1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
  4. bblythe20172018@mail.ru : traceyhowes586 :

সেচের অভাবে ঈদগাঁওতে বোরো চাষ অনিশ্চিত

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ৫০ দেখা হয়েছে

এম আবু হেনা সাগর, ঈদগাঁও :

সেচের অভাবে ঈদগাঁওর ফসলী জমিতে বোরো চাষাবাদ অনিশ্চিত হয়ে পড়েছেন। কয়েক বছর আগেও সোনালী ধানের হাসিতে ভরে উঠতো কৃষকের বুক। সেচ বঞ্চিত কৃষক বোরো মৌসুমে বেকার হয়ে পড়েছে।

জানা যায়, ঈদগাঁওর ঝাইক্কাকাটা বিল (মাইজ পাড়ার পূর্বপার্শ্বে),চিঅরি বিল (ঈদগাঁও বাজারে দক্ষিণপার্শ্বে),মাদরাসা (আলমাছিয়া মাদরাসার পূর্বপাশে) বিলের বহু একর ফসলী জমিত গত কয়েক বছর ধরে সেচসুবিধার অভাবে অনাবাদি থেকে যাচ্ছে। অনাবাদী হয়ে পড়া ফসলী জমি গুলোকে কেন্দ্র করে ইতোমধ্যে অপরিকল্পিত ভাবে নির্মিত হয়েছে আবাসিক বাণিজ্যক ভবন।
বিশেষ করে, ঈদগাঁও বাজার ও বঙিম বাজারের মধ্যভাগের চিঅরি বিলের চারপাশের জমিগুলো অপরিকল্পিত নগরায়ণের কবলে পড়েছে এবং মাদরাসা বিলে এই হাওয়া লাগতে শুরু করেছে।

এই পরিস্থিতিতে অনাবাদি জমিগুলোর কৃষক ও মালিকদের অসহায়ত্বের সুযোগ নিয়ে একটি চক্র পরিবেশের তোয়াক্কা না করে ইটভাটার জন্য কেটে নিচ্ছে জমির টপসয়েল। ফলে অনা বাদি জমিগুলোর সংকট জটিল আকার ধারণ করে।

কৃষক আব্দু শুক্কুরসহ কজন জানান, চিঅরি বিলে প্রতিবছরে বোরো ও আমন মৌসুমে ধান চাষ করে পরিবারের খোরাক যোগাড় করতো। কিন্তু চলতি বোরো মৌসুমেই চাষাবাদ হচ্ছেনা।

ইউপি চেয়ারম্যানের মতে, পানি সেচের অভাবে চাষাবাদ ব্যাহত হওয়া অনভিপ্রেত। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশ্বস্ত করেন।

এই বিভাগের আরও খবর

  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com