1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

দেশে ফেরা ১৫৯ বাংলাদেশীর মধ্যে অপ্রাপ্ত বয়স্ক ১৭ জনকে পরিবারের কাছে হস্তান্তর

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১১ আগস্ট, ২০১৫
  • ৭ দেখা হয়েছে

এম, শাহ আলম, কক্সবাজার :
মিয়ানমার থেকে ফেরত আসা ১৫৯ বাংলাদেশীর মধ্যে অপ্রাপ্ত বয়স্ক ১৭জনকে পরিবারের কাছে পৌঁছে দিতে রেডক্রিসেন্টের কাছে হস্তান্তর করা হয়েছে।  মঙ্গলবার দুপুরে কক্সবাজার জেলা পুলিশ অপ্রাপ্ত বয়স্ক ১৭জনকে কক্সবাজার আদালতে তোলে, পরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট তাদের রেডক্রিসেন্টের মাধ্যমে স্ব স্ব পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার নির্দেশ দেয়। কক্সবাজার রেডক্রিসেন্টের সেক্রেটারী আবু হেনা মোস্তফা কামাল জানিয়েছেন, আদালতের নির্দেশের প্রেক্ষিতে অভিবাসন প্রত্যাশী ১৭জনকে আগামী কাল দুপুরের মধ্যে স্ব স্ব পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হবে।
তিনি জানান, ১৭জন অপ্রাপ্তবয়স্কদের মধ্যে নরসিংদীর ৮জন, নারায়নগঞ্জের ৫জন, চট্টগ্রামের ২জন, ফরিদপুর এবং বরিশালের ১জন করে রয়েছে।
অপরদিকে বাকি ১৪২জনের বিষয়ে নাম ঠিকানাসহ তাদের তথ্য যাচাই-বাছাইয়ের কাজ আজকের মধ্যে শেষ করবে পুলিশ। কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমেদ জানিয়েছেন, এদের কারও বিরুদ্ধে কোন অভিযোগ কিংবা মামলা মোকদ্দমা আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। এই আইনী প্রক্রিয়াটি শেষ করে আগামী কাল বুধবার আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর মাধ্যমে তাদেরকে ছেড়ে দেয়া হবে।
গতকাল সোমবার দুপুরে মিয়ানমারের ঢেকিবনিয়ায় এক পতাকা বৈঠকের মাধ্যমে বাংলাদেশের ঘুমধুম সীমান্ত দিয়ে এসব অভিবাসন প্রত্যাশী বাংলাদেশীদের দেশে ফিরিয়ে আনা হয়।
আন্তর্জাতিক অভিবাসন সংস্থার ন্যাশনাল প্রোগ্রাম অফিসার আসিফ মুনীর জানিয়েছে, ১৫৯ জনের মধ্যে দেশের ১০ জেলার বাসিন্দা রয়েছে। এর মধ্যে নরসিংদীর ৮০ জন, নারায়ণগঞ্জের ১২ জন, কিশোরগঞ্জের ১৩ জন, চট্টগ্রামের ১৮ জন, ফরিদপুরের ১২ জন, হবিগঞ্জের ১৭ জন, নওগাঁর ২ জন, নাটোরের ১ জন, শরীয়তপুরের ৩ জন ও বরিশালের ১ জন বাসিন্দা রয়েছে।
উল্লেখ্য, গত ২১ মে মিয়ানমারের জলসীমা থেকে সাগরে ভাসমান অবস্থায় উদ্ধার হওয়া ২০৮ জন এবং ২৯ মে আরও ৭২৭ জন অভিবাসন প্রত্যাশীদের উদ্ধার করে দেশটির নৌ-বাহিনী। যার মধ্যে ৮ জুন, ১৯ জুন ও ২২ জুলাই তিন দফায় দেশে ফেরত আনা হয়েছিল ৩৪২ জনকে। গতকাল ১০ আগষ্ট চর্তুথ দফায় ফেরত আনা হয় আরো ১৫৯ জনকে। এনিয়ে এপর্যন্ত ৫০১ জনকে দেশে ফিরিয়ে আনা

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com