1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী গ্রেপ্তার লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক টেকনাফে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা রঙ্গিখালী মিনি টমটম চালক সমিতির পূর্ণাঙ্গ কমিটি গঠিত নাইক্ষ্যংছড়ি সীমান্তে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক পাচারকারী নিহত,ইয়াবা ও অস্ত্র উদ্ধার শিগগির জেলা ও মহানগর কমিটি ঘোষণা: কাদের করোনায় আরও ২৪ প্রাণহানি, নতুন শনাক্ত ১৫৪৫ স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজার জেলায় ২৯৯ মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব জলবায়ুর ন্যায্যতা ও লৈঙ্গিক ন্যায়বিচারের (Gender Justice) দাবিতে সমুদ্র সৈকতে পদযাত্রা (Walk for Survival) করেছে একশনএইড হচ্ছে না মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা, অ্যাসাইনমেন্টে মূল্যায়ন

ডিসেম্বরের মধ্যে না’গঞ্জ ও কুমিল্লা সিটির নির্বাচন!

  • আপডেটের সময় : শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৪ দেখা হয়েছে

নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের জোর প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী অক্টোবর মাসে তফসিল ঘোষণা করে নভেম্বর বা ডিসেম্বরে নির্বাচন করার পরিকল্পনা করেছে ইসি। এর আগে সিটি নির্বাচন নির্দলীয়ভাবে হলেও পৌরসভা ও ইউনিয়ন পরিষদের (ইউপি) ধারাবাহিকতায় এবার সিটির নির্বাচনও দলীয়ভাবে হবে। এ লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন আচরণ ও নির্বাচন পরিচালনা বিধিমালা চূড়ান্ত করা হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে তা ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইসির আইন শাখা। বিধিমালা দু’টির ভেটিং সম্পন্ন হলে আনুষ্ঠানিকভাবে দুই সিটির তফসিল ঘোষণার দিকে এগুবে নির্বাচন কমিশন।

একাধিক নির্বাচন কমিশনার ইত্তেফাককে জানান, দুই সিটির নির্বাচন পৃথকভাবে দুই দিনে করার চিন্তা-ভাবনা আছে। এক্ষেত্রে আগে নারায়ণগঞ্জ ও পরে কুমিল্লা সিটির নির্বাচন হতে পারে। অক্টোবরে তফসিল ঘোষণার চিন্তা রয়েছে। ডিসেম্বরের মধ্যে দুই সিটির নির্বাচন সম্পন্ন করা হবে।

সূত্র জানায়, কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্বে রয়েছে। ফলে তাদের অধীনে দুই সিটি করপোরেশনের নির্বাচন ছাড়াও জাতীয় সংসদের দু’টি উপ-নির্বাচন এবং স্থানীয় সরকার পর্যায়ের বেশকিছু নির্বাচন রয়েছে। ২০১২ সালে দায়িত্ব শুরু করা পাঁচ সদস্যর এই কমিশনের অধীনে ২০১৩ সালে পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠান প্রশংসিত হলেও পরে অনুষ্ঠিত নির্বাচনগুলো নানা কারণে বিতর্ক এড়াতে পারেনি।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী ডিসেম্বরে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি নির্বাচন আয়োজনে কমিশন সচিবালয় ইতিমধ্যেই প্রস্তুতিমূলক কাজ শুরু করেছে। সিটি নির্বাচন পরিচালনা বিধিমালায় স্বতন্ত্র প্রার্থী পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৩শ ভোটারের স্বাক্ষর তালিকার বিধান রাখা হয়েছে। আচরণ বিধিতে মন্ত্রী-এমপিদের প্রচারণার বাইরে রাখা হয়েছে। সিটি নির্বাচনের মেয়র পদে দলীয় এবং কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে হবে নির্দলীয় নির্বাচন।

বিগত ড. এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশনের অধীনে ২০১১ সালের ৩০ অক্টোবর নারায়ণগঞ্জ এবং ২০১২ সালের ৫ জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন হয়। ওই নির্বাচনের পর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম সভা হয় ওই বছরের ২৭ ডিসেম্বর। সে হিসেবে এ সিটি করপোরেশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৬ ডিসেম্বর। স্থানীয় সরকার (সিটি করপোরেশন ) আইন অনুসারে মেয়াদপূর্তির ৬ মাস বা ১৮০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। আর কুমিল্লা সিটি করপোরেশনের প্রথম সভা হয় ২০১২ সালের ৯ ফেব্রুয়ারি। মেয়াদ শেষ হবে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি। ফলে আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে নারায়ণগঞ্জ ও আগামী বছরের ৮ ফেব্রুয়ারির মধ্যে কুমিল্লার ভোট শেষ করতে হবে।

প্রসঙ্গত, নারায়ণগঞ্জ সিটিতে সাধারণ ওয়ার্ড রয়েছে ২৭টি এবং সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ৯টি। মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩ হাজার ৭০৬ জন (আগের নির্বাচনের হিসেব অনুযায়ী)। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ২ লাখ ৩ হাজার ৯৬ জন এবং নারী ভোটার ২ লাখ ৬১০ জন। সর্বশেষ নির্বাচনে মেয়র পদে বিজয়ী হন সেলিনা হায়াত্ আইভী (আওয়ামী লীগ)।

অন্যদিকে কুমিল্লা সিটিতেও সাধারণ ওয়ার্ড রয়েছে ২৭টি এবং সংরক্ষিত ওয়ার্ড রয়েছে ৯টি। আগের নির্বাচনের হিসেব অনুযায়ী সেখানে ভোটারের সংখ্যা ১ লাখ ৬৯ হাজার ২৭৩ জন । এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৮৩ হাজার ১৯৯ জন এবং নারী ভোটার ৮৬ হাজার ৭৪ জন। সর্বশেষ নির্বাচনে মেয়র পদে বিএনপি প্রার্থী মো. মনিরুল হক সাক্কু বিজয়ী হন।

উৎসঃ   ইত্তেফাক

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com