আন্তর্জাতিক

চীনে করোনা থেকে মুক্ত ১৫ ভাগ রোগী ফের আক্রান্ত!

120views

কক্সবাজার আলো ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। এরপর ৪ মাস পর অনেকটা স্বভাবিক জীবনে ফিরে আসে চীন। কালেরকন্ঠ

কিন্তু নতুন এক সমীক্ষায় দেখা গেছে, চীনে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছিলেন যারা তাদের ৫ থেকে ১৫ শতাংশ মানুষ ফের এই ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সংবাদমাধ্যম ‘ব্লুমবার্গ’ এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। আর এই তথ্যই চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের চিকি‍ৎসকদের রাতের ঘুম কেড়ে নিয়েছে।

‘ব্লুমবার্গ’ এর প্রতিবেদনে বলা হয়েছে, করোনা নিয়ে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের নিয়মিত সাংবাদিক সম্মেলনে বৃহস্পতিবার এমন চাঞ্চল্যকর তথ্য জানিয়েছেন পিকিং বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিভাগের পরিচালক ওয়াং গুইকিয়াং।

 তিনি জানান, বিভিন্ন অঞ্চলে করোনা মুক্ত রুগীর ফের মারণ ভাইরাসে আক্রান্ত হওয়ার হার ভিন্ন। কোথাও ৫ শতাংশ, আবার কোথাও ১৫ শতাংশ। তাছাড়া যারা দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের অনেকের মধ্যেই রোগের কোনও উপসর্গ ছিল না। যা বেশ উদ্বেগজনক।

এদিকে, কেন ফের সুস্থ রুগীরা আক্রান্ত হচ্ছেন তা বুঝতে পারছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে অনেকেই মনে করছেন যে, করোনা পরীক্ষার ফলাফলের ক্ষেত্রে সঠিক তথ্য মিলছে না।

Leave a Response