1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. joaopinto@carloscostasilva.com : randaldymock :
  3. makaylabeaurepaire@1secmail.com : scotty7124 :
  4. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  5. syedalamtek@gmail.com : syedalam :
  6. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

‘সম্ভাবনার সর্বোচ্চ ব্যবহার ইরান চায়’

  • আপডেটের সময় : বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৫
  • ২৮ দেখা হয়েছে

শীর্ষ নিউজ :
পরমাণু কর্মসূচি নিয়ে পরাশক্তিদের সঙ্গে সমঝোতা হওয়ায় বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নের যেসব সম্ভাবনা দেখা দিয়েছে তার সর্বোচ্চ ব্যবহার ইরান চায় বলে জানিয়েছেন ঢাকায় সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী।
একদিনের সফর শেষে বুধবার ঢাকায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ বলেছেন, “ইরানের জন্য বাংলাদেশ খুবই গুরুত্বপূর্ণ একটি ইসলামী দেশ।”
জুলাইয়ে সম্পাদিত পরমাণু চুক্তি কার্যকর হলে তেল ও গ্যাসসমৃদ্ধ ইরানের ওপর থেকে প্রায় এক দশকের অবরোধ উঠবে।
জারিফ বলেন, চুক্তিতে কী হয়েছে তা বাংলাদেশকে অবহিত করা প্রয়োজন মনে করায় চুক্তি সম্পাদনের কয়েক মাসের মধ্যেই তিনি এখানে এসেছেন।
“কারণ আমাদের অধিকার ফিরে পেতে যে সংগ্রাম করতে হয়েছে তাতে তারা (বাংলাদেশ) আমাদের সমর্থন করেছে। তাই আমি বন্ধুভাবাপন্ন বাংলাদেশের জনগণ এবং বন্ধুভাবাপন্ন বাংলাদেশ সরকারের সঙ্গে দেখা করতে চেয়েছিলাম।
“এই অর্জনের সর্বোচ্চ সদ্ব্যবহার করে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের মাধ্যমে দু’দেশের জনগণের লাভের জন্য কীভাবে কাজ করা যায় সেসব সম্ভাবনা খতিয়ে দেখতে চাই।” মঙ্গলবার মধ্যরাতে ঢাকা আসার পর রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেছেন জাভাদ জারিফ।
এসব বৈঠকে ইরান-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা এবং সম্পর্ক জোরদারের নানা দিক নিয়ে আলোচনা হয়। বৈঠকগুলোতে দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধিতে তার আগ্রহের কথা তুলে ধরেছেন বলে জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।
“বিদ্যুৎ, বস্ত্র, প্রক্রিয়াজাতকরণ, শিল্প, বিজ্ঞানসহ যে সব ক্ষেত্রে ইরান ও বাংলাদেশ যে যেভাবে সহযোগিতা করতে পারে সেসব ক্ষেত্রে আমরা সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে পারি। উভয় দেশের জনগণের সুবিধায় আমরা সহযোগিতার ক্ষেত্রগুলো বের করতে পারি।”

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com