আন্তর্জাতিককক্সবাজারলীড

মিয়ানমারের আপত্তি টেকেনি, মামলা চলবে

100views

কক্সবাজার আলো ডেস্ক :
রোহিঙ্গা গণহত্যার ওপর গাম্বিয়ার করা মামলায় মিয়ানমারের আপত্তি খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত-আইসিজে। অন্তর্বর্তী আদেশে আলোচিত এই মামলাটি চালানোর সিদ্ধান্ত দিয়েছে দ্য হেগের বিচার আদালত।

নেদারল্যান্ডসের দ্য হেগের পিস প্যালেসে বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে (বাংলাদেশ সময় বিকাল ৩টা) আইসিজের বিচারপতি ইউসুফ আলোচিত মামলাটির অন্তর্বর্তী আদেশ পাঠ শুরু করেন।

আদালত বলেছেন, গাম্বিয়া স্বনামে এই আবেদন করেছে। এরপর তারা ওআইসিসহ যেকোনো সংস্থা ও দেশের সহযোগিতা চাইতে পারে। তাতে মামলা করার অধিকার ক্ষুন্ন হয় না।

জাতিসংঘ তথ্য অনুসন্ধানী দলের প্রতিবেদনে যেসব বিবরণ উঠে এসেছে তার আলোকে গাম্বিয়া মিয়ানমারকে যে নোট ভারবাল দিয়েছিল তা বিরোধের ভিত্তি হিসেবে গ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন আদালত।

গেল বছরের ডিসেম্বরে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা চালানোর অভিযোগ এনে আফ্রিকার দেশ গাম্বিয়া মামলাটি করেছিল। ওই মাসেরই ১০ থেকে ১২ ডিসেম্বর হেগে মামলার শুনানিতে নিজ দেশের হয়ে লড়েছিলেন মিয়ানমারের বিতর্কিত নেত্রী অং সান সু চি। অন্যদিকে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির বিচারমন্ত্রী আবুবকর তামবাদু।

শুনানিতে তামবাদু নৃশংসতার জন্য দায়ী সেনা সদস্যদের বিচার ও সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে মিয়ানমারের ওপর ‘আস্থা রাখা যায় না’ মন্তব্য করে মামলার পূর্ণাঙ্গ শুনানির আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছিলেন।

অন্যদিকে তার দেশের ওপর আনীত গণহত্যার অভিযোগ অস্বীকার করে সু চি বলেছিলেন, ‘রাখাইনের পরিস্থিতি সম্পর্কে গাম্বিয়া যে চিত্র আন্তর্জাতিক বিচার আদালতে উপস্থাপন করেছে তা সম্পূর্ণ বিভ্রান্তিকর’। শুনানির শেষ দিনে মিয়ানমার নেত্রী গণহত্যার মামলাটি খারিজ করার আবেদনও জানিয়েছিলেন।

আন্তর্জাতিক বিচার আদালতের অন্তর্বর্তী আদেশে মিয়ানমারের আপত্তি খারিজ হওয়ায় এবং মামলাটি চালানোর সিদ্ধান্ত আসায় আন্তর্জাতিক পরিসরে মিয়ানমারের ‘নৈতিক পরাজয়’ বলে মনে করছেন বিশ্লেষকরা।

Leave a Response