1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

শাবিতে কালো ব্যাজ ধারণ করে শিক্ষকদের র‌্যালী

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০১৫
  • ৮ দেখা হয়েছে

এম.এ.সাবলু হৃদয়, সিলেট :
কালো ব্যাজ ধারণ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী শিক্ষকরা র‌্যালী ও সমাবেশ করেছেন। শিক্ষকদের উপর হামলার প্রতিবাদ ও উপাচার্য অপসারণের দাবিতে এ কর্মসূচি পালন করেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরাম। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় পূর্বঘোষিত তিন দিনের কর্মসূচির প্রথম দিন পালন করেন এ ফোরামের শিক্ষকেরা। র‌্যালীটি বিশ্ববিদ্যালয়ের টিচার্স ক্যান্টিন থেকে শুর হয়ে উপাচার্য ভবনের সামনে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।
র‌্যালী পরবর্তী সমাবেশে জনপ্রিয় লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ফোরামের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ সামসুল আলম, অধ্যাপক ইয়াসমিন হক,অধ্যাপক আনোয়ারুল ইসলাম,অধ্যাপক মোহাম্মদ ইউনুছ ও সহযোগি অধ্যাপক ফারুক উদ্দিন সহ অর্ধ-শতাধিক শিক্ষক-শিক্ষিকা উপস্থিত ছিলেন। সমাবেশে হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন,উপাচার্যকে পদত্যাগ করতেই হবে। তিনি পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে এবং আরো কঠোর আন্দোলন দেওয়া হবে বলে হুশিয়ারী দেন।
প্রসঙ্গত,উপাচার্য আমিনুল হকের বিরুদ্ধে অসদাচরণ,দুর্নীতি ও নানা অনিয়মের অভিযোগ এনে গত ১৩ এপ্রিল থেকে আন্দোলন শুরু করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরাম। পরে ভিসির প্রত্যাহারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের ৩৭টি পদ থেকে লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল সহ ৩৫ জন শিক্ষক একযোগে পদত্যাগ করেন। তবে গত ২৩ এপ্রিল ব্যক্তিগত কারণ দেখিয়ে ভিসি দুই মাসের ছুটিতে গেলে তাদের আন্দোলন কিছুটা স্থবির হয়ে পড়ে। গ্রীষ্মের ছুটি শেষে গত ১৮ জুন আবার আন্দোলন শুরু করেন এ ফোরামের শিক্ষকরা। এরপর গত ২২ জুন ভিসি ক্যাম্পাসে এলে ভিসি ভবনে তালা দিয়ে তাকে অবরুদ্ধ করে রাখেন তারা। এমনকি নানা অভিযোগে ভিসির বিরুদ্ধে ২৫ জুন শ্বেতপত্র প্রকাশ করে আন্দোলনকারী শিক্ষকেরা। গত ২৩ জুলাই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ ফোরামের শিক্ষকদের সাথে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় ৩ঘণ্টা আলোচনা শেষে মন্ত্রীর অনুরোধে আন্দোলনরত শিক্ষকরা আন্দোলন স্থগিত করেন। তবে ২৪ জুলাই শাবি উপাচার্যের সাথে এবং ৬ আগস্ট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ কবির হোসেন এবং ‘মহান মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তচিন্তা চর্চায় ঐক্যবদ্ধ শিক্ষকবৃন্দ ফোরামের’ আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আকতারুল ইসলামের নেতৃত্বে ১২সদস্যের শিক্ষক প্রতিনিধি দলের সাথে বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে ৩ ঘণ্টাব্যাপী শিক্ষামন্ত্রী আলোচনা করেন। গত ২৪ আগস্ট শাবির এ পরিস্থিতির অবসান ঘটিয়ে বিশ্ববিদ্যালয়কে শান্তিপূর্ণ ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়।
তবে উপাচার্যের পদত্যাগের দাবিতে অনড় ছিলেন মহান মুক্তিযু্েদ্ধর চেতনায় উদ্বুদ্ধ ফোরামের শিক্ষকরা। গত রোববার উপাচার্যের অপসারণ দাবিতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের শিক্ষকরা উপাচার্য ভবনের সমানে অবস্থান কর্মসূচি পালন করতে গেলে ছাত্রলীগ তাদের উপর হামলা করে ব্যানার কেড়ে নেয়। এ ঘটনায় অধ্যাপক ইয়াসমিন হক সহ সাত জন শিক্ষক আহত হন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com