1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির প্রতিশ্রুতি ট্রাম্পের

  • আপডেটের সময় : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬
  • ৮ দেখা হয়েছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে জেরুজালেমকে ইসরায়েল রাষ্ট্রের অখণ্ড রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রবিবার নিউ ইয়র্কের ম্যানহাটন এলাকায় অবস্থিত ট্রাম্প টাওয়ারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে নিজের এমন অবস্থানের কথা জানান ডোনাল্ড ট্রাম্প।

ফিলিস্তিনের ঐতিহাসিক নগরী জেরুজালেমকে নিজের রাজধানী হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই শহরেই মুসলিমদের প্রথম কিবলা বাইতুল মুকাদ্দাস মসজিদ অবস্থিত। ১৯৬৭ সালের যুদ্ধে এই নগরী দখল করেছিল তেল আবিব।

প্রায় ৯০ মিনিটের ওই বৈঠকের পর ট্রাম্পের প্রচারাভিযান বিভাগের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বৈঠকের সারমর্ম জানানো হয়। এতে বলা হয়, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে সম্ভাব্য ট্রাম্প প্রশাসন। বৈঠকে দুই নেতা যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যে বিশেষ সম্পর্ককে আরও শক্তিশালী করার উপায় নিয়েও আলোচনা করেন।

বৈঠকে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উন্নয়নে সামরিক সহায়তা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ইসলামি সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। এছাড়া বৈঠকে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা নিয়েও ট্রাম্প ও নেতানিয়াহু আলোচনা করেন। সূত্র: আল জাজিরা, রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com