1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
বসতভিটা দখলে নিতে চেষ্টা: লক্ষ্যারচর ইউনিয়ন আ’লীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা “প্রধানমন্ত্রীর আন্তরিকতায় বিশ্বমানের পর্যটন নগরী হবে কক্সবাজার”: সচিব হেলালুদ্দীন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড, আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন শহরের পূজা মন্ডপগুলোতে দর্শনার্থী ও পূজারিদের ভিড় অশুভ শক্তির বিনাশই দুর্গোৎসবের বৈশিষ্ট্য-জেলা প্রশাসক প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ ঈদগাঁওতে এবার সীমিত পরিসরে শারদীয় দূর্গাৎসব উদযাপিত সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে চবি’তে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত সেন্টমার্টিনে আটকেপড়া চার শতাধিক পর্যটক ফিরলেন রোহিঙ্গাদের ফেরাতে গ্রিসের সহযোগিতা চাইলেন রাষ্ট্রদূত

শুভ জন্মদিন ‘লিটল মাস্টার’ মুমিনুল হক

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০
  • ৪১ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ৬৭ তম টেস্ট ও ১০৪ তম ওয়ানডে ক্রিকেটার তিনি। এই বা-হাতি ব্যাটসম্যান ১৯৯১ সালে বিশ্বের সবচেয়ে বড় সৈকত সম্বলিত সমুদ্রস্নাত জেলা কক্সবাজারে জন্ম গ্রহন করেন। বলছিলাম টাইগার টেস্ট অধিনায়ক মুমিনুল হকের কথা। আজ তার ২৯তম জন্মদিন। শুভ জন্মদিন লিটল মাস্টার মুমিনুল হক।

বাবা মা হয়তো চেয়েছিলেন তাদের আদরের সন্তানটি পৃথিবীব্যাপী তাঁর সৌরভ ছড়াক! তাই নামটাও ঠিক করা হলো সৌরভ। ভাল নাম মমিনুল হক। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত জন্মস্থানেই পড়ালেখা করার পর ২০০৪ সালের জুলাই মাসে সৌরভ ভর্তি হন সাভার জিরানীতে অবস্থিত বিকেএসপির (বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠান) ক্রিকেট বিভাগে।

সমুদ্র পাড়ে বেড়ে উঠা এই ছোট খাট আকৃতির ছেলেটি যে একদিন বিশ্বক্রিকেটে নিজের সৌরভ ছড়িয়ে এ দেশের মুখ উজ্জ্বল করবে সেটাই বা কে ভেবেছিল? ৫ ফিট সাড়ে তিন ইঞ্চি একজন ক্রিকেটারের ব্যাটে যে এতটা ধার থাকতে পারে সেটা এর আগে ক্রিকেট বিশ্বের খুব একটা বেশি দেখার সৌভাগ্য হয়নি। এ যেন ক্রিকেটের গ্রামার মেনে ব্যাট করা এক ক্লাসিকাল ব্যাটসম্যান।

খেলোয়াড়ী জীবনের শুরু থেকেই বয়সভিত্তিক ঘরোয়া ক্রিকেটে নির্ভরযোগ্য বাঁহাতি ব্যাটসম্যান হিসেবে পরিচিত মমিনুল । ২০০৮-০৯ মৌসুমে ঢাকা বিভাগীয় ক্রিকেট দলের হয়ে চট্টগ্রাম বিভাগীয় ক্রিকেট দলের বিপক্ষে প্রথম- শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে মমিনুল হকের। ২০১০ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রথমে অভিষেক ঘটে একদিনের খেলায়, ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর টেস্টে অভিষেক ঘটে ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে। অভিষেকেই ৫৫ রানের অর্ধ-শতক করেন ও সিরিজে ৫২.০০ রান গড়ে ১৫৬ রান সংগ্রহ করেন।

৮ মার্চ, ২০১৩ শ্রীলংকার বিপক্ষে অভিষেক হওয়ার পর এই বাঁহাতি ব্যাটসম্যান এখন পর্যন্ত ৪০ টি টেস্টে ৭৪ বার ব্যাট করার সুযোগ পেয়েছেন। খেলছেন ১৩ টি অর্ধশতক ও ৯ টি অনবদ্য শত রানের ইনিংস। সর্বোচ্চ ১৮১ রান। ৪০.৮৬ গড়ে ২৮৬০ রান করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। সেই সাথে ২৮টি ওয়ানডে খেলে ২২ গড়ে করেছেন ৫৫৭ রান।

এছাড়া বাংলাদেশের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা দুই টেস্টে সেঞ্চুরি করার এক অনন্য কীর্তিও আছে মমিনুলের ঝুলিতে। এর আগে ২০১০ সালে ইংল্যান্ড সফরে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করা তামিম ২ টেস্টে ২৬৮ রান ছিলো সর্বোচ্চ। সেই সঙ্গে দুই টেস্ট সিরিজের হিসেবে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের রেকর্ডটিও এই লিটল টাইগারের দখলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com