1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

রামুতে পরিবহন শ্রমিক সংগঠনের নামে চাঁদাবাজির অভিযোগ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৫ ডিসেম্বর, ২০১৫
  • ১৬ দেখা হয়েছে

সোয়েব সাঈদ :
রামুতে পরিবহন শ্রমিক সংগঠনের নামে উল্টো পরিবহন শ্রমিকদের হয়রানির অভিযোগ পাওয়া গেছে। রামু সিএনজি অটোরিক্সা টেম্পু পরিবহন শ্রমিক ইউনিয়ন রামু শাখার মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক সহ একাধিক নেতার বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগী সিএনজি চালক ও শ্রমিকরা জানান, প্রতিদিন প্রতি গাড়ি থেকে ১০ টাকা করে চাঁদা নেয়ার কথা থাকলে মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও জোরপূর্বক ওইসব অভিযুক্ত ব্যক্তিরা নির্বিঘেœ সিএনজি চালক-শ্রমিকদের কাছ থেকে প্রতিদিন ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত আদায় করছে।

সংগঠনটির জেলা কমিটি কর্তৃক সম্প্রতি গঠিত আহবায়ক কমিটির সভাপতি নজরুল ইসলাম সুমন ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম জানিয়েছেন, ২ বছরের জন্য গঠিত ওই কমিটি সাড়ে চার বছরেও সভা আহবান করেনি। উল্টো শ্রকিকদের নানাভাবে জিম্মি করে দাফটের সাথে চাঁদাবাজি চালিয়ে আসছে।

তারা আরো জানান, সংগঠনের বর্তমান সদস্য সংখ্যা ৬০০ জন। অথচ সদস্য হওয়ার জন্য আরো অপেক্ষমান রয়েছে প্রায় ১ হাজার চালক-শ্রমিক। কিন্তু ওই কমিটির সভাপতি ছৈয়দ আহমদ একাই প্রভাব বিস্তার করে কাউকে সদস্য করেনি। এমনকি নতুন গাড়ি রাস্তায় চলাচল করলে তারা ২ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত চাঁদা নেন। যার কোন হিসাব থাকেনা।

সিএনজি চালক আবদুল গনি জানিয়েছেন, সম্প্রতি তিনি নিজে একটি নতুন গাড়ি রাস্তায় চলাচলের জন্য আনলে শ্রমিকনেতা নামধারি ছৈয়দ আহমদ তার কাছ থেকে ১০ হাজার টাকা চাঁদা দাবি করেন। অন্যতায় তিনি গাড়ি চলাচল করতে দেবে না মর্মে হুমকী প্রদান করেন। গত ১৩ নভেম্বর রামু চৌমুহনী ষ্টেশনে এ নিয়ে তার সাথে তর্কে জড়িয়ে পড়েন অভিযুক্ত এসব ব্যক্তিরা। এসময় ছৈয়দ আহমদ সহ কয়েকজন শ্রমিকনেতা নামধারি ব্যক্তি তার গাড়ি ভাংচুর করে এবং তাকে শারীরিকভাবে নাজেহাল করে।

তিনি জানান, এসব কথিত নেতারা রামু-নাইক্ষ্যংছড়ি, কক্সবাজার, গর্জনিয়া সহ বিভিন্ন উপসড়কে সিএনজি চালকদের কাছ থেকে প্রতিদিন পৃথকভাবে ২ থেকে ৫ বার পর্যন্ত চাঁদা আদায় করেন।

ভুক্তভোগী সিএনজি চালকরা এসব নেতাদের চাঁদাবাজি বন্ধে প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com