আন্তর্জাতিকলীড

নাইজেরিয়ার সেনা, নৌ, বিমানবাহিনী ও প্রতিরক্ষা প্রধানদের বরখাস্ত করলেন প্রেসিডেন্ট বুহারি, শিগগিরই নতুন প্রধানদের নাম ঘোষণা

96views

কক্সবাজার আলো ডেস্ক

 ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারামকে দমন করতে ব্যর্থতার দায়ে সোমবার সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের পদচ্যুত করা হয় বলে জানান, দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র। দ্য আইরিশ টাইমস

বরখাস্ত সামরিক কর্মকর্তারা হচ্ছেন প্রতিরক্ষা বিভাগের প্রধান এয়ার মার্শাল অ্যালেক্স বাদেহ, সেনাপ্রধান মেজর জেনারেল কেনেথ মিনিমাহ, নৌ বাহিনীর প্রধান রেয়ার অ্যাডমিরাল উসমান জিবরিন এবং বিমান বাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল অ্যাডেসোলা আমুসো।

গত মে মাসে নাজেরিয়ায় নির্বাচনে জয়লাভের পর বোকো হারামের বিরুদ্ধে ব্যাপক ব্যবস্থা নেন প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি। দেশটির প্রতিরক্ষা দফতর জিহাদি সম্প্রদায়ের জন্মস্থান মাইদুগুরিতে সরিয়ে নিয়ে যান। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নাইজেরিয়ার সামরিক পদ্ধতিতে মানবাধিকার লঙ্ঘন এবং ৮ হাজার বন্দীর মৃত্যুর অভিযোগ করেছে এবং সেনা ও বিমান বাহিনী প্রধানসহ অনেক শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্তের আহ্বান জানিয়েছে।

সাবেক প্রেসিডেন্ট গুডলাক জনাথন আফ্রিকার উত্তর-পূর্বাঞ্চলে বৃহত্তম তেল উৎপাদনকারী অঞ্চলে প্রায় ছয় বছর ধরে চলা অশান্ত পরিবেশ মোকাবেলায় অপারগতার জন্য তীব্র সমালোচিত হয়েছিলেন। যেখানে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছে এবং ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়।

Leave a Response