1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

প্রয়াত এডভোকেট নজরুল ইসলাম স্মরণে

  • আপডেটের সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৮ দেখা হয়েছে

ইব্রাহীম আজাদ বাবু :
কক্সবাজারের সুনামধন্য রাজনৈতিক ব্যক্তিত্ব সাবেক গভর্নর বিশিষ্ট ,আইনজীবী, সমাজসেবী, এডভোকেট জহিরুল ইসলামের অনুজ প্রতিম ছোট ভাই কক্সবাজার আইনজবী সমিতির সাবেক সহ- সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ,আইনজীবী, সমাজসেবক এডভোকেট নজরুল ইসলাম সাহেব, ব্যক্তিগত জীবনে যিনি শান্ত সভাব চরিত্রের একজন। রাজনীতিতে সক্রিয় অংশ গ্রহণ না থাকলে ও মুক্তিযোদ্ধের সপক্ষের সংগঠন আওয়ামীলীগে সমর্থন ও উক্ত সংগঠনের তৃণমূল ও অবহেলিত নেতাকর্মীদের বিভিন্ন সাহায্য সহযোগীতার হাত বাড়িয়ে দিতেন।
গত ১১ সালের কক্সবাজার বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী পন্থী প্যানেল থেকে বিপুল ভোট লাভ করে সহ- সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ওকালতি পেশা হিসেবে না নিলেও বার কাউন্সিল এর সকলের প্রিয় একজন মানুষ
আইনজীবীদের নজরুল ভাই, তিনি তাদের পরিবারের সদস্যের মত দেখতেন তাই প্রতিদিন ছুটে যেতেন বার ভবনে সবার সাথে কিছু আনন্দময় সময় কাটাতে। স্ত্রীর ইন্তেকাল এর পর একাই মা,বাবার স্নেহ দিয়ে বড় করার চেষ্টা করেছেন বড় সন্তান জনাব ইশতিয়াক আহমেদ জয় লন্ডন থেকে লেখাপড়া শেষে দেশে এসে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় হলে কক্সবাজার জেলা ছাত্রলীগ প্রার্থীতা করার অনুপেরনা যুগিয়েছেন। ইশতিয়াক আহমেদ জয় কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রার্থী হলে বাবা হিসেবে যতটুকু সম্ভব সহযোগীতা ও সাহস যুগিয়ে সন্তানের পাশে ছিলেন। বিশ্বাস ছিল সম্মেলনে ভোট হলে বিপুল ভোটে সন্তান বিজয়ী হবে। দূরভাগ্য ভোট হলো না বলে সেবার সন্তান বিজয়ী হলো না কিন্তু পিতা সপ্ন দেখেতে ভুল করেন নি , সন্তান কে সাহস জুগিয়েছেন তারপর ও মাটে থাকার জন্য। বাবার সপ্ন পূরন করে বড় ছেলে ইশতিয়াক আহমেদ জয় বর্তমান কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি, কক্সবাজারের ছাত্রসমাজের প্রিয়মুখ। বিভিন্ন সময়ে অসুস্থ হওয়ার পর ১১ সালের ৫ সেপ্টেম্বর হটাৎ রাস্তায় অসুস্থ হয়ে পড়লে হাসাপাতালে আনার পথে সন্তানদের এতিম করে পৃথিবীর মায়া ত্যাগ করেন।

