রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকি ও করণীয়

যারা রোহিঙ্গা সমস্যাকে রোহিঙ্গাদের এবং বার্মার সমস্যা বলে পাশ কাটাতে চান তারা বড় ভূল করছেন।বিশেষ করে বাংলাদেশ সরকার, প্রশাসন ও নীতিনির্ধারকদের এই ব্যাপারে আরো ভালো করে চিন্তা করা দরকার।
রোহিঙ্গাদের আবাসস্থল/আদিভুমি আরাকান তথা রাখাইন রাজ্য ভূরাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ন জায়গা। বঙ্গোপসাগর তথা এই অঞ্চলে আমেরিকা, রাশিয়া ও চীনের ব্যপক আগ্রহ তথা সার্থ আছে, তাই কৌশলগত কারনে সবাই এই গনহত্যার ব্যাপারে নিশ্চুপ।
কিন্তু বাংলাদেশ যদি নিশ্চুপ থাকে তবে লাভের চেয়ে ক্ষতির পাল্লাই বেশি। সংঘাত, সংঘর্ষ ও অস্থিতিশীলতা চলতে থাকলে তা বাংলাদেশের সীমান্ত এলাকায়ও ছড়িয়ে পড়ার ব্যপক সম্ভাবনা রয়েছে।
বাংলাদেশ যা করতে পারেঃ
বার্মা ও আন্তর্জাতিক সম্প্রদায়কে আহবান জানানো যাতে তারা সংঘাত বন্ধে কঠোর ভুমিকা রাখে।
বাংলাদেশে দীর্ঘদিন ধরে বসবাসরত রোহিঙ্গাদের আরাকানে ফেরত পাঠাতে বার্মাকে বাধ্য করা আন্তর্জাতিক লবিংয়ের মাধ্যমে।
যদি এতে কোন কাজ না হয়ে, বার্মা কার্জকর কোন পদক্ষেপ না নেয় তবে বাংলাদেশ নিজের সার্থে, নিজে বাচার জন্য রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে এবং গোপনে তাদের সামরিক ট্রনিং দিয়ে খাদ্য, অস্র ও সব রকম লজিষ্টিক সাপোর্ট সহ আরাকানে পাঠাবে।
এতে দুটো কাজ হবে
১) পরিস্থিতি সামলাতে বার্মা ও আন্তর্জাতিক সম্প্রদায় বাধ্য হবে বাংলাদেশ ও রোহিঙ্গাদের সাথে বসতে।
২) নতুবা আরাকান স্বাধীন হয়ে যাবে।
উপরের দুটো ক্ষেত্রেই বাংলাদেশের লাভ। আর বাংলাদেশ যদি নিশ্চুপ থাকে তাতে নীচের দুটো ভয়াবহ সমস্যা বাংলাদেশকে মোকাবিলা করতে হবে, যা মোকাবিলা করার সামর্থ বাংলাদেশের নাই।
১) রোহিঙ্গা শরনার্থী বাড়তেই থাকবে যা বাংলাদেশের সীমান্ত এলাকায় বিভিন্ন সমস্যার সৃষ্টি করবে।
২) সংঘাত বাড়তে বাড়তে তা বাংলাদেশের সীমান্তের ভিতরে চলে আসতে পারে এবং বিভিন্ন আন্তর্জাতিক সন্ত্রাসী গ্রুপ তাতে জড়িত হয়ে বাংলাদেশের নিরাপত্তার জন্য ভয়াবহ হুমকি সৃষ্টি করতে পারে। এছাড়া বৃহৎ শক্তিবর্গ এখানে তাদের ঘাটি করার সার্থে উস্কানি দিবে ও প্রতক্ষভাবে জড়াতে পারে যা তারা সিরিয়ায় করছে।
তাই জটিল নিরাপত্তা সমস্যা সৃষ্টি হওয়ার আগেই তা প্রতিরোধে বাংলাদেশ সরকারকে কার্জকর, বিচক্ষন ও ফলফসূ দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ শুরু করতে হবে।

ফেইসবুক থেকে।

উপদেষ্টা সম্পাদক : হাসানুর রশীদ
চেয়ারম্যান : মুহাম্মদ শাহজাহান

নির্বাহী সম্পাদক : ছৈয়দ আলম

যোগাযোগ : ইয়াছির ভিলা, ২য় তলা শহিদ সরণী, কক্সবাজার। মোবাইল নং : ০১৮১৯-০৩৬৪৬০

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত

Email:coxsbazaralo@gmail.com

© 2016 allrights reserved to Sarabela24.Com | Desing & Development BY PopularITLtd.Com, Server Manneged BY PopularServer.Com