স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করে যাচ্ছে ‘ওমেন্স কর্নার’

তারেকুর রহমান
ওমেন্স কর্নার, একটি লাইফস্টাইল ভিত্তিক ওয়েব পোর্টাল। যেটি ২০১৭ সালের অক্টোবর মাসের শেষের দিকে যাত্রা শুরু করে এবং যাত্রা শুরুর দুই বছরেরও কম সময়ে পাঠকদের অন্তরে স্থান করে নিয়েছে পোর্টালটি। ‘ওমেন্স কর্নার’ এর কার্যক্রম সমুহের মধ্যে বয়:সন্ধিকালীন কাউন্সেলিং, ক্যারিয়ার গাইডলাইন, প্রব্লেম শেয়ারিং, বেসিক কম্পিউটার শিক্ষা অন্যতম।


কৈশোর কালকে সুস্থ, নিরাপদ ও আনন্দদায়ক করতে ওমেন্স কর্নারের উদ্যোগে
“নিরাপদ কৈশোর, জীবন হোক সুন্দর এ স্লোগান সামনে রেখে ৬ এপ্রিল (শনিবার) দুপুরে শহরের আমেনা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ে কিশোরীদের বয়:সন্ধিকালের সচেতনা বৃদ্ধি নিয়ে এক আলোচনা সভার আয়োজন করে ওমেন্স কর্নার।
ওমেন্স কর্নারের এক্সিকিউটিভ সেক্রেটারী ফারজানা আক্তারের প্রধান সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন, মেগাস্টার বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম, আমেনা খাতুন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিনা কাশেম এবং আর্টুলিউশন এর কান্ট্রি ম্যানেজার এসএম সুজা।
বক্তরা তাদের বক্তব্যে ওমেন্স কর্নারের কি কি কাজ তা উপস্থিত শিক্ষার্থী ও অতিথিদের সামনে তুলে ধরেন। ‘ওমেন্স কর্নার’ মূলত বয়:সন্ধিকালীন কাউন্সেলিং, ক্যারিয়ার গাইডলাইন, প্রব্লেম শেয়ারিং, বেসিক কম্পিউটার শিক্ষা ছাড়াও নানান বিষয় নিয়ে কাজ করছে। এর মধ্যে মেয়েদের, মায়েদের এবং শিশুদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধি অন্যতম। স্বাস্থ্য, কর্মসংস্থান, আইনি পরামর্শ, শিশুকিশোর সচেতনতা, দুর্যোগকালীন সহযোগিতাসহ অন্যান্য উপকারিতামূলক কার্যক্রম নিয়ে বেশ সফলতার সঙ্গেই কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।
স্বাস্থ্য বিষয়ে সমাধান দেয়ার জন্য ওমেন্স কর্নারের নিজস্ব ডাক্তার রয়েছেন। প্রতিদিন ওমেন্স কর্নারের পেজে স্বাস্থ্য সম্পর্কিত জিজ্ঞাসা নিয়ে মেসেজ করে থাকেন অনেকেই। নারীদের সমস্যাগুলো সমাধানে রয়েছেন মহিলা ডাক্তার। ওয়েব পোর্টাল ছাড়াও ওমেন্স কর্নারের একটি ফেসবুক, ফেসবুক গ্রুপ, একটি ফেসবুক পেজ ছাড়াও রয়েছে ফোন কলের সুবিধা।
ফারজানা আক্তার শির্ক্ষাথীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা রান্না-বান্নার কাজ শিখতে চাও তাহলে ওমেন্স কর্নারের পেজে গিয়ে মেসেজ করে জেনে নিতে পারো রান্না-বান্নার করণীয় বিষয় গুলো। যারা ছুটির দিনে দেশের কোথাও বেড়াতে যেতে চাও তাহলে গন্তব্য স্থানের বিস্তারিত তথ্যও ওমেন্স কর্নারের পেজে মেসেজ করে জেনে নিতে পারো। যেকোন ধরনের রোগ নিরাময়ের সঠিক সমাধানও পেতে পারো মুহুর্তের মধ্যে।


ওমেন্স কর্নারের যে ফেসবুক পেজ রয়েছে সেখানে যে কেউ চাইলে তার যাবতীয় সমস্যা, অর্জন, সমাধান, সৃজনশীলতা শেয়ার করতে পারবেন। সমস্যা ও সমাধানের জন্য গ্রুপে কাউন্সিলার রয়েছেন। তাদের সঙ্গে মানসিক সমস্যাগুলো নিয়ে কথাও বলা যাবে বলে তারা জানান।
তাছাড়া যারা ভালো লেখেন, ভালো রান্না জানেন, ভ্রমণ করতে পছন্দ করেন, ভালো ছবি তোলেন! তাদের জন্যে যথেষ্ট সুযোগ সুবিধা ও কর্মসংস্থানের সুযোগ রয়েছে ওমেন্স কর্নারে। ওমেন্স কর্নারের গ্রুপ যে কারো জন্য সবসময় খোলা বলে জানান কর্তৃপক্ষ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মোহাম্মদ আব্দুল্লাহ, শাহারিয়ার ইসলাম, আব্দুস ছালাম, হাকিম মোহাম্মদ তুষার, মিতা দত্ত, সিফাত শারমিন মৌরি, জয়নব সোলতানা, সাদিয়া আক্তার প্রমুখ।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com