বাড়ছে তাপমাত্রা, থাকবে আরো ২ দিন

কক্সবাজার আলো ডেস্ক :
ঘূর্ণিঝড় ফণী চলে যাওয়ার পর থেকে দেশব্যাপী শুরু হয়েছে প্রচণ্ড তাপদাহ। গত কয়েকদিন ধরেই চলছে ত্রাহী অবস্থা। দেশের কোনো কোনো অঞ্চলে দিনের তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই করছে।
আবহাওয়াবিদরা বলছেন, এই অবস্থা চলবে আরো অন্তত দুই দিন। এর পর থেকে দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়ে কমতে থাকবে তাপমাত্রা। গতকাল বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, এখন সারা দেশেই তাপদাহ চলছে। তবে আগামী দুইদিন পর এই তাপমাত্রা কিছুটা কমতে পারে। কারণ ১২ তারিখের পর থেকে দেশের কিছু অঞ্চলে কিছু কিছু বৃষ্টিপাত হতে পারে।
বৃষ্টিপাতের কারণে আবহাওয়া কিছুটা শীতল হবে বলে আশা করা যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহী বিভাগে। এ ছাড়া পর্যায়ক্রমে ঢাকা বিভাগে ৩৫ দশমিক ৮, খুলনায় ৩৯ দশমিক ২, ময়মনসিংহে ৩৫, সিলেটে ৩৩ দশমিক ৮, চট্টগ্রামে ৩৪ ও বরিশালে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বুয়েটের প্রফেসর ড. একেএম সাইফুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সারাদেশে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। এতে দেশের আকাশে পর্যাপ্ত জলীয় বাষ্পের অভাব দেখা দিয়েছে। ফলে বৃষ্টিপাতও নেই। আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত দেশে তাপদাহের আশঙ্কা রয়েছে। এই সময়ের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। তবে আগামী দুইদিনের মধ্যে দেশের কোথাও কোথাও বৃষ্টিপাত হতেও পারে। বৃষ্টি হলে তাপমাত্রাও কমার সম্ভাবনা রয়েছে। গত সপ্তাহে প্রচণ্ড তাপদাহের পর ভারতের ওড়িশায় আঘাত হানে ঘূর্ণিঝড় ফণী। শনিবার ঝড়টি বাংলাদেশের উপর দিয়ে বয়ে যায়। এর প্রভাবে হঠাৎ শীতল আবহাওয়া তৈরি হয়। বৃষ্টির প্রভাবে তাপমাত্রা এক লাফে ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস কমে যায়। তবে ফণী চলে যাওয়ার পর রোববার থেকে তাপমাত্রা ফের বাড়তে থাকে।
বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর ফলে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা ও নওগাঁ অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। তবে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com