1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

সব সিমকার্ড পুনঃনিবন্ধন করতে হবে না : বিটিআরসি

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০১৫
  • ৭ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
সঠিকভাবে নিবন্ধন করা গ্রাহকদের মোবাইল সিমকার্ড পুনঃনিবন্ধন করতে হবে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসি’র চেয়ারম্যান সুনীল কান্তি বোস সোমবার (০৭ সেপ্টেম্বর) সংস্থার কার্যালয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, সব সিমের রি-রেজিস্ট্রেশন করতে হবে না। বিটিআরসি’র সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী জুলাই মাস নাগাদ দেশে মোবাইল ফোনের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১২ কোটি ৮৭ লাখ।
এসব সিম পুনঃনিবন্ধনের প্রক্রিয়া শুরু হচ্ছে কি না- প্রশ্নে বিটিআরসি চেয়ারম্যান বলেন, রোববার (০৬ সেপ্টেম্বর) ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এ সংক্রান্ত একটি বৈঠক হয়েছে, সেখানে আমিও ছিলাম। বলা হয়েছে, অনিবন্ধিত সিম নিবন্ধন করতে হবে।
গত তিন মাস ধরে সিম পুনঃনিবন্ধন প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান সুনীল কান্তি বোস। তিনি বলেন, প্রায় ১৩ কোটি সিমের মধ্যে সবই ভুয়া সিম বলে আমি মনে করি না। নিবন্ধনহীন সিম ব্যবহার করে অপরাধীরা যোগাযোগ করলে আইন-শৃঙ্খলা বাহিনী তাদের সনাক্ত করতে পারছে না।
এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, রিটেইলার ও ডিস্ট্রিবিউটররা রেজিস্টেশন ছাড়াই বা প্রকৃত ব্যবহারকারী নয়, এমন গ্রাহকের কাছে সিম বিক্রি করে। আমরা গ্রাহকদের বলছি, এসব সিম পুনরায় নিবন্ধন করে নিন। না হলে যাচাই করার সময় সে সব সিম বন্ধ করে দেওয়া হবে।
তিনি বলেন, এটি আগের নির্দেশনার ধারাবাহিকতা। যারা সঠিকভাবে নিবন্ধিত রয়েছে তাদের পুনরায় নিবন্ধনের প্রয়োজন নেই।
জাতীয় পরিচয় পত্রের (এনআইডি) সার্ভারে মোবাইল অপারেটরদের প্রবেশের সুযোগ না থাকায় সঠিকভাবে সিম নিবন্ধন করা যাচ্ছে না বলে জানিয়েছেন অপারেটররা। এ বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান বলেন, এনআইডি এক্সসেস না পেলেও এর ভাল একটি ইমপেক্ট আছে। অপারেটররা এটাকে কম গুরুত্ব দিয়ে দেখেছে। কারণ এটি একটি কঠিন কাজ।
‘যে সস্তা দামে সিম বিক্রি করা হচ্ছে, এই বিষয়টাকে নিয়ন্ত্রণ করতে অনেক লোক নিয়োগ করতে হয়, এতে অনেক মূল্য পড়ে। এতে একটা সিমের দাম পড়বে ৫০০ থেকে ৬০০ টাকা। এসব কারণে তারা করতে পারেনি।’
নিবন্ধনহীন সিম কবে নাগাদ বন্ধ হচ্ছে বা পুনঃনিবন্ধনের সময় কতদিন অব্যাহত থাকবে সাংবাদিকদের প্রশ্নে সুনির্দিষ্ট করে কিছু বলেননি বিটিআরসি চেয়ারম্যান।

তিনি বলেন, এটি সময় সাপেক্ষ। তবে তারা নিবন্ধন করে নিক, আর না করলে বন্ধ হয়ে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com