1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

যত্রতত্র মূত্রত্যাগ রোধে আরেকটি অভিনব উপায়

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫
  • ১৮ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
যত্রতত্র মূত্র বিসর্জন বেশ একটা অশোভন বিষয়; তাতে কোনো সন্দেহ নেই। পথেঘাটে পথ চলতে চলতে হঠাৎ প্রস্রাবের বেগ পেয়ে গেলে লোকলজ্জা, রুচি, ভদ্রতার বালাই খেয়ে তলপেট হাল্কা করার জন্য যেখানে সেখানে দাঁড়িয়ে পড়েন লোকজন।
লোকজন বলতে বিশেষত পুরুষরাই এ ঘটনা হরদম ঘটিয়ে চলছেন নির্বিঘ্নে-নির্দ্বিধায়। এর ফলে নগর যেমন দূষণের শিকার হচ্ছে তেমনি অস্বাস্থ্যকরও হয়ে ওঠছে বিভিন্ন এলাকা। সম্প্রতি বিষয়টি নিয়ে মাথা ঘামানো শুরু করেছে দেশের বেশ কয়েকটি সংস্থা। যত্রযত্র মূত্র বিসর্জন রোধে বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনতো রীতিমতো অভিনব পন্থা অবলম্বন করেছে। তারা রাজধানীর বিভিন্ন দেয়ালে দেয়ালে আরবিতে লিখে দিয়েছে- ‘এখানে প্রস্রাব করবেন না’।
আরবি হরফ দেখে অনেকে এখন আর যেখানে সেখানে মূত্রত্যাগ করছেন না। তবে এ বুদ্ধি বা কৌশল পুরোদমে কাজে লেগেছে বলা যাবে না। আরবি হরফ লেখা দেয়াল থেকে সরে পাশের অন্য দেয়ালে ঠিকই তলপেট খালি করতে দণ্ডায়মান হচ্ছেন লোকজন। কারণ প্রকৃতির ডাক বড়ই অবাধ্য। সেখানে লোকলজ্জা বা রুচিবোধের বালাই নিয়ে ভাববার অবকাশ কোথায়?
তবে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো শহরের কর্তারা এবার আরেক অভিনব কৌশল আবিস্কার করলেন। আর এ কৌশল বেশ কার্যকর হবে বলেই মনে করছেন তারা। কৌশলটি হলো- আপনি যদি রাস্তার ধারের কোনো দেয়ালে মূত্রত্যাগ করার চেষ্টা করেন, সেই মূত্র দেয়াল থেকে আপনার দিকেই ছিটকে আসবে। কিভাবে? বিষয়টি বেশ মজার বটে।
বিবিসিতে প্রকাশিত একটি ছোট্ট প্রতিবেদনে জানা গেছে, সানফ্রান্সিসকোর নগর কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে মূত্র-প্রতিরোধী রঙের প্রলেপ লাগাচ্ছে রাস্তার ধারের দেয়ালগুলোতে, যেখানে পথচারীরা বেগ সামলাতে না পেরে নিজেদের হালকা করার চেষ্টা করেন। কেউ যখন এরকম কোনো দেয়ালে মূত্রত্যাগ করার চেষ্টা করবেন, সেই মূত্র তার গায়েই ছিটকে আসবে।
জার্মানির হামবুর্গে এই রঙ নিয়ে এরকম একটি পরীক্ষা সফল হওয়ার পর সানফ্রান্সিসকো এই উদ্যোগ নিয়েছে। হামবুর্গ শহরের যে এলাকায় প্রচুর নাইট ক্লাব, সেখানে একই ধরনের সমস্যা সমাধানে দেয়ালে এই রঙ লাগানো হয়।
এই রঙের নাম ‘আলট্রা এভার ড্রাই’। এটি সামনের বাতাসে এমন একটি প্রতিবন্ধকতা তৈরি করে কোনো তরলের সংস্পর্শে এলেই সেটি উল্টো দিকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়। সানফ্রান্সিসকোর নয়টি দেয়ালে এই রঙ লাগানো হয়েছে, যেখানে এই যত্রতত্র মূত্রত্যাগের সমস্যা সবচেয়ে বেশি।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com