1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

নেইমারে ব্রাজিল, মেসিতে আর্জেন্টিনার জয়

  • আপডেটের সময় : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৩ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
লিওনেল মেসির হ্যাটট্রিকে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা। অপরদিকে পেরুর বিপক্ষে নেইমারের দুর্দান্ত পারফরমেন্সে ২-০ গোলের জয় পেয়েছে ব্রাজিল। এ নিয়ে গত আট ম্যাচে অপরাজিত থাকলো নেইমার-রিবেইরোরা।

বাংলাদেশ সময় শুক্রবার সকালে বুয়েন্স এইরেসের অ্যান্তোনিও ভেসপুচি লিবার্টি স্টেডিয়ামে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ১৪, ৬৪ ও ৮৮ মিনিটে গোল তিনটি করেন মেসি।

জাতীয় দলের হয়ে মেসির এটি সপ্তম হ্যাটট্রিক। আর এর মধ্য দিয়ে ব্রাজিলের কিংবদন্তি পেলের আন্তর্জাতিক গোলের রেকর্ডও ভেঙে দিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের পুরুষদের মধ্যে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মেসি। এখন জাতীয় দলের হয়ে তার মোট গোল ৭৯। পেলের ৭৭। নেইমারের ৬৮।

বুয়েনস এইরিসের এল মনুমেন্তালে উপস্থিত দর্শকদের আনন্দের জোয়ারে ভাসালেন মেসি। ১৪ মিনিটে প্রথমবার জাল খুঁজে পেয়ে আর্জেন্টিনাকে এগিয়ে নেন। ৬৪ মিনিটে দ্বিতীয় গোল, ওই গোলেই পেলেকে পেছনে ফেলেছেন তিনি। ৮৮ মিনিটে নিজের ও দলের তৃতীয় গোলটি করেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী। ২৫ গজ দূর থেকে হোয়াকিন কোরেয়ার বুলেট গতির শট বলিভিয়া গোলকিপার প্রতিহত করলেও ক্লিয়ার করতে পারেননি। ফিরতি বলে শট করে জাল খুঁজে নিয়ে হ্যাটট্রিক পূরণ করেন মেসি।

অপরদিকে আবারও ব্রাজিলের জয়ের নায়ক নেইমার। নিজে একবার লক্ষ্যভেদ করার আগে দলের প্রথম গোলটিতেও রেখেছেন অবদান। তাতে আজ শুক্রবার ভোরে বিশ্বকাপ বাছাইয়ে পেরুকে ২-০ গোলে হারিয়ে টানা অষ্টম জয় পেলো ব্রাজিল।

রেসিফের এরেনা ডি পার্নামবুকো স্টেডিয়ামে ১৪ মিনিটে রিবেইরোকে দিয়ে গোল করানোর পর ৪০ মিনিটে লক্ষ্যভেদ করেন তিনি। তাতে বিশ্বকাপের বাছাইয়ে রেকর্ড ১২তম গোল করে এখন তিনিই শীর্ষ ব্রাজিলিয়ান গোলদাতা হয়ে যান।

আশা জাগানিয়া শুরু করেছিল পেরু। তিন মিনিটে আদভিনকুলার নিচু ক্রস ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফিরিয়ে দিলে কর্নার পায় তারা। ওই সেট পিচ থেকেও গোলের সুযোগ তৈরি করেছিল অতিথিরা। সান্দ্রো হেড করে সেই প্রচেষ্টা ব্যর্থ করে দেন। ১১ মিনিটে ব্রাজিল লক্ষ্যে শট নেয়। পেনাল্টি বক্সের মধ্যে থেকে গারসনের স্ট্রাইক লম্বা করে হাত বাড়িয়ে ঠেকান পেরু গোলকিপার গালেসে।

এর তিন মিনিট পর ব্রাজিল গোলের দেখা পায়। বাঁ দিকের টাচলাইন থেকে বল নিয়ে সামনে এগিয়ে ড্রাইভ করেন নেইমার। ব্যাকপোস্টে সময়মতো পৌঁছে লক্ষ্যভেদ করেন রিবেইরো। যদিও প্রতিপক্ষ গোল বাতিলের দাবি জানায়। তাদের অভিযোগ গোল তৈরির সময় নেইমার ফাউল করেছিলেন। ভিএআর যাচােইও করেন রেফারি, কিন্তু আগের সিদ্ধান্তই বহাল থাকে।

২৫ মিনিটে পেরুর একটি পেনাল্টির জোর দাবি রেফারি ফিরিয়ে দিলে স্বস্তি পায় সেলেসাওরা। বক্সের মধ্যে থেকে আদভিনকুলা ক্রস দেওয়ার সময় তাকে পেছন থেকে ধাক্কা দেন স্বাগতিক খেলোয়াড়। অতিথিরা পেনাল্টির আপিল করলেও রেফারি খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন।

বিরতির পাঁচ মিনিট আগে দ্বিতীয় গোল করে স্বাগতিকরা ম্যাচ হাতের ‍মুঠোয় নেয়। রিবেইরোর শট গোললাইন থেকে পেরুর এক ডিফেন্ডার ফিরিয়ে দিলে দূরের পোস্টে দাঁড়ানো পিএসজি ফরোয়ার্ড জাল কাঁপান।

৮ ম্যাচের সবগুলো জিতে ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচ খেলে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা।

এই বিভাগের আরও খবর
  • ২০১৪ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ‌্য মন্ত্রণালয়ে আবেদিত ।
Site Customized By NewsTech.Com