1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. joaopinto@carloscostasilva.com : randaldymock :
  3. makaylabeaurepaire@1secmail.com : scotty7124 :
  4. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  5. syedalamtek@gmail.com : syedalam :
  6. bblythe20172018@mail.ru : traceyhowes586 :
শিরোনাম :

বিশ্বে প্রতিদিন মৃত্যু হয় ১৬ হাজার শিশুর : ইউনিসেফ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৭ দেখা হয়েছে

চলতি বছরে অপুষ্টিতে ভুগে মৃত্যু হবে পাঁচ বছরের থেকে কম বয়সি ৫৯ লাখ শিশুর। সম্প্রতি এক প্রতিবেদনে এই ভয়ঙ্কর সতর্কবার্তা প্রকাশ করেছে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)। আন্তর্জাতিক এই সংস্থা জানিয়েছে, বিশ্বে শিশু মৃত্যুর হার কমেছে অনেক। তবু এখনো মৃত্যুর পরিসংখ্যান এতটাই ভয়ঙ্কর।

ইউনিসেফের তথ্যানুযায়ী, ১৯৯০ সালের পর থেকে শিশুমৃত্যুর হার কমেছে ৫০ শতাংশ। সেই বছর বিশ্বে শিশুমৃত্যুর পরিমাণ ছিল এক কোটি ২৭ লাখ। ২০১৫ সালে এসে সেই সংখ্যা কমে ৫৯ লাখে পৌঁছেছে। সেই হিসাবে দিনে মৃত্যু হয় ১৬ হাজারেরও বেশি শিশুর।

ইউনিসেফের সহনির্বাহী পরিচালক গীতা রাও গুপ্তার বরাত দিয়ে গত সপ্তাহে এ খবর প্রকাশ করেছিল রয়টার্স। পরে সংস্থাটির ওয়েবসাইটেও এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে জানানো হয়েছে, ৫০ শতাংশ শিশুমৃত্যুর ঘটনা ঘটছে অপুষ্টিজনিত কারণে। আর ৪৫ শতাংশ শিশুর মৃত্যু হয় জন্মের প্রথম ২৮ দিনের মধ্যেই।

শিশুমৃত্যুর কারণ হিসেবে অপুষ্টি ছাড়াও নিউমোনিয়া, সেপসিস, ডায়েরিয়া, ম্যালেরিয়া ইত্যাদি রোগকে দায়ী করা হয়েছে। প্রতিবেদনে জানানো হয়, দক্ষিণ আফ্রিকায় শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি। সদ্যজাত প্রতি ১২টি শিশুর মধ্যে একজনের মৃত্যু হয় সেখানে।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com