1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

বিদেশে দুই নেত্রীর ঈদ

  • আপডেটের সময় : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৫
  • ১২ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
বাংলাদেশের রাজনীতিতে প্রভাবশালী দুই নেত্রী আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আসন্ন ঈদুল আযহায় দেশে থাকছেন না।  প্রধানমন্ত্রী ঈদ উদযাপন করবেন নিউইয়ার্কে।  আন্যদিকে লন্ডনে ঈদ উদযাপন করবেন বেগম জিয়া ।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০ তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাচ্ছেন। ৬০ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন তিনি।পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আজ বৃহস্পতিবার তাঁর মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সাধারণ পরিষদের বিভিন্ন সেশনে অংশ নেওয়াসহ দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক কয়েকটি সেশনে অংশ নেবেন প্রধানমন্ত্রী। আগামী ১ অক্টোবর পর্যন্ত তিনি সেখানে অবস্থান করবেন। অধিবেশনের বাইরেও কয়েকটি দেশের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন শেখ হাসিনা। অধিবেশনের কোন কোন সেশনে প্রধানমন্ত্রী যৌথভাবে সভাপতিত্বও করবেন। সাধারণ অধিবেশনে মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) অর্জনে বাংলাদেশের সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরবেন। এছাড়া আগামী বছর শেষে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা(এসডিজি) বাস্তবায়নেও বাংলাদেশের অঙ্গীকার ও প্রত্যয়ের কথা জানাবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরো জানান, এবারের অধিবেশনে একগুচ্ছ নতুন, যুগান্তকারী ও উচ্চাভিলাষী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) চূড়ান্তভাবে অনুমোদিত হবে। মধ্যপ্রাচ্যে আইএস জঙ্গী তৎপরতা, যুদ্ধ ও ব্যাপক শরণার্থী সংকটের বিষয়টি গুরুত্ব পাবে। বর্তমান বিশ্ব ব্যবস্থায় জাতিসংঘের প্রাসঙ্গিকতা ও সংস্কারের বিষয়ে আলোচনায় নতুন মাত্রা আসবে। জাতিসংঘ সাধারণ অধিবেশনে আগামী ২৫ থেকে ২৭ সেপ্টেম্বর অসংখ্য নীতি নির্ধারণী বৈঠক অনুষ্ঠিত হবে। অধিবেশনে বক্তৃতাকালে প্রধানমন্ত্রী এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্যগুলো বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারেও জাতিসংঘ সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলায় বক্তৃতা করবেন। আগামী ২৮ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে শান্তি প্রতিষ্ঠায় উচ্চ পর্যায়ের সম্মেলন হবে। সেখানে বারাক ওবামা ও জাতিসংঘ মহাসচিবের সঙ্গে যৌথভাবে সভাপতিত্ব করবেন শেখ হাসিনা। এছাড়া চীনের প্রেসিডেন্ট শি চিংপিং-এর আমন্ত্রণে নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ বৈষম্য বিষয়ক বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। বারাক ওবামার উদ্যোগে আইএস জঙ্গী ও চরমপন্থা বিষয়ক সম্মেলনেও যোগ দেবেন প্রধানমন্ত্রী। নিউইয়র্ক সফর শেষে প্রধানমন্ত্রীর লন্ডন হয়ে আগামী ২ অক্টোবর ঢাকায় ফেরার কথা রয়েছে।

ব্যক্তিগত সফরে দুই সপ্তাহের জন্য যুক্তরাজ্যের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার রাত সাড়ে ৯টায় এমিরেটস এয়ারলাইন্সের ৫৮৫নং ফ্লাইট-৫৮৫ এ তিনি লন্ডনের পথে যাত্রা করেন।

চোখ ও পায়ের চিকিৎসা এবং পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটাতেই এই সফর বলে বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে।
খালেদা জিয়ার ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে আছেন। তিনি সেখানে সপরিবারে বাস করেন।
প্রয়াত পুত্র আরাফাত রহমান কোকোর স্ত্রী শারমিলা রহমান সিঁথি ও কন্যারাও এ উপলক্ষে লন্ডন আসবেন। পরিবারের সদস্যদের নিয়ে ঈদুল আজহা একসঙ্গে উদযাপন করবেন খালেদা।

সফর শেষে আগামী ১ অক্টোবর বিএনপি চেয়ারপার্সন দেশে ফিরবেন বলে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com