কক্সবাজার শহরে প্রিয় ব্যক্তিত্ব নজরুল সাহেব ইন্তেকালের খবরে শোকের ছায়া নেমে আসে। প্রিয় বাবার ইন্তেকালের খবরে বড় ছেলে ঢাকা থেকে এবং ছোট সন্তান ইভান সদূর লন্ডন থেকে ছুটে আসেন। দ্বীতীয় দফা জনাজা অনুষ্টিত হয়ে কক্সবাজার বইল্ল্যাপাড়াস্থ কবরস্থানে দাফন সম্পর্ণ হয়। শোকাহত পরিবারের পাওয়া যায় নজরুল সাহেবের লিখা এক খানা ওসিয়ত নামা। ওসিয়তে সন্তানের উদ্দ্যশে কিছু লিখেছেন বড় ছেলে ইশতিয়াকের উদ্দ্যশে লিখেন “রাজনৈতিক পরিবারের ছেলে অবশ্যই রাজনীতি করবে,রাজনীতি না করে কি করবে” ছোট সন্তান আশফাক ইভান কে লিখেন ” bba complete করে যেন দেশে ফিরে” মেয়ে সিগমাকে ” মায়ের সপ্ন ছিল সিগমা ডাক্তার হবে ” ছোট মেয়ে তখন ও খুব ছোট পি,এস,সি পরীক্ষা দিবে সব কিছু তখন আগোছালো বলে সন্তানদের প্রয়োজনে আরো কয়টি বছর বেঁচে থাকা দরকার বলে উল্লেখ করেছিলন সেই ওসিয়ত নামাতে। আজ তিনি বেঁচে নেয় ঠিক কিন্তু স্ত্রী ও ওনার দোয়া সন্তানরা বাবা,মায়ের সপ্ন পূরনের চেষ্টায় ব্যস্ত ইশতিয়াক ভাই সভাপতি হয়েছেন, ইভান ভাই bba.mba শেষ করলো বোন সিগমা এখন প্রাইভেট মেডিকেলে পড়ছেন, ছোট বোন উজমা advocate হবে।
আমি পিতাহারা এতিম আমার বাবা এডভোকেট আবুল কালাম আজাদের ইন্তকালের পর একটা কথা ভাল বুঝি
“যার মা,বাবা বেঁচে নেয় তার চারপাশে সব থেকেও পৃথিবীতে আপন বলতে কেউ নেয় ” দুই একজন ছাড়া খুব কাছের মানুষরা ও তখন অপরিচিতদের মত ব্যবহার করে। চিনতে কস্ট হয়। নজরুল সাহেবের মা,বাবা হারানো চার সন্তান এই বুক ভরা কস্ট নিয়ে কি করে বেঁচে আছ একমাত্র বিদাতা ভাল যানবেন। আজ ইশতিয়াক ভাই স্ট্যাটাস দিল সংগীত শিল্পী জেমসের বাবা গানের কিছু অংশ ”
” বাবা কত রাত,
কত রাত দেখিনা তোমায়…
কেউ বলে না মানিক কোথায় আমার
ওরে বুকে আয়…….”
ইভান ভাই গত কাল ফেইসবুকে স্ট্যাটাস দিল
“” আব্বু তোমাকে হারিয়ে সব হারিয়েছি .
Hsc শেষ করার পর আব্বুর ইচ্ছে LLb করি . কিন্তু ভাইয়ার ইচ্ছে আমি দেশে না থাকি।আব্বু প্রথমে রাজি না হলেও পরে রাজি হল। আব্বুর একটা কথা হলো study করতে হবে ।আব্বুকে কথা দিয়েছিলাম ,bba complete করে দেশে ফিরব । bba শেষ করে mba শেষ হলো . বড় ভাই ইশতিয়াক আহমেদ জয় জেলা সভাপতি হল ।আব্বুর সপ্ন পূরণ হলো . এখন আম্মুর সপ্ন , ছোট বোন ডাক্তার হবে . সবার আদরের ছোট বোন উজমা advocate হবে . আব্বু আমাকে এমন জায়গায় রেখে গেল , ছোট বোনদের জন্য কিছু করতে পারিনি . কিন্তু ভাইয়া অনেক support দিলো . আমি ছোট বোন আর আমার ভাইকে নিয়ে ভবিষৎ জীবন কাটাতে চাই ..Abbu Khub beshi miss kori Tumake .””
আমিও পিতাহীন এতিম তাই অভিবাবকহীনতার কষ্টের তীব্রতা অনেক বেশি বুঝি। সবার কাছে আমাদের বাবা,মা যারা ইন্তেকাল করেছেন ওনাদের জন্য দোয়া চাইছি। আজকের দিনে আনকেল নজরুল সাহেব কে শ্রদ্ধার সাথে স্বরণ করছি এবং সকলের কাছে ওনার আত্নার মাগফেরাত কামনা করছি, শোকাহত পরিবার ও উক্ত পরিবারের সকল শুভাকাঙ্খীদের প্রতি গভীর শোক ও সমবেধনা জানাচ্ছি।

লেখক:- সম্পাদক, কক্সনিউস টোয়েন্টিফোর।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com