1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

সফল আদর্শবান শিক্ষক ও আপোষহীন শিক্ষক নেতা ছিলেন মাষ্টার শফিকুল হক

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৫
  • ৩৮ দেখা হয়েছে

বার্তা পরিবেশক :
কক্সবাজার সেন্ট্রাল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার শফিকুল হকের অবসর গ্রহণ উপলক্ষ্যে গতকাল এক বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিকেলে স্কুল কম্পাউন্ডে আয়োজিত সুন্দর অনুষ্ঠানে বক্তারা বলেন, মাষ্টার শফিকুল হক একজন ন্যায়-নিষ্ঠাবান, আদর্শবান সফল শিক্ষক ও আপোষহীন শিক্ষক নেতা ছিলেন। তাঁর দীর্ঘ শিক্ষকতা জীবনে অনেক প্রশাসনিক হয়রানীর শিকার হয়েছেন তিনি। কিন্তু তিনি অন্যায়ের সাথে কোন দিন আপোষ করেননি। তাঁর মত একজন আদর্শবান, দায়িত্ববান ও সফল শিক্ষক নেতা বিরল।
সেন্ট্রালাল প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কাউন্সিলার হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিদায় সংর্বধনা সভায় প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি লুৎফুর রহমান কাজল। বিশেষ অতিথি ছিলেন মেয়র সরওয়ার কামাল, সরকারী বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন ও উপজেলা সহকারী শিক্ষা অফিসার এমদাদুল হক।
কক্সবাজার সদর-রামু আসনের সাবেক এমপি লুৎফুর রহমান কাজল মাষ্টার শীফকুল হককে তাঁর সরাসরি শিক্ষক বলে উল্লেখ করে বলেন, শফিক স্যার তার জীবনের রোড় মডেল। এখন থেকে ৪২ বছর আগে তিনি প্রথম যেদিন শিক্ষকতা শুরু করেছিলেন সেই ক্লাসে তিনি উপস্থিত ছিলেন। আর আজ তাঁর অবসর গ্রহণের দিনেও তিনি উপস্থিত থাকার সৌভাগ্য হয়েছে। শফিক স্যার একজন সফল আদর্শ শিক্ষক বলে আখ্যায়িত করে লুৎফুর রহমান কাজল বলেন, তিনি প্রত্যেক কাজে সফল হয়েছেন। তাঁর প্রতিষ্ঠিত শহীদ তিতুমীর ইনস্টিটিউট ও আজ নামকরা সফল একটি শিক্ষা প্রতিষ্ঠান।
মেয়র সরওয়ার কামাল শফিক স্যারের পরামর্শ ও দিক নির্দেশনা তার এই পর্যন্ত আসতে সহায়ক হয়েছে বলে উল্লেখ করে বলেন, শফিক স্যারের এই বিদায় তাকে ব্যথিত করে। তিনি দীর্ঘ শিক্ষকতা জীবনে সমাজে অনেক অবদান রেখেছেন। অবসরে গেলেও তিনি সমাজে অনেক বড় অবদান রাখতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
সরকারী বালক উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন বলেন, শফিক সাহেব সরকারী বালক উচ্চবিদ্যালয় থেকে পড়া-লেখা করে শিক্ষকতা শুরু করেছিলেন। এখন এই বিদ্যালয়ের ক্যাম্পাস থেকেই তিনি অবসরে যাচ্ছেন। এটা অবশ্যই সৌভাগ্যের বিষয়। শিক্ষার্থীদের পাঠদান ও চরিত্র গঠনে তার ছিল মোহনীয় শক্তি। তাই তিনি ছিলেন একজন মহান শিক্ষক।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহেশখালী উপজেলা শিক্ষক সমিতির সভাপতি মাওলানা সোলতান আহমদ, জেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি যথাক্রমে শামসুল আলম, আবুল ফজল, বোরহান উদ্দিন চৌধুরী, কক্সবাজার সদর উপজেলা সভাপতি গিয়াস উদ্দিন, রামু উপজেলা সম্পাদক এনামুল হক, উখিয়া উপলো সভাপতি কামাল উদ্দিন, টেকনাফ উপজেলা সভাপতি এরশাদুর রহমান, শিক্ষক সমিতির কক্সবাজার জেলা ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও মহেশখালী উপজেলা সম্পাদক আব্দুল গফুর, উখিয়ার শিক্ষক নেতা হারুনুর রশীদ, সেন্ট্রাল প্রাইমারীর শিক্ষক অভিভাবক সমিতির সভাপতি মঞ্জুরুল কাদের চৌধুরী, জেলা শিক্ষক সমিতির পক্ষে মাষ্টার শামসুল আলম, শিক্ষিকা আয়েশা বেগম ও মর্জিয়া আক্তার প্রমূখ।
জনাব শফিকুল হক সফল আদর্শ শিক্ষক শুধু নন। তিনি ছিলেন একজন আপোষহীন সাহসী শিক্ষক নেতাও। শিক্ষকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে তার বলিষ্ঠ নেতৃত্বের কারণে প্রাথমিক শিক্ষক সমিতির কক্সবাজার সদর উপজেলা সাধারণ সম্পাদক, সদরের সভাপতি এবং কক্সবাজার জেলা সভাপতির দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি এল এল বি ডিগ্রী নিয়েও আইন পেশায় না গিয়ে শিক্ষকতাকে ব্রত হিসেবে গ্রহণ করে শিক্ষকতা ও শিক্ষকদের মান-মর্যাদা রক্ষার আপোষহীন ভূমিকা পালন করেছেন।
অনুষ্ঠানে তার সম্মানে একাধিক মানপত্রপাঠ করেন শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাথীরা। অনুষ্ঠান শেষে অনেক উপহার সামগ্রী দিয়ে অশ্রুসিক্ত নয়নে তাঁকে বিদায় দেন বিদালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষক নেতারা। অনুষ্ঠানে অনেক শুভাকাঙ্খিরাও উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com