1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. joaopinto@carloscostasilva.com : randaldymock :
  3. makaylabeaurepaire@1secmail.com : scotty7124 :
  4. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  5. syedalamtek@gmail.com : syedalam :
  6. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

সাহিত্য একাডেমীর প্রকাশনা অনুষ্ঠানে প্রফেসর মোশতাক

  • আপডেটের সময় : শনিবার, ২২ আগস্ট, ২০১৫
  • ৩২ দেখা হয়েছে

ডাক্তার কবীর আহমদ ‘কফিনে পঞ্চান্ন বছরের কবিতা’ গ্রন্থে প্রেমের এক অনন্য নজির স্থাপন করেছেন
বার্তা পরিবেশক :
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৬৬তম প্রকাশনা জেলার বয়োজ্যেষ্ঠ কবি ডাক্তার কবীর আহমদের তৃতীয় কাব্য ‘কফিনে পঞ্চান্ন বছরের কবিতা’র প্রকাশনা অনুষ্ঠান ২১ আগস্ট ২০১৫ শুক্রবার কক্সবাজার প্রেসক্লাবে সম্পন্ন হয়েছে।
সাহিত্য একাডেমী আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলার বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মোশতাক আহমদ বলেছেন, কক্সবাজারের প্রবীণ কবি হোমিওপ্যাথিক ডাক্তার কবীর আহমদ তাঁর ‘কফিনে পঞ্চান্ন বছরের কবিতা’ গ্রন্থের মাধ্যমে প্রেমের এক অনন্য নজির স্থাপন করেছেন। কয়েকশত বছর পূর্বে দিল্লির সম্রাট শাহজাহান তাঁর স্ত্রী বিয়োগে তাজ মহল নির্মাণ করে পৃথিবীতে দৃষ্টান্ত স্থাপন করেছেন অনুরূপভাবে ডাক্তার কবীর আহমদ তাঁর স্ত্রী ফাতেমা বেগমের মৃত্যুতে এই গ্রন্থ রচনার মাধ্যমে ব্যতিক্রম দৃষ্টান্ত স্থাপন করেছেন। গ্রন্থটি মূলত তাঁর স্ত্রী বিয়োগে মনের গভীরের আঘাতের ক্ষতচিহ্নগুলোর আত্মপ্রকাশ। তিনি উক্ত গ্রন্থে অত্যন্ত দক্ষতার পরিচয় যেমন দিয়েছেন তেমনিভাবে ছন্দ ও অলংকরণ ব্যবহারে মুন্সিয়ানার পরিচয় দিতে সক্ষম হয়েছেন। ফলে তাঁর গ্রন্থটি সাহিত্যমান সমৃদ্ধ হয়েছে।
একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি ও লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলাম-এর সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানের আলোচনা সভা ও কবিতা পাঠের আসরে বিশেষ অতিথি ছিলেন জেলার প্রবীণ আইনজীবী ও কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর ও প্রবীণ আইনজীবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি আবুল কালাম আযাদ।
বিশেষ অতিথির বক্তব্যে কবি ডাক্তার কবীর আহমদের দীর্ঘ ৭০ বছরের বন্ধু এডভোকেট শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর বলেন, ৮৫-৮৬ বছর বয়সেও কবীর আহমদ ডাক্তারির পাশাপাশি কবিতা লিখে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি বয়সের ভারে নূয়ে পড়েন নি বরঞ্চ দুই হাতে লিখে যাচ্ছেন তরুনের মতো। আজকের তরুনরা তাঁর কাছ থেকে শিক্ষা গ্রহণ করে তাঁকে অনুসরণ করতে পারেন। শাহনওয়াজ জাহাঙ্গীর বলেন, পল্লী কবি জসিম উদ্দিনের অমর সৃষ্টি ‘কবর’ কবিতার সাথে আমাদের কবি ডাক্তার কবীর আহমদের ‘কফিনে পঞ্চান্ন বছরের কবিতা’র মধ্যে রয়েছে অপূর্ব মিল। তবে দুটি কবির প্রেক্ষাপট ভিন্ন। কবি জসিম উদ্দিন যেভাবে ‘কবর’ কবিতায় একটি মর্মস্পর্শী বর্ণনা উস্থাপন করেছেন অনুরূপভাবে কবীর আহমদও তাঁর ‘কফিনে পঞ্চান্ন বছরের কবিতা’য় অনুরুপ তাঁর স্ত্রী বিয়োগে মনের আকুলতা-ব্যকুলতা, তাঁর মনের গভীর ক্ষতচিহ্ন চিত্রিত করতে সক্ষম হয়েছেন।
বিশেষ অতিথির বক্তব্যে কবি আবুল কালাম আজাদ বলেছেন, ডাক্তার কবীর আহমদ বাল্যকালে শহরের টেকপাড়ায় সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন। তাঁকে বাদ দিয়ে টেকপাড়ার নাট্যমঞ্চ ছিলো অচল। সেই কবীর আহমদ এখন একটি কবিতার মহিরূহে পরিণত হয়েছেন। তিনি বর্তমান প্রজন্মের কাছে দৃষ্টান্ত হতে পারেন। তিনি স্ত্রী বিয়োগেও যেভাবে প্রেমের কবিতা সফলতার সাথে রচনা করছেন তার ঈর্ষণীয়। ডাক্তার কবীর আহমদ সরকারি চাকুরি ছেড়ে হোমিও চিকিৎসার মাধ্যমে মানব সেবায় ব্রত হয়েছেন তেমনি ভাবে দু’হাতে লিখে যাচ্ছেন।
একাডমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে কবিকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য পেশ করেন কক্সবাজার জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ও লেখক মোহাম্মদ জাহাঙ্গীর, দৈনিক সৈকত সম্পাদক ও কক্সবাজার প্রেসক্লাবের প্রাক্তন সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান, পিটিআই’র প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, সাহিত্য একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, লেখক-গল্পকার ছৈয়দ নূর হেলালী, লেখক-এডভোকেট নুরুল হক, সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. নাছির উদ্দিন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, কবি মনির ইউসূফ।
প্রকাশিত বই নিয়ে আলোচনা করেন একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, উখিয়া ডিগ্রী কলেজের বাংলা বিভাগের প্রফেসর অজিত দাশ ও কবি আদিল চৌধুরী।
পরে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়। কবিতা পাঠের আসরে কবিতা পাঠ করেন প্রফেসর মোশতাক আহমদ, শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর, আবুল কালাম আজাদ, রুহুল কাদের বাবুল, দিলওয়ার চৌধুরী, মনজুরুল ইসলাম, হাসিনা চৌধুরী লিলি, তৌহিদা আজিম, নূরুল আলম হেলালী, মো. নাছির উদ্দিন, জহির ইসলামসহ অনেকেই।
এর আগে এডভোকেট শাহনওয়াজ আহমদ জাহাঙ্গীর বন্ধুবর কবি ডাক্তার কবীর আহমদকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।
একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য ও গবেষক নূরুল আজিজ চৌধুরীর শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com