হ্নীলা, বড়ঘোপ ও ফাঁসিয়াখালীর উপ-নির্বাচন : প্রতীক পেয়ে প্রচারণায় মাঠে প্রার্থীরা

হুমায়ুন রশীদ :
টেকনাফ উপজেলার হ্নীলা, কুতুবদিয়ার বড়ঘোপ ও চকরিয়ার ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। বুধবার ১০ জুলাই নিজ-নিজ রিটার্নিং অফিসারের কার্যালয়ে এ প্রতীক বরাদ্দ করা হয়। প্রতীক পেয়ে প্রার্থীরা প্রচারণায় মাঠে নেমে পড়েছেন। পাড়া-মহল্লায় দোকানে গিয়ে ভোট ভিক্ষায় মেতে উঠেছেন।
প্রতিনিধিদের পাঠানো তথ্যে জানা গেছে, নির্বাচন কর্তৃক ঘোষিত টেকনাফে উপনির্বাচনে হ্নীলা ইউপি চেয়ারম্যান পদে ৩জন ও সাবরাং সংরক্ষিত মহিলা ওয়ার্ড মেম্বার পদে ৩জনসহ মোট ৬জনকে প্রতীক বরাদ্ধ দেওয়া হয়েছে। প্রতীক পেয়ে জয়ের আশা নিয়ে প্রতিদ্বন্দি প্রার্থীরা স্ব স্ব নির্বাচনী এলাকায় আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে।
১০জুলাই সকালে টেকনাফ উপজেলা নির্বাচন অফিসার বেদারুল ইসলামের কার্যালয়ে ২নং হ্নীলা ইউপি উপনির্বাচনে প্রতিদ্বন্দি চেয়ারম্যান প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্ধ দেওয়া হয়। আওয়ামী লীগ মনোনীত রাশেদ মাহমুদ আলী (নৌকা), প্রয়াত চেয়ারম্যান মাষ্টার মীর কাশেমের পুত্র মীর মো: জাহাঙ্গীর আলম (মোটর সাইকেল) ও সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন চৌধুরী (আনারস) প্রতীক পেয়েছে। এছাড়া ৪নং সাবরাং ইউপির (১,২ ও ৩নং) সংরক্ষিত মহিলা মেম্বার ওয়ার্ডে শাহিনা রহমান বি এ, (মাইক), ছেনোয়ারা বেগম (সূর্য্যমুখী ফুল) ও আমেনা খাতুন (হেলিকপ্টার) প্রতীক পেয়ে স্ব-স্ব এলাকায় আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন।
এই ব্যাপারে আওয়ামী লীগের চেয়ারম্যান পদপ্রার্থী রাশেদ মাহমুদ আলী বলেন, দলীয়ভাবে আমাকে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়ায় আমি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছি। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, ওলামা লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য অঙ্গ-সংগঠন সমন্বিতভাবে কাজ করলে ইনশাল্লাহ আগামী ২৫ জুলাই জনগণের রায়ে নৌকা প্রতীককে জয়ী করে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
সাবেক চেয়ারম্যান জালাল উদ্দিন চৌধুরী বলেন, আমি দীর্ঘদিন ধরে অত্র ইউনিয়নের জনগণের সেবায় নিয়োজিত ছিলাম। তারাই আমার সম্পর্কে ভালো জানেন। অবাধ সুষ্ঠু নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন হলে ইনশাল্লাহ জনগণের রায়ে আমি বিজয়ী হব বলে প্রত্যয় ব্যক্ত করেন।
মীর মো: জাহাঙ্গীর আলম বলেন, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে যার ভোটাধিকার সে প্রয়োগ করতে পারলে ইনশাল্লাহ আমি জয়ী হবো বলে মত প্রকাশ করেন।
সাবরাং ইউপির (১,২ও ৩নং) সংরক্ষিত মহিলা মেম্বার ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বি আমেনা খাতুন (হেলিকপ্টার) বলেন, ২০১৮ইং সালের ১৮ অক্টোবর সকাল সাড়ে ১১টায় টেকনাফ উপজেলা পরিষদ এলাকায় হার্টস্ট্রোকে আক্রান্ত হয়ে তারই বোন আয়েশা বেগম ইন্তেকাল করেন। তাঁরই অসমাপ্ত উন্নয়ন কাজ করার জন্য তিনি এই ওয়ার্ডের সংরক্ষিত মেম্বার পদে প্রার্থী হয়েছে। এই ব্যাপারে তিনি সকল ভোটারের দোয়া ও সমর্থন কামনা করেন।
চকরিয়া অফিস : চকরিয়ায় ২৫ জুলাই উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে ও কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডে ইউপি সদস্য পদে উপ-নির্বাচন অনুষ্টিত হতে যাচ্ছে। উক্ত নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার লক্ষ্যে ফাঁসিয়াখালীতে চেয়ারম্যান পদে ৮জন প্রার্থী ও কৈয়ারবিলে ইউপি সদস্য পদে ৪ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। যাছাই-বাছাইয়ে সকলের প্রার্থীতা বহাল এবং প্রত্যাহারের শেষদিনে কোন প্রার্থী প্রত্যাহার না করায় ১০ জুলাই বুধবার, প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।
ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতীক প্রাপ্ত প্রার্থীরা হলেন-আওয়ামীলীগের নৌকা প্রতীকে মনোনীত উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গিয়াস উদ্দিন চৌধুরী, ওয়ার্কার্স পার্টির কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক স্বতন্ত্র প্রার্থী মাঈনউদ্দিন হাসান শাহেদ (আনারস), জামায়াত নেতা মো.ফরিদুল আলম (মোটর সাইকেল), যুবলীগের মো. নাজমুল হাসান (ঘোড়া), হাসনাত মোহাম্মদ ইউসুফ (রজনী গন্ধা), রফিক আহমদ (টেলিফোন), রিদুয়ানুল হক (চশমা), মো.ইখতিয়ার উদ্দিন (অটো রিকসা)।
অপরদিকে কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের উপ-নিবাচনে ইউপি সদস্য পদে প্রতীক প্রাপ্ত ৪ প্রার্থীরা হলেন, নুরুল ইসলাম (মোরগ), মো.সাইফুল ইসলাম (ফুটবল), নাছির উদ্দিন (তালা)ও মো.মনছুর আলম (টিউবওয়েল)।
অনুষ্টিতব্য নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন বলেন, ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদে উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে ৮ প্রার্থীর ও কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডে উপ-নির্বাচনে ৪ সদস্য পদের প্রার্থীদের মাঝে ১০ জুলাই প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। নির্বাচন অবাধ সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
এদিকে কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নের প্রার্থীদের মধ্যে বরাদ্দকৃত প্রতীক দেয়া হয়েছে-বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল কালাম (নৌকা), আ.ন.ম শহীদ উদ্দিন চৌধুরী (ঘোড়া) ও তৌহিদুল ইসলাম (আনারস)। প্রসঙ্গত, বড়ঘোপ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ার জন্য পদত্যাগ করলে এ ইউনিয়নে চেয়ারম্যানের পদটি শূন্য হয়।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
সম্পাদক ও প্রকাশক : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com