1. litonsaikat@gmail.com : neelsaikat :
  2. shahjahanauh@gmail.com : কক্সবাজার আলো : কক্সবাজার আলো
  3. syedalamtek@gmail.com : syedalam :
শিরোনাম :
বসতভিটা দখলে নিতে চেষ্টা: লক্ষ্যারচর ইউনিয়ন আ’লীগের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা “প্রধানমন্ত্রীর আন্তরিকতায় বিশ্বমানের পর্যটন নগরী হবে কক্সবাজার”: সচিব হেলালুদ্দীন ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড, আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন শহরের পূজা মন্ডপগুলোতে দর্শনার্থী ও পূজারিদের ভিড় অশুভ শক্তির বিনাশই দুর্গোৎসবের বৈশিষ্ট্য-জেলা প্রশাসক প্রেসিডেন্টস কাপে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ ঈদগাঁওতে এবার সীমিত পরিসরে শারদীয় দূর্গাৎসব উদযাপিত সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে চবি’তে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত সেন্টমার্টিনে আটকেপড়া চার শতাধিক পর্যটক ফিরলেন রোহিঙ্গাদের ফেরাতে গ্রিসের সহযোগিতা চাইলেন রাষ্ট্রদূত

হ্নীলার দরগাহ-আলীখালী সড়কের বেহাল দশা : এলাকাবাসীর চরম দূর্ভোগ

  • আপডেটের সময় : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৩ দেখা হয়েছে
SAMSUNG CAMERA PICTURES

সাদ্দাম হোসাইন, হ্নীলা :
বর্তমান সরকারের আমলে স্থানীয় এমপি আবদুর রহমান বদির আপ্রাণ চেষ্টায় টেকনাফের আনাচে-কানাচে উন্নয়নের ছোঁয়া লাগলেও উপজেলার হ্নীলা দরগা-আলীখালী সড়কে বেহাল দশা  বিরাজ  করছে। অধিকাংশ স্থানই  খানা-খন্দকে ভরপুর হওয়ায় হ্নীলা দরগা-আলীখালী সংযোগ সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এতে এলাকাবাসী চরম দূর্ভোগে পড়েছে। সড়কটির দু’পাশের ভাঙ্গা ও খানা-খন্দকে পরিণত হওয়ায় প্রতিনিয়ত দু’চাকার গাড়ী চলাচল করতেও বেগ পেতে হচ্ছে। বর্তমানে সড়কটি দিয়ে চলাচলকারী এলাকাবাসীকে সীমাহীন দুভোর্গ পোহাতে হচ্ছে। স্কুল-মাদ্রাসা পড়–য়া শিক্ষার্থীদের প্রতিষ্টানে যাওয়া আসা করতে বড়ই সমস্যা হচ্ছে বলে শত শত ছাত্র-ছাত্রী জানান।  অতিদ্রুত সড়কটি রক্ষায় সরকারী-বেসরকারী ভাবে উদ্যোগ না নিলে দরগা-আলীখালী সড়কের অস্তিত্ব হুমকির মুখে পড়বে।
সরেজমিনে পরিদর্শন ও স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, হ্নীলা দরগা-আলীখালী সংযোগ সড়ক কার্পেটিং দ্বারা উন্নয়ন প্রকল্পটি বিগত বিএনপি-জোট সরকারের আমলে ২০০৫ সনের ২ জানুয়ারী তৎকালীন সাংসদ আনুষ্টানিকভাবে উদ্বোধন করেন। সে সময়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর বিশাল অংকের উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করে। এতে দরগা-আলীখালী সংযোগ সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার পথচারী সহজেই হ্নীলা ষ্টেশনে যেতে পারছে এবং পড়–য়াদের চলাচলের পথ সুগম হয়েছে। এদিকে দীর্ঘ বছর ইউনিয়নের গুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারে কোন উদ্যোগ নেওয়া হচ্ছেনা বলে জনপ্রতিনিধিরা জানিয়েছে। শত শত শিক্ষার্থী ও বৃহত্তর জনগোষ্টীর সমস্যার দিক বিবেচনায় জরুরী ভিত্তিতে দরগা-আলীখালী সংযোগ সড়ক উন্নয়নের দাবী জোরালে হচ্ছে।
অনুসন্ধানে জানা গেছে, রাস্তাটির গর্তের কারণে গাড়ীর মূল্যবান যন্ত্রাংশ নষ্ট হয়ে যাচ্ছে। ফলে গাড়ীর চালকসহ মালিকরা ওই রাস্তা দিয়ে যানবাহন চলবে শুনলেই গাড়ী ভাড়ায় দিতে চান না। এদিকে রিক্সা চালকরা ভাড়া বাড়িয়ে দিলে যায়, তা না হলে যেতে চায় না। এছাড়া এলাকাটিতে রয়েছে বেশ ক’টি স্কুল-মাদ্রাসা। দরগা-আলীখালী সংযোগ সড়ক দিয়ে রঙ্গিখালী ফাজিল মাদ্রাসা, মহিলা মাদ্রাসা, রঙ্গিখালী সঃ প্রাঃ বিদ্যালয়, উলুচামরী সঃ প্রাঃ বিদ্যালয়, খালেদ বিন ওয়ালিদ মাদ্রাসা, রসুলাবাদ মাদ্রাসা, সুফিয়া কমিউনিটি সঃ প্রাঃ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শত শত শিক্ষার্থী এবং কয়েক হাজার লোক চলাচল করে থাকে। সড়ক উন্নয়নে ৩ বছর, ৫বছর ও ১০ বছর পর পর রিপেয়ারিংয়ের বিধান থাকলেও উক্ত সড়কটির উন্নয়নে কর্তৃপক্ষের তোড়জোড় লক্ষ্য করা যাচ্ছেনা।
রঙ্গিখালী ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অধ্যক্ষ মোঃ কামাল হোছাইন বলেন, কয়েকটি শিক্ষা প্রতিষ্টানের চলাচলের মাধ্যম গুরুত্বপূর্ণ দরগা-আলীখালী সংযোগ সড়ক দীর্ঘদিন ধরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। শিক্ষার্থীদের অসুবিধা ও জনধিক বিবেচনায় সড়কটি সংস্কার করা প্রয়োজন। তিনি গুরুত্বপূর্ণ এ সড়কটির উন্নয়নে এগিয়ে আসার জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও দায়িত্বশীল কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।
ভূক্তভোগী এলাকাবাসী ও শিক্ষার্থীরা দরগা-আলীখালী সংযোগ সড়কের ভাঙ্গা গর্ত সংস্কার করার জন্য স্থানীয় সংসদ সদস্য আবদুর রহমান বদি ও সংশ্লিষ্ট কর্তৃপরে আশু দৃষ্টি কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
  • © ২০১৪ - ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | কক্সবাজার আলো .কম
Site Customized By NewsTech.Com