হাজারো মুসল্লির অশ্রুজলে শেষ হলো খতমে তারাবি

মো. তারেকুর রহমান আজাদ:
চলতি পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে সারা দেশেই শুরু হয়েছিল খতমে তারাবি। প্রতিবছর রমজান এলে সারাদেশের মসজিদগুলোতে খতমে তারাবির আয়োজন করা হয়। প্রথম তারাবির দিন থেকে শুরু হয়ে ২৭তম তারাবির দিন পূর্ণ এক খতম কোরআন শরীফ পড়া হয়।
আজ রমজানের ২৬ তারিখ এবং ২৭তম তারাবির রাত, জেলার অধিকাংশ মসজিদেই আজকে খতমে তারাবি সম্পন্ন হয়েছে। শেষ হয়েছে পবিত্র কোরআন থেকে খতমে তারাবি, বিদায় দেয়া হয়েছে প্রায় মাসব্যাপী তারাবি পড়ানো হাফেজ সাহেবদের। মহান আল্লাহ পাকের দরবারে এই মহামান্বিত রজনীতে দুই হাত তুলে নিজ নিজ মনের আশা পূর্ণতার জন্য কতই না কেঁদেছে মহানবী (স.) এর উম্মতগণ। তাদের অশ্রুজলে ভিজে গেছে বুক।
আজ পবিত্র শবে কদর,
শবে কদর সাধারণত রমজান মাসের  নাজাতের ১০ দিনের যেকোন বিজোড় রাত গুলোতে হয়ে তাকে বলে ইসলাম  বলে। তবে ২৭ তম রজনীতে শবে কদর হওয়ার অনেক সম্ভাবনা। সে হিসেবে খতমে তারাবির ১/২ পারা কোরআন আজকের মহামান্বিত রাতে পড়ানোর জন্য রেখে দেন হাফেজ সাহেবগণ।
এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী বদর মোকাম জামে মসজিদে আজ হাজারো মুসল্লির অশ্রুজলে, হাফেজগণের সুললিত কণ্ঠে, পবিত্র রমজানের বিদায়ী ইঙ্গিত বহন করে আজকের মতো শেষ হয়েছে খতমে তারাবি, সন্ধ্যা ৭ টা থেকে মুসল্লির আগমনে ভরে গেছে মসজিদের বিভিন্ন স্থান। বাদ যায়নি করিডোর কিংবা কস্তুরাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিচ তলাও। পবিত্র রমজানের খতমে তারাবি কে বিদায় দিতে আসা ‍ছোট বড় মুসল্লির ঢলে মুখরিত পুরো  মসজিদ প্রাঙ্গন।
অবশেষে রাত ১০.২০ টায় আখেরী মোনাজাতের মধ্য দিয়ে এই বছরের মতো বিদায় জানানো হয়েছে পবিত্র খতমে তারাবিকে। সকল শ্রেণির মানুষের মিলনমেলাটি দেখে মনে হয়েছিল জান্নাতের সমাবেশ।
উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com