1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

র‌্যাম্পে ঝড় তুলল ‘অসুস্থ’ কায়লা

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০১৫
  • ৫১ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
ফ্যাশন র‌্যাম্পে হেঁটে নজর কাড়ল ৯ বছরের মডেল কায়লা কসম্যালস্কি। ডাউন সিন্ড্রোম আক্রান্ত কায়লাকে মডেল নির্বাচিত করে নজির সৃষ্টি করল ফ্যাশন সংস্থা ‘গ্যাপ কিডস’।
সম্প্রতি গ্যাপ-এর ফ্যাশন শো-এ ১৩ জন শিশু মডেলের সঙ্গে অংশগ্রহণ করল বিশেষ শারীরিক ক্ষমতা সম্পন্ন চার খুদে। মায়ামির ওই শোয়ে ডিজাইনার এলেন ডিজেনেরাস-এর নয়া পোশাক সিরিজ ‘ইডি’-র প্রচারে র‌্যাম্প মাতাল কায়লা। ডিজাইনার পোশাকে তার সাবলীল সপ্রতিভ ভঙ্গি নিয়ে উচ্ছসিত শোয়ের আয়োজক সংস্থা ‘চেঞ্জিং দ্য ফেস অফ বিউটি’-র প্রতিষ্ঠাতা কেটি ড্রিসকল। তিনি জানান, ‘প্রতিটি শিশু র‌্যাম্প শাসন করেছে। স্বমহিমায় তারা সকলেই উদ্ভাসিত হয়েছে।’
উত্তর-পূর্ব আমেরিকার ডেলাওয়্যার-এ বাবা-মায়ের সঙ্গে থাকে কায়লা। জন্ম থেকে ডাউন সিন্ড্রোমে আক্রান্ত শিশুটি শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার তোয়াক্কা না করে এর আগেও বিভিন্ন ফ্যাশন শো ও বিউটি প্যাজেন্ট-এ অংশগ্রহণ করেছে। কিছু দিন আগে ইলিনয়-এর ‘মিস ইউ ক্যান ডু ইট’ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করে সে। এছাড়া স্থানীয় ‘মিস অ্যামেজিং’ প্রতিযোগিতাতেও তার পারফর্ম্যান্স তারিফ কুড়োয়।
সম্প্রতি সৌন্দর্যের নয়া সংজ্ঞা পেশ করতে ডাউন সিন্ড্রোম আক্রান্তদের নিয়ে ফ্যাশন শো-এর আয়োজন করেছে বেশ কয়েকটি সংস্থা। একটি শিশুদের জুতো নির্মাতা সংস্থার সঙ্গে জোট বেঁধে এমনই আরেকটি শো আয়োজন করেছে চেঞ্জিং দ্য ফেস অফ বিউটি। এই শো-এ নজর কাড়ে চার বছর বয়সের বিশেষ শারীরিক ক্ষমতাসম্পন্ন এক শিশু। চলতি বছরেই দু’টি ফ্যাশন ইভেন্টে অংশগ্রহণ করেছেন ডাউন সিন্ড্রোম আক্রান্ত ১৮ বছরের মেডেলিন স্টুয়ার্ট। এই বছরের নিউ ইয়র্ক ফ্যাশন উইক-এও তাঁকে দেখা যাবে বলে জানা গিয়েছে। দুরূহ এই অসুখ তুচ্ছ করার প্রথম নজির সৃষ্টি করেন আমেরিকান হরর শো খ্যাত অভিনেত্রী জ্যামি ব্রিউয়ার।
মিডিয়ায় আরও বেশি প্রচার পাওয়ার দাবিতে বেশ কয়েক বছর যাবত আন্দোলন করছে ব্রিটেনের সংস্থা ‘মডেলস অফ ডাইভার্সিটি’ এবং ‘ভাইজেবল’। বিশেষ শারীরিক ক্ষমতাসম্পন্ন মডেলদের নিয়ে এই দুই সংস্থা কাজ করে। তাঁদের কৃতী সদস্যের তালিকায় রয়েছেন একাধিক অভিনেতা ও সঞ্চালক। সম্প্রতি ৬ বছরের ডাউন সিন্ড্রোম আক্রান্ত লুই কিলিক-এর সঙ্গে এই বিষয়ে চুক্তি সম্পাদন করেছে মডেলস অফ ডাইভার্সিটি।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com