1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

ডায়াবেটিসের নতুন ওষুধ বাজারে

  • আপডেটের সময় : শনিবার, ২৯ আগস্ট, ২০১৫
  • ৭ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
ডায়াবেটিস চিকিৎসায় বিশ্বের অন্য দেশে সফলতার পর ডাপাগ্লিফ্লোজিন গ্রুপের নতুন ওষুধ ‘ডাপাজিন (৫ মিগ্রা)’ প্রথমবারের মতো দেশের বাজারে এনেছে কনকর্ড ফার্মাসিউটিক্যালস।
রাজধানীর রিজেন্সি হোটেলে শুক্রবার রাতে আয়োজিত এক অনুষ্ঠানে নতুন এ ট্যাবলেটের মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ডায়াবেটিস এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান।
ইউনাইটেড স্টেটস ফুড এ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (ইউএসএফডিএ) অনুমোদিত ডাপাজিনের প্রতিটি ট্যাবলেটের দাম পড়বে ৩০ টাকা, যা বিশ্বের অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক কম বলে দাবি করেন কনকর্ড ফার্মাসিউটিক্যালস কর্তৃপক্ষ।
ডায়াবেটিসের চিকিৎসায় নতুন এ ওষুধকে বাংলাদেশে পরিচিত করিয়ে দেওয়ার জন্য কনকর্ড ফার্মাকে ধন্যবাদ জানিয়ে এ কে আজাদ খান বলেন, ‘ডাপাজিন ওষুধটি ব্যবহারের ফলে ডায়াবেটিস রোগীর ইনস্যুলিনের প্রয়োজন নাও হতে পারে, তবে এটি ইনস্যুলিনের বিকল্প নয়। রোগীর বেশি উপকারিতার জন্য ডাপাজিন ব্যবহার করা যাবে। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শে।’
এ সময় ডাপাজিন সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএ হাসনাত এবং সহকারী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম।
ডা. শাহজাদা সেলিম বলেন, ‘ডাপাজিন ডায়াবেটিস রোগীদের রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণের পাশাপাশি উচ্চ রক্তচাপ ও ওজন কমাতে বিশেষ ভূমিকা পালন করে।’
ডাপাজিন অগ্নাশয়ের ইনস্যুলিন উৎপাদন ক্ষমতার সাথে কোনো সংশ্লিষ্টতা নেই উল্লেখ করে তিনি বলেন, ‘এটি কিডনি টিউবিউল হতে যে পরিমাণ গ্লুকোজ আবার রক্তে ফিরে আসার কথা সেটিকে ফিরতে না দিয়ে বরং মূত্রের সাথে বের করে দিচ্ছে। এতে ইনস্যুলিন প্রয়োজন হচ্ছে না, উপরন্তু দৈহিক ওজন কমার সুযোগ সৃষ্টি হচ্ছে। আবার প্রয়োজনীয় ক্ষেত্রে ডায়াবেটিসের সব ওষুধ ব্যবহার করা যাচ্ছে।’
ডাপাজিন হৃদরোগ বা অন্যান্য ক্ষেত্রে ধনাত্মক প্রভাব ফেলে এবং এর রক্তের গ্লুকোজ কমাবার সামর্থ্য বেশ ভালো বলেও জানান তিনি।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, কনকর্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. ফাইজুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক মো. সাইদুর রহমান প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com