1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
ঈদগাঁওতে অবৈধ গ্যাস সিলিন্ডারের গুদামে ভয়াবহ বিস্ফোরণ : দগ্ধ ২ করোনার অ্যান্টিজেন পরীক্ষায় প্রস্তুত ১০ জেলা লালদিঘী পাড় মসজিদের শুভ উদ্বোধন ও ২৬ জন মুচিকে স্থায়ী দোকান দিলো কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ইসলামাবাদে হাতির পালের বসতবাড়ী ভাংচুর: চরম আতংকে এলাকাবাসী হিমছড়ি পাহাড়ের সিঁড়ি থেকে পড়ে কিশোরের মৃত্যু প্রথম ধাপে ভাসানচরে পৌঁছেছে ১৬৪২ রোহিঙ্গা একদিনে আরও ২৪ মৃত্যু, নতুন শনাক্ত ২২৫২ কর্ণফুলী নদী হতে রোহিঙ্গা ভর্তি ৭টি জাহাজ ভাসানচরের পথে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসাদুজ্জামান নূর করোনা ভ্যাকসিনকে ‌‘বিশ্ব জনপণ্য’ বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর

‘সারসো’ ও ‘বিমসটেক’র সদর দফতর স্থাপনে অনুমতি

  • আপডেটের সময় : সোমবার, ২৪ আগস্ট, ২০১৫
  • ২৪ দেখা হয়েছে

কক্সবাজার আলো ডেস্ক :
বাংলাদেশে দুই আন্তর্জাতিক সংস্থার সদর দফতর স্থাপনে দু’টি চুক্তির অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  এর ফলে বাংলাদেশে দক্ষিণ এশিয়ার মান সংস্থা ‘সারসো’ ও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট ‘বিমসটেক’র সদর দফতর প্রতিষ্ঠায় কোনো বাধা থাকলো না।  ‘হেডকোয়াটারস অ্যাগ্রিমেন্ট বিটুইন দ্য গর্ভনমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড সাউথ এশিয়ান রিজিওনাল স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন (সারসো)’ শীর্ষক চুক্তিতে একটি মান সংস্থার সদর দফতার প্রতিষ্ঠিত হবে।  আর সাত দেশের জোটের সদর দফতরের জন্য ‘হেডকোয়াটারস অ্যাগ্রিমেন্ট বিটুইন দ্য গর্ভনমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্য সেক্রেটারিয়েট অব দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক)’ চুক্তির অনুমোদন দেওয়া হয়।
সোমবার (২৪ আগস্ট) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে চুক্তি দু’টির আনুষ্ঠানিক অনুমোদন আসে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূইঞা।
বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, কোনো দেশে আন্তর্জাতিক সংস্থার সদর দফতর স্থাপনে সে দেশে অনুসমর্থন লাগে।
‘সারসো’র সদর দফতর স্থাপনের মাধ্যমে প্রমাণিত হয় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের যথেষ্ট গ্রহণযোগ্যতা ও বিশ্বাসযোগ্যতা আছে। এটা বাংলাদেশ সরকারের সফল কূটনৈতিক কাজের পরিচয়।
সারসো’র প্রথম মহাপরিচালক বাংলাদেশ থেকে নিয়োগকৃত ড. সৈয়দ হুমাযূন কবির ইতোমধ্যে কাজ শুরু করেছেন।
বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং আইন মন্ত্রণালয়ের মতামত (ভেটিং) নিয়ে আন্তর্জাতিক রীতিনীতির আলোকে চুক্তিটি হয়েছে।
সদর দফতর এবং আর্কাইভসের অলঙ্ঘনীয়তা এবং সম্পত্তির সুরক্ষতার বিষয়টি চুক্তির মধ্যে উল্লেখ রয়েছে। এছাড়া কার কী দায়িত্ব, মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তার প্রিভিলেজ (সুযোগ-সুবিধা), দায় মুক্তি এবং হোস্ট গভর্নমেন্ট (বাংলাদেশের) বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে।
অন্যদিকে বাংলাদেশে বিমসটেকের সদর দফতর স্থাপিত হয়েছে, কাজও চলছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।
তিনি বলেন, ২০১৪ সালের মার্চ মাসে মায়ানমারে বিমসটেকের তৃতীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশে সচিবালয় স্থাপনের সিদ্ধান্তের পর জুন মাসে স্থায়ী সচিবালয় স্থাপিত হয়েছে। শ্রীলঙ্কা থেকে এর প্রথম মহাপরিচালক ও প্রথম পরিচালক মায়ানমার থেকে, বাংলাদেশ থেকেও একজন পরিচালক আছেন।
প্রধানমন্ত্রী গত বছরের ১৩ সেপ্টেম্বর বিমসটেকের সচিবালয় উদ্বোধন করেছেন।

সংস্থার সম্পত্তি, ডকুমেন্ট, প্রকাশনা, মহাপরিচলক ও কর্মকর্তাদের সুযোগ-সুবিধা এবং কর্মকর্তাদের তথ্য হালনাগাদ করা, কীভাবে বাংলাদেশ সরকারের সঙ্গে যোগাযোগ করবে- চুক্তিতে এসব উল্লেখ রয়েছে।

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com