সোমবার , ২৯ নভেম্বর ২০২১ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন আদালত
  4. আন্তর্জাতিক
  5. আরো
  6. ইসলাম
  7. এক্সক্লুসিভ
  8. কক্সবাজার
  9. করোনাভাইরাস
  10. খেলাধুলা
  11. জাতীয়
  12. জেলা-উপজেলা
  13. পর্যটন
  14. প্রবাস
  15. বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

ওমিক্রন উচ্চঝুঁকির, প্রস্তুতি নিতে বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রতিবেদক
সৈয়দ আলম
নভেম্বর ২৯, ২০২১ ১১:২৯ অপরাহ্ণ

কক্সবাজার আলো ডেস্ক :
করোনাভাইরাসের সদ্য চিহ্নিত হওয়া নতুন ধরন ‘ওমিক্রন’ উচ্চঝুঁকির বলে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উদ্বেগজনক এই ধরনটি মোকাবিলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দপ্তর থেকে সতর্কতাবিষয়ক এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, ওমিক্রন মহামারির পুরো চিত্র আরও বিপর্যয়কর করে তুলতে পারে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, ‘ওমিক্রন’ শনাক্তের পর বিশ্বজুড়ে শঙ্কা বাড়ছে। একের পর এক দেশে করোনার এই নতুন ধরন ছড়িয়ে পড়ছে। করোনার ‘উদ্বেগজনক’ এই নতুন ধরন থেকে নিজেদের সীমান্তকে নিরাপদ রাখতে আফ্রিকার দেশগুলোর ওপর অন্তত ৪৪টি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, মূল করোনাভাইরাস ও তার অন্যান্য রূপান্তরিত ধরনসমূহের তুলনায় ওমিক্রনের স্পাইক প্রোটিনের সংখ্যা অনেক বেশি। যে কারণে এটির বিস্তার রুখতে এখনই কার্যকর পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি ১৯৪টি সদস্যদেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পরামর্শ দিয়েছে সংস্থাটি।

এছাড়া ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত ওমিক্রনের কারণে করোনাভাইরাস সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী কী ব্যবস্থা নেওয়া হবে সেই বিষয়েও দ্রুত পরিকল্পনা নেওয়ার তাগিদ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। একের পর এক দেশে ছড়াচ্ছে করোনার এই নতুন ধরন। এরইমধ্যে কানাডা, নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, বেলজিয়াম, ডেনমার্ক, হংকং, ইসরায়েল ও বতসোয়ানায় ওমিক্রন ধরনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ - অপরাধ

আপনার জন্য নির্বাচিত