিনের চালের গুদামে ১৭বস্তা চাল বিক্রি করে দেন। সেখানে সরকারি চালের চড়ের বস্তা গুলো তড়িগড়ি করে বদলিয়ে ফেলে। এরইমধ্যে বিষয়টি জানাজানি হলে স্থানীয় লোকজন চকরিয়া থানা পুলিশকে খবর দেন। বদরখালী পুলিশ ফাঁড়ীর আইসি এসআই মোজাম্মেল খবর পেয়ে গত শুক্রুবার সকাল ১১টায় হোটেল আল আমিনের পাশে সহ হোটেল আল আমিন জব্দ করে তালা লাগিয়ে দেয়। ইউপি চেয়ারম্যান বিষয়টি জানলে পুলিশের সাথে দফায় দফায় বৈঠক বসে। পরিশেষে মোটা অংকের টাকার বিনিময়ে রফাদফা হয়। বদরখালী ফাড়ি পুলিশ চাল গুলো সরিয়ে ফেলার সুযোগ করে দেয়। এব্যাপারে এসআই মোজাম্মেল হক জানান, বদরখালী থেকে খবর পাওয়ার পর ওই এলাকায় যাই। সেখানে দুটি হোটেলে সরকারি চাল থাকায় তালাবদ্ধ করা হয়। পরবর্তী সময়ে তল্লাসি করে সরকারি চাল নেই বলে তিনি জানান।। বিষয়টি নিয়ে প্রত্যক্ষদর্শীরা কানাঘোষা করছে চালগুলো সরিয়ে ফেলার সুযোগ দিয়ে পুলিশের এ নাটক কেন? চাল না থাকলে পুলিশের মতো দায়িত্বশীল ব্যাক্তি কেন দোকান তালা লাগিয়েছিল ? আর উড়ো কথায় হলে পুলিশের উড়ো কথায় এ ধরনের স্পর্সকাতর বিষয় নিয়ে তামাশা করতে পারে কিনা ।

বদরখালী ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান খাইরুল বশর জানান, চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের জন্য ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে ১৯হাজার কেজি চাল বরাদ্দ দেওয়া হয়। এর কয়েকদিন আগে ৪হাজার কেজি চাল বরাদ্দ দেন বন্যার্থদের জন্য। এরই প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা উক্ত বরাদ্দকৃত চাল বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে মাথা পিছু ১০কেজি করে বিতরণের জন্য ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্টদের নির্দেশ দেন। কিন্তু ইউপি চেয়ারম্যান জনপ্রতি ৫কেজি করে চাল বিতরণ করেছেন।

এদিন চেয়ারম্যান আরিফ উপজেলা খাদ্য গুদাম থেকে ত্রাণের ১৯হাজার কেজি চাল উত্তোলন করে। গভীর রাতে স্থানীয় দু’টি হোটেলে ৫০কেজি ওজনের ২৭টি বস্তা বিক্রি করে দেন। নাম প্রকাশে কয়েকজন মেম্বার বলেন সত্য কথা বললে তাদের ক্ষতি আছে। এলাকা বাসি জানান উক্ত চেয়ারম্যান বাজার ব্যাবসায়ী, গাছ ব্যবসায়ী ,শুটকি ব্যবসায়ীসহ এমনকি গরুর মাংস ব্যাবসায়ীদের নিকট থেকে পর্যন্ত চাঁদা আদায় করে। স্লুইচ গেইট ইজারা , ফেরী ঘাট এলাকায় অবৈধ টোল আদায় সহ বাজারে সকলেই তার নিকট জিম্মি। বিষয়টি জানার জন্য ইউপি চেয়ারম্যান নুরে হোসেন আরিফকে একাধিকবার যোগাযোগের চেষ্ঠা করা হয়। তার ফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। একইভাবে বদরখালী ইউনিয়নের ট্যাক অফিসার সমবায় কর্মকর্তা আবদুল মান্নানের সাথে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মো: সাহেদুল ইসলাম জানান, বদরখালী ইউপি চেয়ারম্যান চাল বিক্রি করেছে বলে শুনেছি। তবে কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ আসলে খতিয়ে দেখা হবে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com