1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

চুনতির ১৯ দিনব্যাপী ৫০তম সীরাতুন্নবী ( স:) আখেরী মোনাজাত কাল

  • আপডেটের সময় : রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ৪৪ দেখা হয়েছে

এম আবু হেনা সাগর, চুনতি থেকে ফিরে :

লোহাগাড়ার ঐতিহ্যবাহী চুনতির ৫০তম মাহফিলে সীরাতুন্নবী ( স:) এর আখেরী মুনাজাত কাল (১৬ নভেম্বর) অনুষ্টিত হতে যাচ্ছে।

আশেকে রাসূল (স:) অলিকুল শিরোমনি মুজাদ্দেদে মাহফিলে সীরতুন্নবী (স:) প্রখ্যাত আলেমে দ্বীন হযরত আলহাজ্ব শাহ্ মাওলানা হাফেজ আহমদ (র.) শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫০তম সীরতুন্নবী (স.) ২৯ অক্টোবর আনুষ্টানিক শুরু হয়েছিল।

চট্টগ্রামের লোহাগাড়া চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে মাহফিল উদ্ভোধন করেছিলেন, সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাংসদ অধ্যাপক ড.মাওলানা আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী।

১৪ নভেম্বর ১৭তম দিবস বিকেলে সীরাতুন্নবী (স:) পরিদর্শন কালে দেখা যায়, দরুদ শরীফের গুরুত্ব ও ফজিলত বর্ণনা করে ওয়াজ করেন পটিয়া জিরি আল জামিয়া ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক মাওলানা মুহাম্মদ শোয়াইব। বিদায় হজ্জে রাসুল ( স:) এর প্রদত্ত ভাষনের গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন চট্রগ্রাম হাটহাজারী মাদানী নগরের আলহাজ্ব মাওলানা আজিজুল হক আল মাদানী।

সীরাতুন্নবী (সা:) সম্পর্কে এই প্রতিবেদককে তথ্যাবলী প্রদান করেন, চুনতি ফাতেমা বতুল (রা:) মহিলা ফাজিল ডিগ্রী মাদ্রাসার ইতিহাস বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ মুহসিন, চুনতি হাকিমিয়া কামিল মাদ্রাসার ইতিহাস বিভাগের অধ্যাপক হামিদুর রহমান, শিক্ষক মাওলানা মনজুর আলম।

উক্ত মাহফিলে বাদে আসর থেকে দুরদুরান্ত থেকে আগত ওয়ায়েজদের ওয়াজ শ্রবণ করেন বিপুল সংখ্যক লোকজন।

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মমতাজ মুহসিন জানান, দীর্ঘ অর্ধশত বছরব্যাপী এ মাহফিল ইসলামের শিক্ষা, আদর্শ,সংস্কৃতি ও ঐতিহ্য বিস্তার সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এটি বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টিকারী মানবতা ও মুসলিম উম্মাহের মুক্তির পয়গামের দৃষ্টান্ত হয়ে থাকবে।

১৬ নভেম্বর সমাপনী দিবসে বাদে জুহুর থেকে রাতব্যাপী ওয়ায়েজ, জিকির ও মিলাদ মাহফিল শেষে আখেরী মুনাজাতের মধ্যদিয়ে ১৯ দিন ব্যাপী সীরাতুন্নবী (স:) সমাপ্তি ঘটবে।

প্রসঙ্গত- হয়রত শাহ সাহেব কেবলা (রা: আ:) কতৃক প্রবর্তিত সীরত মাহফিল বিশ্বব্যাপী সুন্নতের প্রচার, প্রসার ও প্রতিষ্টার লক্ষে জাগরন মুখর একটি সুমহান কার্যকরী পদক্ষেপ।

১৯দিন ব্যাপী স্থায়ী মাহফিল এর অনুষ্টান সুচীর আলোচ্য বিষয়াদী পর্যালোচনা করলে এ সত্য পরিস্কার হয়ে উঠবে। “সীরত” আরবী শদ্ব, এর অর্থ চরিত্র,জীবন ব্যবস্থা, জীবনের অবলম্বন, জীবনব্যাপী ঘটনাবলী ইত্যাদি।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com