1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. joaopinto@carloscostasilva.com : randaldymock :
  3. makaylabeaurepaire@1secmail.com : scotty7124 :
  4. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  5. syedalamtek@gmail.com : syedalam :
  6. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

পেকুয়ায় ফের বন্যায় চরম ভোগান্তিতে মানুষ : খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকট

  • আপডেটের সময় : সোমবার, ২৭ জুলাই, ২০১৫
  • ২৫ দেখা হয়েছে

ইমরান হোসাইন, পেকুয়া :
জুন মাসের শেষের দিকের বন্যার ক্ষয়-ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই ফের বন্যায় প্লবিত হয়েছে কক্সবাজারের উপকূলীয় উপজেলা পেকুয়া। কয়েকদিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে মাতামুহুরী নদীর পানি বেড়ীবাধের ভাঙ্গা অংশ দিয়ে ক্রমাগত ঢুকে প্লাবিত হওয়ায় ঘর-বাড়ি ফেলে নিরাপদ আশ্রয়ে ছুটছে এলাকার মানুষ। দুই-তিন সপ্তাহের ব্যবধানে ফের বন্যায় প্লাবিত হওয়ায় চরম ভোগান্তি পোহাচ্ছে বন্যা দূর্গত মানুষ। বন্যা দূর্গতদের মাঝে ত্রাণসামগ্রী, খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ প্রয়োজনের তুলনায় অপ্রতুল হওয়ায় অনাহারে-অর্ধহারে দিন কাটাচ্ছে মানুষ।
বন্যার পানিতে এরইমধ্যে ডুবে গেছে অধিকাংশ ফসলি জমি, বাড়ি-ঘর, স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।
প্রবল বর্ষণে শনিবার (২৫ জুলাই) দুপুর থেকে মাতামুহুরী নদীর শওকত পাড়ায় ভাঙন কবলিত বেড়িবাঁধ দিয়ে বলির পাড়া, মোরার পাড়া, সরকারী ঘোনা, হরিণাফাড়ী, বাঘগুজারা ও নন্দীর পাড়াসহ বেশ কয়েকটি গ্রাম পানিতে ডুবে যায়।
এছাড়া পেকুয়া সদর ইউনিয়নের গোয়াখালী, ছিরাদিয়া, মইয়্যাদিয়া, টেকপাড়া, রাহাতজানি পাড়া, শেখেরকিল্লা ঘোনা ও বাইম্যাখালীসহ প্রায় ২০টি গ্রাম এবং শীলখালী ও বারবাকিয়া ইউনিয়নে আশঙ্কাজনকভাবে পানি বাড়ায় ১২টি গ্রাম প্লাবিত হয়।
প্লাবিত এলাকা পরিদর্শন করে নিজ উদ্যোগে শুকনো খাবার বিতরণ করছেন পেকুয়া সদর ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা বিএনপি সভাপতি বাহাদর শাহ ,উপজেলা পরিষদ চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু।
পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ মারুফুর রশীদ খান জানান, অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের পানি বেড়ীবাধের ভাঙ্গা অংশ দিয়ে প্রবেশ করে ডুবে যাওয়া গ্রামগুলোর মানুষকে নিরাপদ আশ্রয়ে নিয়ে যাওয়া হচ্ছে এবং শুকনো খাবার সরবরাহ করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com