জাতীয়

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে অটিজম ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য করণীয় শীর্ষক মতবিনিময় সভা

50views

জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এনজিওদের করণীয় শীষর্ক এক মত বিনিময় সভা গতকাল সকাল ১১ টায় এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালকের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় সভাপতিত্ব করেন কে.এম. আব্দুস সালাম (অতিরিক্ত সচিব) মহাপরিচালক এনজিও বিষয়ক ব্যুরো। সভায় এনজিও ব্যুরো’র নিবন্ধিত দেশি-বিদেশী প্রায় ৫০টি এনজিও’র প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। সভাপতির ভাষণে এনজিও বিষয়ক ব্যুরো’র মহাপরিচালক বলেন মুজিব বর্ষে বিভিন্ন সংগঠন নানামুখী কর্মপরিকল্পনা তৈরি করছেন, বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মুজিব বর্ষ উদযাপন করবেন। আমরা সকল এনজিওদের নিয়ে অন্যান্য কর্মসূচীর পাশাপাশি সমাজের একটা বড় অংশ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কিছু করতে পারি কি না। বিশেষ করে প্রতিবন্ধী ও অটিজম সম্পন্ন মানুষের দক্ষতার বিবেচনায় বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরীর সুযোগ তৈরি করা। সভায় উপস্থিত প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেন এমন এনজিওদের প্রতিনিধিগণ বক্তব্য রাখেন।
সভার সিদ্ধান্তগুলি :
এনজিও সেক্টর থেকে মুজিব বর্ষে ১০,০০০ প্রতিবন্ধীদের চাকুরীর সুযোগ তৈরির টার্গেট করা হয়।
১০০ জন (ঝরমহ খধহমঁধমব) প্রতীকী ভাষার উপর প্রশিক্ষণ প্রদানের জন্য সিদ্ধান্ত হয়।
প্রত্যেক এনজিও অফিসে প্রতিবন্ধী বান্ধব টয়লেট ও অন্যান্য সুবিধা নিশ্চিত করা।
প্রতিটি এনজিও যাদের নিজস্ব অফিস আছে, তাদের অফিসের সামনে মুজিব বর্ষের লোগো ব্যবহারকৃত ব্যানার লাগানোর জন্য অনুরোধ করা;
কমিউনিটি রেডিওগুলি বিভিন্ন অনুষ্ঠানের আগে ও পরে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান বিষয়ক নাটিকা, টকশো, ম্যাগাজিন অনুষ্ঠান ও পিএসএ প্রচার করা; এবং বিএনএনআরসি’র মাধ্যমে তা এনজিও বিষয়ক ব্যুরোকে অবহিত করা।
উক্ত সভায় অন্যান্যদের মধ্যে এনজিও বিষয়ক ব্যুরো’র পরিচালকবৃন্দ ও এসাইনমেন্ট অফিসারগণ উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি :

Leave a Response