1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

শেয়ারবাজার কারসাজিতে ২ জনের ৩ বছরের জেল

  • আপডেটের সময় : সোমবার, ১৭ আগস্ট, ২০১৫
  • ১৬ দেখা হয়েছে
 পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ওয়েলডিং ইলেকট্রোডের (বিডি ওয়েলডিং) শেয়ার কারসাজির দায়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল ইসলাম ও ‘ডেইলি ইন্ডাস্ট্রি’ পত্রিকার সম্পাদক এনায়েত করিমকে ৩ বছর করে কারাদ- দিয়েছেন আদালত। একইসঙ্গে উভয়কে ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ৬ মাসের কারাদ- দেওয়া হয়েছে।
সোমবার পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) হুমায়ুন কবীর এ রায় ঘোষণা করেন। এ সময় বিচারক বলেন, আসামিদের কাছ থেকে অর্থ আদায় হলে ও সরকার চাইলে তা ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মধ্যে বন্টন করতে পারে।

এটি ট্রাইব্যুনালের দ্বিতীয় রায়। এর আগে ৩ আগস্ট ফেসবুকে শেয়ার কেনা বেচার আগাম মিথ্যা তথ্য প্রচারকারী মাহাবুব সরোয়ারকে ২ বছর কারাদ- দিয়েছিলেন আদালত।

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ভবনে স্থাপিত বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ূন কবীর সোমবার সকাল সাড়ে ১০ টায় রায় পড়া শুরু করেন এবং ১১ টার দিকে রায় ঘোষণা করেন। এ সময় আদালতে উভয় আসামি উপস্থিত ছিলেন।

কারাদন্ডপ্রাপ্ত দুইজনকে ট্রাইব্যুনালের অস্থায়ী কারাগারে রাখা হয়েছে। এ সময় এস এম নুরুল ইসলামকে কারাগারে দেখে কান্নায় ভেঙ্গে পড়েন তার স্ত্রী।

এ দিকে আসামিদেরকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রায় পড়ার সময় বিচারক হূমায়ুন কবীর বলেন, আসামিরা উদ্দেশ্যমূলকভাবে স্বার্থ হাসিলের জন্য পত্রিকায় মিথ্যা ও বানোয়াট তথ্য প্রকাশ করে। যার মাধ্যমে বাংলাদেশ ওয়েল্ডিং এর শেয়ার দর বৃদ্ধিতে কৃত্রিমভাবে প্রভাব ফেলে স্বার্থ হাসিল করে।

রায়ে আরও বলা হয়, সৌদির আল-আওলাদ গ্রুপ বাংলাদেশ ওয়েলডিংএ বিনিয়োগ করবে বলে মিথ্যা তথ্য প্রকাশ করে আসামিরা। আর এই বিনিয়োগ নিয়ে গ্রুপটির সাথে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ হয়েছে বলে উল্লেখ করে। কিন্তু সৌদিতে আল-আওলাদ গ্রুপ নামে কোন কোম্পানির অস্তিত্ব পাওয়া যায়নি। এ ছাড়া আসামিরা যোগসাজশ করে নিজেদের মধ্যে ই-মেইল আদান-প্রদান করে সৌদির আল-আওলাদ গ্রুপের নাম প্রচার করে।

রায়ে বলা হয়, ডেইলি ইন্ডাস্ট্রির সম্পাদক ২০০৬ সালে ২০ হাজার ৫০০টি শেয়ার ক্রয় করে প্রায় ৬ টাকা করে। আর মিথ্যা তথ্য প্রকাশের মাধ্যমে দর বাড়িয়ে তা বিক্রয় করে ৩৩-৩৪ টাকা করে। এ ছাড়া ওই সময় আরো ১ লাখ ৭২ হাজার শেয়ার ক্রয় করে প্রায় ৬ টাকা করে। যা বিক্রয় করে ৪৬ টাকা করে।

রায় ঘোষণার পর বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) আইনজীবি মাসুদ রানা খান ও হাসিবুর রহমান সন্তুষ্টি প্রকাশ করে বলেন, আমরা আসামীদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। উচ্চ আদালতে আপীল করা হলেও মামলার রায় বহাল থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

হাসিবুর রহমান জানান, সৌদির আল-আওলাদ গ্রুপ বাংলাদেশ ওয়েলডিং কোম্পানিতে বিনিয়োগ করবে বলে তথ্য প্রকাশ করে আসামিরা। যার ফলে ওই সময় কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়ে। কিন্তু তদন্তে জানা যায়, ওই কোম্পানির বিনিয়োগতো দুরের কথা বরং এ নামে সৌদির কোন কোম্পানি নাই। নিজেদের মধ্যে মেইল আদান প্রদান করে সৌদি থেকে এসেছে বলে মিথ্যা তথ্য প্রকাশ করে।

বিডি ওয়েলডিংয়ের এমডি এস এম নুরুল ইসলামের আইনজীবি অশোক কুমার ঘোষ রায়ের প্রতিক্রিয়ায় বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে প্রমাণ করার মতো কোন উপাদান ছিল না। ওই সময় এনায়েত করিম শেয়ারের মাধ্যমে মুনাফা করলেও আমার মক্কেল কোন ধরনের মুনাফা করেনি। আমরা উচ্চ আদালতে আপীল করবো। সেখানে বেকসুর খালাস পাব বলে আমরা আশা করছি।

উল্লেখ্য, বিডি ওয়েলডিংয়ের শেয়ার কারসাজির অভিযোগ তদন্ত করে ২০০৭ সালের ২২ মে এনায়েত করিম ও এস এম নুরুল ইসলাম এবং বিডি ওয়েলডিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যাক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

২০০৭ সালের ৩ জানুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিডি ওয়েলডিং ইলেকট্রোডের শেয়ারের বাজার মূল্য ৬.৯০ টাকা থেকে অস্বাভাবিকভাবে বেড়ে ৪২.৫০ টাকায় উন্নীত হয়। এ তিন মাসে শেয়ারটির দর শতকরা হিসেবে বেড়েছিল ৬১৫.৯৪ শতাংশ, যার পরিপ্রেক্ষিতে ৬ মার্চ বিএসইসি শেয়ারটির দর অস্বাভাবিক বাড়ার কারণ তদন্তে দুই সদস্যের একটি কমিটি গঠন করে। গঠিত কমিটির সদস্যরা হলেন— ওই সময়ের পরিচালক বর্তমানে নির্বাহী পরিচালক এ টি এম তারিকুজ্জামান ও ওই সময়ের সহকারী পরিচালক তানিয়া শারমিন। বর্তমানে তিনি অন্যত্র কর্মরত রয়েছেন। অস্বাভাবিক দরবৃদ্ধিতে এনায়েত করিম ও এস এম নুরুল ইসলামের সম্পৃক্ততা খুঁজে পায় তদন্ত কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com