1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

শহরের চাউল বাজারছড়া সংস্কার ও অবৈধ দখলদারদের তালিকা প্রকাশের দাবী জানিয়েছে কক্সবাজার সাহিত্য একাডেমী

  • আপডেটের সময় : শনিবার, ১ আগস্ট, ২০১৫
  • ২২ দেখা হয়েছে

বার্তা পরিবেশক :
কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজার শহরের একমাত্র প্রধান সমস্যা জলাবদ্ধতা থেকে শহরবাসীকে মুক্ত করার জন্য চাউল বাজারছড়া সংস্কার ও অবৈধ দখলদারদের তালিকা প্রকাশের দাবী জানিয়েছে। সাহিত্য একাডেমীর নেতৃবৃন্দ সংবাদপত্রে প্রদত্ত একবিবৃতিতে বলেন, পর্যটন শহর নামে খ্যাত কক্সবাজারের বর্তমান প্রধান ও একমাত্র সমস্যা হচ্ছে জলাবদ্ধতা। শহরে একটু বৃষ্টি হলেই চাউল বাজারছড়ার পানিতে পুরো শহর প্লাবিত হয়ে একাকার হয়ে পড়ে। এতে করে শহরের বাজারঘাটা, পূর্ব বাজারঘাটা, বৌদ্ধমন্দির সড়ক, বার্মিজ মার্কেট এলাকা, গোলদিঘিরপাড়া এলাকা, ফুলবাগ এলাকা, পেশকারপাড়া, এবিসি রোড়, বড়বাজার, মাছবাজারের হাজার হাজার দোকান-পাট, ব্যবসা প্রতিষ্ঠান, বাসা-বাড়ি প্লাবিত হয়ে ব্যবসায়ী ও বসতবাড়ির কোটি টাকার সম্পদ নষ্ট হয়। বর্ষা মৌসুমে বৃষ্টিতে একাধিকবার ব্যবসায়ীরা ক্ষতির শিকার হয়। এর একমাত্র কারণ হচ্ছে, চাউল বাজার ছড়াটি বালুতে ভরে গেছে। চাউল বাজার ছড়ার উপরে বিশেষ করে ঘোনারপাড়া, পাহাড়তলী, বৈদ্যেরঘোনা, খাজামঞ্জিল সংলগ্ন এলাকার পাহাড় কাটার ফলে একটু বৃষ্টি হলেই হাজার হাজার ঘনফুট বালি চাউল বাজার ছড়া হয়ে নিচের দিকে নেমে আসে। এসব বালি গোলদিঘির পাড় এলাকা থেকে শুরু করে বাঁকখালীর মুখ তথা পেশকারপাড়ার উত্তর পর্যন্ত পুরো ছড়া ভর্তি হয়ে গেছে। এমনকি বাজারঘাটা, বৌদ্ধমন্দির এলাকায় ছড়ার তলদেশ সংলগ্ন রাস্তার উপরে উঠে সমতুল ভূমিতে পরিণত হয়েছে। ফলে বৃষ্টির পানি ছড়া দিয়ে প্রবাহিত না হয়ে রাস্তার উপর দিয়ে প্রবাহিত হয়। ভারী বৃষ্টি হলে তা পুরো এলাকা একাকার হয়ে প্লাবিত হয়। এতে দোকান-পাঠ, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়িতে পানি প্রবেশ করে সয়লাব হয়ে যায়। ব্যবসায়ীরা ও শহরবাসী কোটি কোটি টাকার সম্পদের ক্ষতির সম্মুখীন হয়।
বিবৃতিতে দাবী করা হয়, কোনো কোনো ক্ষেত্রে চাউল বাজার ছড়া সংলগ্ন ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা ছড়া দখল করে দোকান-পাঠ, ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এমন কি কেউ কেউ ছড়া দখল করে বসতবাড়ি নির্মাণ করেছে। বিবৃতিতে দাবী করা হয়, একশত বছর পূর্বে যে চাউল বাজার ছড়া ৫০ ফুট প্রসস্থ ছিলো, নৌকা নিয়ে যে ছড়ায় পারাপর করতে হতো তা এখন দশ ফুট বা কোনো কোনো ক্ষেত্রে তার চেয়েও ছোট হয়ে গেছে। পৌর কর্তৃপক্ষ চাউল বাজার ছড়ার তলদেশ আরসিসি ঢালাই করে পাকা করা দিয়েছে। অথচ বর্তমানে পুরো ছড়াটি বালু ভর্তি হয়ে সমতল ভূমিতে পরিণত হয়েছে।
বিবৃতিতে অবিলম্বে শহরবাসীর প্রধান সমস্যা চাউল বাজার ছড়া সংস্কারের মাধ্যমে পানি চলাচলের উপযোগী করার দাবী জানানো হয়েছে। একই সাথে শহরবাসীকে সাথে নিয়ে অবৈধ দখলদারদের উচ্ছেদের মাধ্যমে চাউল বাজার ছড়ার পূর্বতন অবস্থায় ফিরিয়ে নেওয়ার দাবী জানানো হয়েছে।
বিবৃতিতে অবৈধ দখলদারদের তালিকা তৈরি করে তা জনসম্মুখে প্রকাশ করার দাবী জানানো হয়েছে। পৌর কর্তৃপক্ষকে নির্লোভ ও নিরপেক্ষ থেকে সেই সব অবৈধ দখলদার বর্ণ চোরা, মুখোশ পরা ব্যবসায়ী, পৌর নাগরিক, জনপ্রতিনিধি ও তথাকথিত সমাজপতিদের চিহ্নিত করে তাদের মুখোশ উম্মোচনের মাধ্যমে শহরবাসীর কাছে পরিচিত করে দেওয়ার জন্য দাবী জানিয়েছে। চাউল বাজার ছড়ার অবৈধ দখলদারদের তালিকা প্রকাশ করা হলে জনগণ তাদের প্রতি ঘৃণা করার সুযোগ পাবে ও তাদেরকে প্রত্যাখ্যান করবে।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম, সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, সহ-সম্পাদক কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলের শিক্ষক ছড়াকার জহির ইসলাম, অর্থ-সম্পাদক মোহাম্মদ আমির উদ্দীন, মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার, প্রচার ও দপ্তর সম্পাদক আজাদ মনসুর, নির্বাহী সদস্য পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, ব্যাংকার-ছড়াকার নুরুল আলম হেলালী, কবি তৌহিদা আজিম, কবি কালাম আজাদ, ডা. মিজান সিকদার, স্থায়ী পরিষদ চেয়ারম্যান এডভোকেট সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নুরুল আজিজ চৌধুরী, কবি মীর্জা মনোয়ার হাসান, ইসলামী গবেষক আহমদুল্লাহ, কবি হাসিনা চৌধুরী লিলি, ছড়াকার ধনিরাম বড়–য়া, অধ্যাপক দিলওয়ার চৌধুরী, কবি আদিল চৌধুরী ও কবি খালেদ মাহবুব মোর্শেদ প্রমুখ একযুক্ত বিবৃতিতে এগ্রাধিকারের ভিত্তিতে চাউল বাজারছড়া সংস্কারের মাধ্যমে ব্যবসায়ীদের সম্পদ রক্ষাসহ শহরবাসীকে পর্যটন বান্ধব শহর উপহার দেওয়ার জন্য দাবী জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com