1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :

সরকারি কাজে বিদেশ ভ্রমণে ভাতা বাড়ল ৩০ শতাংশ

  • আপডেটের সময় : শনিবার, ২৯ আগস্ট, ২০১৫
  • ১৩ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
সরকারি কাজে বিদেশ ভ্রমণের ভাতা ৩০ শতাংশ বাড়িয়েছে সরকার। তিন বছর পর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের পদবি ও গ্রেড অনুযায়ী গড়ে এ ভাতা বাড়ানো হয়েছে। চলতি সপ্তাহ থেকে নতুন ভাতা কার্যকর করা হয়েছে। এবার মন্ত্রী ও সমপদমর্যাদার ব্যক্তি এবং ডেপুটি স্পিকারের জন্য বিশেষ শ্রেণী তৈরি করা হয়েছে। আর পাঁচটি শ্রেণীতে ভাগ করে নতুন ভাতার হার নির্ধারণ করা হয়েছে।
বিদেশ ভ্রমণে এর মধ্যে সবচেয়ে বেশি ভাতা পাবেন মন্ত্রী ও সমমর্যাদার ব্যক্তি এবং ডেপুটি স্পিকার। এসব ব্যক্তিকে বিশেষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে ভ্রমণকালীন প্রতিদিন দেশভেদে ২৬৩ থেকে ৩২৮ মার্কিন ডলার পর্যন্ত করা হয়েছে। সর্বনিম্ন ভাতা ধরা হয়েছে ১৩১ ডলার। এ ভাতার অর্থ বিদেশ ভ্রমণে হোটেল ভাড়া, যাতায়াত, খাবারসহ আনুষঙ্গিক কাজে ব্যয় মেটানোর জন্য দেওয়া হবে। এর বাইরে ট্রানজিট সময়ে অতিরিক্ত ভাতা পাবেন বিদেশ ভ্রমণকারীরা। এর আগে ২০১২ সালের অক্টোবরে বিদেশ ভ্রমণ ভাতা বাড়ায় সরকার।
গত সোমবার এ-সংক্রান্ত একটি পরিপত্র বিভিন্ন দপ্তরে পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ব্যয় নিয়ন্ত্রণ ও অভ্যন্তরীণ নিরীক্ষা অনুবিভাগ।
অর্থ মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা সমকালকে বলেন, বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয় বিশেষ করে হোটেল ভাড়া, যাতায়াত এবং খাদ্যের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। ফলে সরকারি কাজে বিদেশ ভ্রমণে বৈদেশিক মুদ্রায় প্রাপ্য ভ্রমণভাতাসহ অন্যান্য ভাতার হার নতুন করে নির্ধারণের প্রয়োজন হয়েছে। এটি না করায় অনেক ক্ষেত্রে সরকারি কাজে বিদেশে গিয়ে নিদারুণ কষ্ট ভোগ করতে হয় অনেককে। এমনকি ভাতার পরিমাণ কম হওয়ায় অতিরিক্ত সচিব পদমর্যাদার এক কর্মকর্তাকে অর্থের অভাবে হোটেলে না থেকে মসজিদে থাকার মতো লজ্জাজনক ঘটনাও ঘটেছে বলে এক কর্মকর্তা উল্লেখ করেন। পরিপত্র অনুযায়ী, সরকারি কর্মকর্তাদের চারটি ভাগে ভাগ করে ভাতার পরিমাণ নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সরকারি কর্মকর্তাদের মধ্যে যাদের সর্বোচ্চ মূল বেতন ৩৫ হাজার ৬০০ টাকা বা তার চেয়ে বেশি তাদের প্রথম পর্যায়ে অন্তর্ভুক্ত করা হয়েছে। সরকারি প্রতিনিধি দলের বেসরকারি প্রতিনিধিরাও এ দলের অন্তর্ভুক্ত হিসেবে ধরা হবে। এসব ব্যক্তি দেশভেদে ১৯৬ থেকে ২৬৩ মার্কিন ডলার পর্যন্ত ভাতা পাবেন। যা আগে ছিল ১৫১ থেকে ২০২ ডলার।
দ্বিতীয় পর্যায়ের মধ্যে রয়েছে সর্বোচ্চ মূল বেতন ২০ হাজার ৩৭০ টাকা বা তার বেশি। তারা বিদেশ ভ্রমণে ১৭৮ থেকে ২৩১ ডলার পর্যন্ত পাবেন। এর আগে যা ছিল ১৩৭ থেকে ১৭৮ ডলার পর্যন্ত। এর পরের ধাপে রয়েছে দ্বিতীয় শ্রেণীর সরকারি কর্মকর্তা এবং তৃতীয় শ্রেণীর কর্মচারী যাদের সর্বোচ্চ মূল বেতন ৯ হাজার ৭৪৫ টাকা বা তার বেশি, কিন্তু ২১ হাজার ৬০০ টাকার নিচে। এসব সরকারি চাকরিজীবীরা ১৬৫ থেকে ২১৫ ডলার পর্যন্ত ভাতা পাবেন। শেষ ধাপে রয়েছে যাদের সর্বোচ্চ মূল বেতন ৯ হাজার ৭৪৫ টাকা বা তার নিচে। এসব ব্যক্তি বিদেশ ভ্রমণে সর্বোচ্চ ১৭৮ ডলার এবং সর্বনিম্ন ১৩১ ডলার পাবেন।
যেসব দেশ ভ্রমণে বেশি ভাতা পাওয়া যাবে তার মধ্যে রয়েছে_ জাপান, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, চীন, হংকং, বাহরাইন, কাতার, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইরান, কুয়েত, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ফ্রান্স, বেলজিয়াম, ইতালি, সুইডেন, জার্মানি, গ্রিস, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, তুরস্ক, ইউরোপ, উত্তর এবং দক্ষিণ আমেরিকার দেশগুলো। অন্যদিকে নেপাল, ভিয়েতনাম, ভুটান, শ্রীলংকা, আফগানিস্তান এবং এশিয়ার কয়েকটি দেশে ভ্রমণ ভাতা সবচেয়ে কম।
সরকারি কর্মকর্তাদের মধ্যে বিমানে ভ্রমণের ক্ষেত্রে যারা প্রথম শ্রেণীর সুবিধা পাবেন তাদের বিষয়েও সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এ তালিকায় রয়েছেন- রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রী, প্রতিমন্ত্রী, প্রধান নির্বাচন কমিশনার, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারক, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, তিন বাহিনীর প্রধান এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব।
নৌপরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব পদমর্যাদার এক কর্মকর্তা সমকালকে বলেন, বিদেশ ভ্রমণে যে ভাতা দেওয়া হচ্ছে সেটি যথেষ্ট নয়। ভাতার অর্থ দিয়ে প্রায় ক্ষেত্রে মানসম্মত হোটেলে থাকা কঠিন হয়ে পড়ে। এতে অনেক সময় বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। বিশেষ করে ইউরোপ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ কয়েকটি উন্নত দেশে ভাতার যে হার নতুনভাবে নির্ধারিত হয়েছে সেটিও অনেক কম। শিগগিরই ভাতার হার যৌক্তিক পর্যায়ে নিয়ে আসা প্রয়োজন।
সুত্র-সমকাল

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com