1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

সন্ত্রাস মোকাবেলায় সামরিক বাহিনীকে কাজ করতে হবে

  • আপডেটের সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০১৫
  • ৪৫ দেখা হয়েছে
ফাইল ছবি

জঙ্গি ও সন্ত্রাসবাদের চ্যালেঞ্জ মোকাবেলায় সামরিক বাহিনীকে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য প্রশিক্ষণপ্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের প্রস্তুত থাকতে বলেছেন তিনি।
শনিবার সকালে রাজধানীর মিরপুর সেনানিবাসের এনডিসি অডিটোরিয়ামে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি)-২০১৫ এবং আর্মড ফোর্সেস ওয়ার (এএফডব্লিউ) কোর্স ২০১৫ এর গ্র্যাজুয়েশন সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, প্রযুক্তি ব্যবহার করে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ যেন মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য প্রশিক্ষণপ্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের একসঙ্গে কাজ করতে হবে।
প্রযুক্তি মাঝে-মধ্যে প্রতিকূল পরিবেশও তৈরি করে এমন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‘বর্তমানে আমরা একটি সর্বজনীন ও বহুকেন্দ্রিক বিশ্বে বসবাস করছি। যেখানে পরিবর্তনশীল প্রযুক্তি পারস্পরিক সংযোগকে সুদৃঢ় করছে, উদ্ভুত সমস্যা সমাধানের পথ দেখাচ্ছে, আবার মাঝে-মধ্যে প্রতিকূল পরিবেশও তৈরি করছে।’
তিনি বলেন, ‘বিশেষ করে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নানা ধরনের ঘটনা মাথাচাড়া দিয়ে উঠে। আমি আশা করি, এই প্রশিক্ষণ আপনারা কাজে লাগাবেন, স্ব স্ব কর্মক্ষেত্রে অর্জিত জ্ঞান কাজে লাগবেন,যে কোনো কঠিন পরিস্থিতি মোকাবিলায় আপনারা অনেক বেশি সক্ষম হবেন।’
বহির্বিশ্বের মতো বাংলাদেশেও জঙ্গিদের প্রযুক্তি ব্যবহার করে নিজেদের কার্যক্রম পরিচালনার তথ্য গোয়েন্দাদের তদন্তে উঠে এসেছে। এজন্য সম্প্রতি ফেসবুকসহ ইন্টারনেটভিত্তিক কয়েকটি যোগাযোগ মাধ্যম সম্প্রতি কিছু দিনের জন্য বন্ধও রাখে সরকার।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আজ যে একটি উন্নততর ও পরস্পরের সাথে সম্পর্কযুক্ত বিশ্বে বসবাস করছি, সেই বিশ্বও বেশ কিছু অপ্রত্যাশিত কারণে সুরক্ষিত নয়। উন্নয়নশীল দেশগুলোর উপর উন্নত বিশ্বের অনেক নিয়ম-নীতি প্রভাব ফেলে। যার ফলে উন্নত দেশের অনেক অভিঘাতের প্রতিই তারা থাকে সংবেদনশীল।’
অনুষ্ঠানে সন্ত্রাস-জঙ্গিবাদ, অর্থনীতি, প্রযুক্তি, আঞ্চলিক সহযোগিতা, উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধিসহ বাংলাদেশের সশস্ত্র বাহিনীর বিষয়সহ বিভিন্ন কথা বলেন।
সশস্ত্র বাহিনীর প্রশংসা করে শেখ হাসিনা বলেন, জনগণ ও সশস্ত্র বাহিনীর মধ্যেকার অংশীদারিত্ব সময়ের পরিক্রমায় শক্তি সঞ্চয় করবে।
তিনি বলেন, আমাদের সশস্ত্র বাহিনী সারা বিশ্বে প্রশংসিত। জন্মের পর থেকে সশস্ত্র বাহিনী দেশের অহংকার। সশস্ত্র বাহিনী জনগণের আশা আকাঙ্খা পূরণে তাদের পাশে রয়েছে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com