1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. joaopinto@carloscostasilva.com : randaldymock :
  3. makaylabeaurepaire@1secmail.com : scotty7124 :
  4. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  5. syedalamtek@gmail.com : syedalam :
  6. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

ঢাবি ভর্তি পরীক্ষা নিয়ে শুনানি ১৬ আগস্ট

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০১৫
  • ২১ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে করা রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিলের শুনানির জন্য ১৬ আগস্ট দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এই দিন নির্ধারণ করেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আবেদনকারীর পক্ষে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে অ্যাডভোকেট এ এফ এম মেসবাহ উদ্দিন এবং রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে অংশ নেন।

এ বিষয়ে আবেদনকারীর পক্ষে সুব্রত চৌধুরী সাংবাদিকদের বলেন, ২০১৪ সালের শিক্ষার্থীদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে করা আবেদনের ওপর আপিলের শুনানির জন্য আদালত ১৬ আগস্ট দিন ধার্য করেছেন।

গত ৮ জুলাই দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ চেয়ে শিক্ষার্থীদের করা রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। আদালত বলেন, ওই দিনের পর যাঁরা এইচএসসি পাস করবেন, কেবল তাঁরাই ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির জন্য পরীক্ষায় বসার সুযোগ পাবেন। এ বছর পাস করা কোনো শিক্ষার্থী আর আগামী বছর এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবেন না। রায় ঘোষণার পর সেদিন দ্বিতীয়বার ভর্তিচ্ছু কিছু শিক্ষার্থী আদালত চত্বরে কান্নায় ভেঙে পড়েন।

এ বিষয়ে সেদিন বিশ্ববিদ্যালয়ের আইনজীবী এ এফ এম মেসবাহ উদ্দিন বলেন, ‘আমরা অনেক দিন থেকেই দেখে আসছি, দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়ার কারণে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনেক আসন শূন্য থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়ে গেলে অন্য বিশ্ববিদ্যালয়গুলোতে আসন শূন্য হয়ে যায়। এটি জাতীয় ক্ষতি। হাইকোর্ট রুল খারিজ করে দিয়েছেন। এর ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ না দেওয়ার সিদ্ধান্ত বহাল রয়েছে।’

এইচএসসি উত্তীর্ণরা এত দিন টানা দুবার ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পেলেও গত বছর তা সীমিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক গত বছরের ১৪ অক্টোবর ওই সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে সাংবাদিকদের বলেন, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় শুধু ওই বছর এইচএসসিতে উত্তীর্ণরাই অংশ নিতে পারবে। দ্বিতীয়বারের মতো কেউ ভর্তি পরীক্ষায় বসার সুযোগ পাবে না।

ওই সিদ্ধান্তের প্রতিবাদে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা সে সময় টানা কয়েক দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ, সমাবেশ ও অনশনের মতো কর্মসূচি পালন করেন। এর পর ভর্তিচ্ছুদের পক্ষ থেকে তাদের ২৬ জন অভিভাবক বাদী হয়ে গত মার্চ মাসে হাইকোর্টে একটি রিট দায়ের করেন। ১৬ মার্চ রিট আবেদনটির ওপর প্রাথমিক শুনানির পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে এ সিদ্ধান্ত পরিবর্তন করে আগের মতো দ্বিতীয়বার ভর্তির সুযোগ রেখে নতুন সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা-ও জানতে চান আদালত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরীক্ষা কমিটির সম্পাদক, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক-২), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ও শিক্ষাসচিবকে এর জবাব দিতে বলা হয়।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com