1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী গ্রেপ্তার লাইফ সাপোর্টে ব্যারিস্টার রফিক-উল হক টেকনাফে চার ব্যবসা প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা রঙ্গিখালী মিনি টমটম চালক সমিতির পূর্ণাঙ্গ কমিটি গঠিত নাইক্ষ্যংছড়ি সীমান্তে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা মাদক পাচারকারী নিহত,ইয়াবা ও অস্ত্র উদ্ধার শিগগির জেলা ও মহানগর কমিটি ঘোষণা: কাদের করোনায় আরও ২৪ প্রাণহানি, নতুন শনাক্ত ১৫৪৫ স্বাস্থ্যবিধি মেনে কক্সবাজার জেলায় ২৯৯ মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গোৎসব জলবায়ুর ন্যায্যতা ও লৈঙ্গিক ন্যায়বিচারের (Gender Justice) দাবিতে সমুদ্র সৈকতে পদযাত্রা (Walk for Survival) করেছে একশনএইড হচ্ছে না মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা, অ্যাসাইনমেন্টে মূল্যায়ন

সাহিত্য একাডেমীর কর্মকাণ্ড শিশুদের সুপ্ত প্রতিভাকে বিকাশে সহায়তা করবে- অনুষ্ঠানে বক্তাগণ

  • আপডেটের সময় : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬
  • ১১ দেখা হয়েছে

 

বার্তা পরিবেশক

“শিশু-কিশোরদের সুকুমার বৃত্তির বিকাশে এগিয়ে যাই, মেধা ও মননে সাহিত্যের বিকল্প নাই” এই শ্লোগানকে ধারণ করে কক্সবাজার সাহিত্য একামেডীর উদ্যোগে ‘শিক্ষার্থীদের সৃজনশীল সাহিত্য চর্চায় উদ্বুদ্ধকরণের লক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রিক সপ্তাহব্যাপী সাহিত্য প্রতিযোগিতা-২০১৬’ দ্বিতীয় দিনে আজ ২৪ সেপ্টেম্বর ২০১৬ শনিবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। এই কর্মসূচীর শুভ উদ্বোধন করেন কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, কক্সবাজার সাহিত্য একাডেমীর সহ-সভাপতি ও একাডেমীর সাহিত্য প্রতিযোগিতা উপ-কমিটির আহবায়ক, ছড়াকার মো. নাছির উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. জসিম উদ্দিন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক, লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তাগণ বলেন, শিশু-কিশোরদের অন্তরের সুপ্ত প্রতিভাকে বিকশিত করতে কক্সবাজার সাহিত্য একাডেমীর এই কর্মকাণ্ড সহায়ক ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল ইসলাম কবির উদ্বৃতি দিয়ে বলেন, ‘ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে’। শিশুদের অন্তরের ঘুমিয়ে থাকা শিশুকে জাগিয়ে তুলতে হবে। এই জন্যই সাহিত্য একাডেমী শিশু-কিশোরদের জন্য স্বরচিত কবিতা-ছড়া (লিখন) প্রতিযোগিতার আয়োজন করেছে। এই প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের মধ্যকার সৃষ্টিশীল মানুষটাকে বের করে আনতে সহায়তা করবে।

কর্মসূচীর আওতায় প্রতিষ্ঠানের ৬ থেকে ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ গ্রুপ ও ৮ম থেকে ১০ ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে ‘খ’ গ্রুপে ৫০ জন শিক্ষার্থী স্বরচিত ছড়া ও কবিতা (লিখন প্রতিযোগিতা) ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলে উপস্থাপনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন একাডেমীর নির্বাহী পরিষদের সদস্য শিক্ষাবিদ, পিটিআইর প্রাক্তন সুপার রাজ বিহারী চৌধুরী।

বিচারকের দায়িত্ব পালন করেন রাজবিহারী চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান ও একাডেমীর প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী।

স্বরচিত কবিতা (লিখন) প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম স্থান দখল করেছে বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র মুহাম্মদ নাদিম মোস্তফা, দ্বিতীয় স্থান অধিকার করেছে ৭ম শ্রেণীর ছাত্র মোহাম্মদ শহিদুল হক শাকিল ও তৃতীয় স্থান অধিকার করেছে ৭ম শ্রেণীর ছাত্র আলম মো. আলভী। স্বরচিত কবিতার ‘খ’ গ্রুপে ১ম হয়েছে ৯ম শ্রেণীর ছাত্র জে, এম, রাবি, ২য় হয়েছে ৯ম শ্রেণীর ছাত্র স্বপ্নীল বড়–য়া ও ৩য় হয়েছে ৯ম শ্রেণীর ছাত্র রিদওয়ানুল ইসলাম। কবিতা আবৃত্তিতে ‘ক’ গ্রুপে ১ম হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্র রাহমান শ্রেষ্ট, ২য় হয়েছে ৭ম শ্রেণীর ছাত্র রাজিন সালেহ সানি ও ৩য় হয়েছে ৬ষ্ট শ্রেণীর ছাত্র সাদনীন ইকবাল নিয়ন এবং ‘খ’ গ্রুপের কবিতা আবৃত্তিতে বিজয়ী হয়েছে ৯ম শ্রেণীর স্বপ্নীল বড়–য়া। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার ও সদন বিতরণ করা হয়। পুরস্কার ও সনদ বিতরণ করেন একামেডীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম, একাডেমীর সহ-সভাপতি ও প্রতিযোগিতা উপ-কমিটির আহবায়ক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী পরিষদের সদস্য শিক্ষাবিদ, পিটিআইর প্রাক্তন সুপার রাজ বিহারী চৌধুরী, একাডেমীর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কবি মীর্জা মনোয়ার হাসান, একাডেমীর প্রাক্তন সাধারণ সম্পাদক ও স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী ও বিদ্যালয়ের শিক্ষক আসফাক উদ্দিন হাসান প্রমুখ।

সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার তৃতীয় দিন আগামী ২৬ সেপ্টেম্বর ২০১৬ সোমবার সকাল বেলা ১১টায় কক্সবাজার কেজি এণ্ড মডেল হাইস্কুলে অনুষ্ঠিত হবে।

একাডেমীর সাহিত্য প্রতিযোগিতার অনুষ্ঠানমালায় একাডেমীর নির্বাহী ও সদস্যবৃন্দকে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ করেছেন।

বার্তা প্রেরক

রুহুল কাদের বাবুল

সাধারণ সম্পাদক

কক্সবাজার সাহিত্য একাডেমী।

০১৮৪৩ ৬৩৭ ১৬৩

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com