1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

টুইন টাওয়ার হামলার ২০ বছর

  • আপডেটের সময় : শনিবার, ১১ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৯ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
২০০১ সালের ১১ সেপ্টেম্বর, স্থানীয় সময় সকাল পৌনে ৯টা। নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টুইন টাওয়ারে আঘাত হানে একটি বিমান। কিছু বুঝে উঠার আগেই আরেকটি বিমান পাশের ভবনে আঘাত হানে। ১ ঘণ্টার ব্যবধানে ধুলোয় পরিণত হয় বিশাল ভবন দুটি। মৃত্যু হয় প্রায় ৩ হাজার মানুষের।

মার্কিন ইতিহাসে ভয়াবহতম এই হামলায় নড়েচড়ে বসে যুক্তরাষ্ট্র। তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ জঙ্গিগোষ্ঠী আল-কায়দার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। সেই সময় সংগঠনটির নেতা ওসামা বিন লাদেনকে আশ্রয় দেয়ার অভিযোগে আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে ওয়াশিংটন।

শুরু হয় আফগানিস্তানে যুদ্ধ। এতে সময় লেগেছে ২০ বছর। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের হিসাব মতে, এই যুদ্ধে মারা গেছেন কমপক্ষে ২৩২৫ জন আমেরিকান সেনা। কতজন বেসামরিক মানুষ নিহত হয়েছে তা কেউ জানে না।

আজ শনিবার প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান যুদ্ধের পুরোপুরি ইতি টানবেন। সংশ্লিষ্ট তিনটি স্থানে শ্রদ্ধা জানাবেন তিনি।

শনিবার বাইডেন তিনটি জায়গা পরিদর্শন করবেন। নিউইয়র্ক সিটি- যেখানে হামলা চালানো হয়েছিল, পেন্টাগন- যেখানে নিউইয়র্কের ঘটনার ৩৪ মিনিট পর আমেরিকান এয়ারলাইন্সের ফ্লাইট ৭৭ বিধ্বস্ত হয়েছিল। পৃথক ভাবে তিনি এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের মাঠে যেখানে ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইট ৯৩ বিধ্বস্ত হয় সেখানে শ্রদ্ধা জানাবেন।

এই বিভাগের আরও খবর
  • ২০১৪ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।
Site Customized By NewsTech.Com